41 C
Kolkata
Thursday, April 25, 2024

কেন্দ্রীয় অর্থমন্ত্রীর পেনশন নিয়ে ঘোষণা, নতুন পথ নেওয়া হবে, কর্মীদের সুবিধার্থে

নির্মলা সীতারামন। NPS এর সংস্কারের প্রয়োজন রয়েছে বলে জানিয়েছেন।

Must Read

কোটি কোটি কেন্দ্রীয় এবং রাজ্য সরকারি কর্মচারীদের তরফে দাবি করা হচ্ছে পুরনো পেনশন ব্যবস্থা পুনরুদ্ধারের জন্য। এর মধ্যে কিছু রাজ্য সরকার এ বিষয়ে কর্মচারীদের দাবি মেনে নিয়েছে।

কেন্দ্রীয় সরকার পুরনো ও নতুন পেনশন প্রকল্পের বিষয়ে একটি মধ্যম স্থল খোঁজার চেষ্টা করছে। এর পরিপ্রেক্ষিতে অর্থমন্ত্রী নির্মলা সীতারামন, শুক্রবার অর্থ বিল পেশ করার সময়, লোকসভায় বলেছিলেন যে, জাতীয় পেনশন ব্যবস্থা সংস্কারের প্রয়োজন রয়েছে।

আরও পড়ুন -  কালীঘাট মন্দির

সরকারি কর্মচারীদের পেনশন সংক্রান্ত বিষয়ে এনপিএসের উন্নতির জন্য একটি কমিটি গঠনের প্রস্তাব করেন নির্মলা সিতারামন। অর্থ সচিবের নেতৃত্বে কমিটি গঠন করা হবে। এবার প্রশ্ন হল, পুরনো পেনশন (ওপিএস) পুনরুদ্ধারের জন্য কর্মচারীদের দীর্ঘদিনের দাবির মধ্যে সরকার একটি মধ্যম স্থল খুঁজতে কী পদক্ষেপ নিতে পারে?

সূত্রের খবর, মোদি সরকার পুরনো পেনশনের (ওপিএস) দাবিতে মধ্যম পথ খুঁজতে চলেছে। সরকার দুটি বিকল্প বিবেচনা করছে। প্রথম বিকল্প হিসাবে, এটি বিবেচনা করা হচ্ছে যে সরকারী কর্মচারীদের NPS এর অধীনে প্রাপ্ত শেষ বেতনের প্রায় ৫০% নিশ্চিত পেনশন দেওয়া উচিত। এই নিয়মের প্রয়োগের ফলে, রাজকোষের উপর খুব বেশি বোঝা না ফেলে বিদ্যমান এনপিএসে পরিবর্তন করা যেতে পারে।

আরও পড়ুন -  Jennifer Wingate: রূপের গোপন রহস্য, জেনিফার উইনগেটের

এনপিএস-এ এইভাবে পরিবর্তন হতে পারে?

অর্থ মন্ত্রকের সূত্রে আরও বলা হয়েছে যে, এনপিএস-এ এমনভাবে পরিবর্তন হতে পারে যাতে অবসর নেওয়ার পরে কর্মচারী একক পরিমাণ হিসাবে ৪১.৭% পরিমাণ পাবেন। অবশিষ্ট ৫৮.৩% পরিমাণ বার্ষিক ভিত্তিতে প্রাপ্ত হবে। বিশ্লেষণ থেকে এটি পাওয়া যায় যে যদি কেন্দ্রীয়/রাজ্য সরকারের অবদান (১৪%) দ্বারা গঠিত ৫৮.৩% কর্পাস বার্ষিক করা হয়, তবে NPS-এ পেনশন শেষ টানা বেতনের প্রায় ৫০% হতে পারে। সরকারের পক্ষ থেকে এখনও কোনো আনুষ্ঠানিক বিবৃতি দেওয়া হয়নি।

আরও পড়ুন -  Cyclone Mocha: সত্যিই ঘূর্ণিঝড় মোকা কি আসবে? এই নাম কেন?

ছবিঃ সংগৃহীত

Latest News

Heat Wave: তাপপ্রবাহের খেল শুরু, সতর্কতা জারি এইসব জেলায়!

Heat Wave: তাপপ্রবাহের খেল শুরু, সতর্কতা জারি এইসব জেলায়! গরমকালের আবহাওয়া: প্রখর রোদ, প্রকৃতির রঙিন রূপ। গ্রীষ্মকাল, বছরের সেই সময় যখন...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img