32 C
Kolkata
Tuesday, May 7, 2024

Indian Railway: মোট রেলস্টেশন গোটা ভারতে কত রয়েছে? এই পরিসংখ্যান শুনলে অবাক হবেন

বিশ্বের চতুর্থ বৃহত্তম রেল নেটওয়ার্ক ভারতীয় রেল।

Must Read

ভারতীয় রেলের তুমুল জনপ্রিয়তা রয়েছে সাধারণ মানুষের মধ্যে। ছোট দূরত্ব হোক বা বড় দূরত্ব, সব জায়গায় ভ্রমণ করার জন্যই ভারতীয় রেলের পরিষেবা পছন্দ করেন। ভারতীয় রেলে প্রতিদিন লাখ লাখ মানুষ যাতায়াত করেন।

বিশ্বের চতুর্থ বৃহত্তম রেল নেটওয়ার্ক। ভারতীয় রেলওয়ে ভারতের অর্থনীতি ও সমাজের জন্য একটি গুরুত্বপূর্ণ অংশ। দেশের সবচেয়ে বড় পরিবহন ব্যবস্থা এবং দেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ অবদান রয়েছে।

আরও পড়ুন -  Indian Railway: সুখবর রেলযাত্রীদের জন্য, এসি কোচের ভাড়া ব্যাপক সস্তা হল

ভারতের পণ্য পরিবহনের প্রায় ৭০% অংশ পরিচালনা করে। এটি দেশের বিভিন্ন অংশে কয়লা, লোহা আকরিক, খাদ্যশস্য ও অন্যান্য কাঁচামালের চলাচলকে সক্ষম রাখে। ধরুন যেমন, ঝাড়খণ্ড থেকে কয়লা, আসাম থেকে তেল ও অন্যান্য কাঁচামাল পরিবহন করে থাকে।

ভারতীয় রেলওয়ে সবচেয়ে বড় যাত্রীবাহক। দেশের বিভিন্ন অংশে লক্ষ লক্ষ মানুষের চলাচল প্রদান করে। প্রতিদিন ২২,৫৯৩ টি ট্রেন চলাচল করে। এর মধ্যে ১৩,৪৫২ টি যাত্রীবাহী ট্রেন। যা ৭,৩২৫ টি স্টেশন কভার করে। আবার পণ্য পরিবহনের জন্য প্রতিদিন ৯,১৪১ টি ট্রেন চলাচল করে।

আরও পড়ুন -  বড় জরিমানা হতে পারে, এত ওজন নিয়েই ভ্রমণ করতে পারবেন ট্রেনে

পণ্য ট্রেন ও যাত্রীবাহী ট্রেনগুলিকে একত্রিত করা হয়, এই ট্রেনগুলি প্রতিদিন প্রায় ৬৭,৩৬৮ কিলোমিটার দূরত্ব অতিক্রম করে চলেছে।

ভারতীয় রেলওয়ে সবচেয়ে বড় নিয়োগকর্তাদের মধ্যে একজন। এখানে প্রায় ১.৩ মিলিয়ন কর্মচারী কর্মরত আছেন। চালক, টিকিট কাউন্টার কর্মী, স্টেশন মাস্টার ও অন্যান্য পদে প্রচুর কর্মী নিয়োগ হয়।

আরও পড়ুন -  খড়গপুর শাখার ব্যাহত ট্রেন পরিষেবা, অফিস টাইমে ভোগান্তি নিত্যযাত্রীদের

ভারতীয় রেলওয়ে দেশের বিভিন্ন অংশকে একে অপরের সাথে সংযুক্ত করে রেখেছে। এর ফলে বাণিজ্য ও শিল্প উৎসাহিত হয়। প্রায় ২ কোটি ৪০ লাখ মানুষ পরিষেবা রোজ ব্যবহার করে থাকেন।

Latest News

Weather: কালবৈশাখীর দাপট, ৩ জেলায় অতি ভারী বৃষ্টি, দক্ষিণবঙ্গের আবহাওয়া কেমন?

Weather: কালবৈশাখীর দাপট, ৩ জেলায় অতি ভারী বৃষ্টি, দক্ষিণবঙ্গের আবহাওয়া কেমন? গরমকালের আবহাওয়া: প্রখর রোদ, প্রকৃতির রঙিন রূপ। গ্রীষ্মকাল, বছরের...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img