29 C
Kolkata
Friday, May 3, 2024

বড় সুখবর ১.৮৯ কোটি পরিবারের জন্য, বাজেটে ঘোষণা করলো মোদী সরকার

বড় সুখবর শুনিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী অন্ত্যোদয় আন্না যোজনা (AAY) পরিবারগুলির জন্য।

Must Read

ভারতের কোটি কোটি পরিবারকে বিরাট স্বস্তি দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আজ বাজেট ঘোষণার দিনে দেশের সাধারণ মানুষদের সুবিধার কথা মাথায় রেখে এই সিদ্ধান্ত নিয়েছেন প্রধানমন্ত্রী। অন্ত্যোদয় আন্না যোজনা (AAY) পরিবারগুলির জন্য চিনির ভর্তুকি প্রকল্প ২ বছরের জন্য বাড়ানো হয়েছে।

৩১ মার্চ ২০২৬ পর্যন্ত পাবলিক ডিস্ট্রিবিউশন স্কিম (PDS) এর মাধ্যমে এই ভর্তুকি পাওয়া যাবে।
ভারতের নাগরিকদের মঙ্গল ও দরিদ্রতমদের প্লেটে মিষ্টি নিশ্চিত করার জন্য কেন্দ্রীয় সরকারের অটল প্রতিশ্রুতির প্রমাণ এই পদক্ষেপ। এই প্রকল্প চিনির অ্যাক্সেসকে সহজতর করে ও খাদ্যে শক্তি অন্তর্ভুক্ত করে স্বাস্থ্যের উন্নতি করতে সাহায্য করবে। প্রকল্পের অধীনে, কেন্দ্রীয় সরকার অংশগ্রহণকারী রাজ্যগুলিতে AAY পরিবারগুলিকে প্রতি মাসে প্রতি কেজি চিনির উপর ১৮.৫০ টাকা ভর্তুকি প্রদান করে।

আরও পড়ুন -  Nil Sasthi: নীল ষষ্ঠীর পিছনে লুকিয়ে থাকা পৌরাণিক কাহিনী…

১৫ তম অর্থ কমিশনের সময়কালে (২০২০-২১ থেকে ২০২৫-২৬) এই ১৮৫০ কোটি টাকারও বেশি সুবিধা দেবে বলে আশা করা হচ্ছে। এই প্রকল্পটি ভারতের প্রায় ১.৮৯ কোটি AAY পরিবারকে উপকৃত করবে। সরকার PDS-এর মাধ্যমে প্রতি মাসে পরিবার প্রতি এক কিলোগ্রাম হারে AAY পরিবারগুলিতে চিনি বিতরণের জন্য অংশগ্রহণকারী রাজ্যগুলিকে ভর্তুকি প্রদান অব্যাহত রাখবে। কিন্তু এই চিনি সংগ্রহ এবং বিতরণের দায়িত্ব থাকবে সংশ্লিষ্ট রাজ্যের।

আরও পড়ুন -  কেন্দ্রীয় অর্থমন্ত্রীর পেনশন নিয়ে ঘোষণা, নতুন পথ নেওয়া হবে, কর্মীদের সুবিধার্থে

উল্লেখ্য, ভারত সরকার ইতিমধ্যে প্রধানমন্ত্রী গরীব কল্যাণ আন্না যোজনা (PM-GKAY) এর অধীনে বিনামূল্যে রেশন প্রদান করছে। PM-GKAY ছাড়াও, ‘ভারত আটা’, ‘ভারত ডাল’, টমেটো, পেঁয়াজ সাশ্রয়ী এবং ন্যায্য দামে বিক্রি হয়।এই সব পদক্ষেপগুলি ‘সবার জন্য খাদ্য, সবার জন্য পুষ্টি’ মোদীর লক্ষ্য পূরণে সাহায্য করবে।

আরও পড়ুন -  মোদি সরকার, মধ্যবিত্তকে বড় গিফট দিতে পারে, এবছরের বাজেট ঘোষণায়

Latest News

Web Series: শরীরের খেলা শুরু বাসর রাতেই, নেটজগতে কাঁপছে এই ওয়েব সিরিজ

Web Series: শরীরের খেলা শুরু বাসর রাতেই, নেটজগতে কাঁপছে এই ওয়েব সিরিজ।  Web Series টি ১৮+ উদ্ধের জন্য। ওয়েব সিরিজ!...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img