40 C
Kolkata
Sunday, April 28, 2024

সরালি / গেছো হাঁস পাখি

Must Read

সরালি / গেছো হাঁস পাখি ( Lesser whistling Duck )।

হুইসলিং হাঁস একটি মনোমুগ্ধকর জলপাখি প্রজাতি। একটি অসাধারণ পাখি যেটি এশিয়া জুড়ে জলাভূমি এবং মিঠা জলে বসবাস করে। তার কণ্ঠস্বর এবং অনন্য আচরণের জন্য পরিচিত।

হুইসলিং হাঁস তার আকর্ষণীয় চেহারা দ্বারা সহজেই চেনা যায়। প্রায় 40-45 সেমি উচ্চতায় হয়। এর প্লামেজ বাদামী এবং বাফ রঙের মিশ্রণ দ্বারা চিহ্নিত করা হয়, যার মুখ এবং ঘাড়ে স্বতন্ত্র সাদা চিহ্ন রয়েছে। তবে সবচেয়ে আকর্ষণীয় বৈশিষ্ট্য হল এর উজ্জ্বল লাল-বাদামী পা যা এর সামগ্রিক চেহারার পরিপূরক।

আরও পড়ুন -  Gold Price: সোনা ও রুপোর দাম নিয়ে বড় আপডেট, চেক করে নিন, বছরের দ্বিতীয় দিনে

এই প্রজাতিটি মূলত পুকুর, হ্রদ, জলাভূমি এবং ধান ক্ষেত সহ বিভিন্ন জলাভূমির আবাসস্থলে বাস করে। ভারত ও শ্রীলঙ্কা থেকে দক্ষিণ-পূর্ব এশিয়া এবং ইন্দোনেশিয়ার কিছু অংশে এশিয়া জুড়ে বিস্তৃত দেশগুলিতে হুইসলিং হাঁস পাওয়া যায়। বিভিন্ন পরিবেশে তাদের ব্যাপক বিচরণ।

 হুইসলিং ডাককে আলাদা করে তা হল এর অনন্য কণ্ঠস্বর। সুরেলা বাঁশির আওয়াজ নির্গত করে, এই হাঁসগুলি দিনে এবং রাতে একে অপরের সাথে যোগাযোগ করে।

আরও পড়ুন -  বিকাশ ভবনের সামনে বিষ খেয়ে আত্মহত্যার চেষ্টা ৫ শিক্ষিকার, ঘটনা ঘিরে এলাকায় চাঞ্চল্য

প্রজনন ঋতুতে এই হাঁসগুলো একগামী জোড়া তৈরি করে। স্ত্রী সাধারণত ঘাস এবং পালক দিয়ে বাসা তৈরি করার জন্য একটি নির্জন জায়গা বেছে নেয়।

যদিও Lesser Whistling Duck বর্তমানে একটি বিপন্ন প্রজাতি হিসাবে তালিকাভুক্ত নয়, এর জনসংখ্যা বাসস্থানের ক্ষতি, দূষণ এবং শিকারের কারণে চ্যালেঞ্জের সম্মুখীন হয়। তাদের প্রাকৃতিক আবাসস্থল সংরক্ষণ এবং এই মুগ্ধ পাখিদের সুরক্ষা নিশ্চিত করার জন্য সংরক্ষণ প্রচেষ্টা অপরিহার্য।

আরও পড়ুন -  ধূসর মাথার মাছ ঈগল পাখির কথা

হুইসলিং হাঁস, তার অনন্য বৈশিষ্ট্য এবং আচরণ সহ, জলপাখির বৈচিত্র্যময় জগতে প্রাণবন্ততা যোগ করে। এই অসাধারণ প্রজাতির আবাসস্থলগুলিকে রক্ষা করার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। আমরা যখন এভিয়ান রাজ্যের রহস্যের গভীরে প্রবেশ করি, লেসার হুইসলিং হাঁস পরিবেশগত পরিবর্তনের মুখে স্থিতিস্থাপকতা এবং অভিযোজনযোগ্যতার প্রতীক হিসাবে রয়ে গেছে।

ছবিঃ স্বপন কুমার পাল। 

Latest News

Video: ঘর বন্ধ, মোনালিসাকে দেখে হৃদয় দিয়ে বসলেন নিরহুয়া, তারপর শুরু উত্তপ্ত রোম্যান্স

Video: ঘর বন্ধ, মোনালিসাকে দেখে হৃদয় দিয়ে বসলেন নিরহুয়া, তারপর শুরু উত্তপ্ত রোম্যান্স।  ভোজপুরী ভিডিও সং। সংস্কৃতি, ঐতিহ্য এবং বিনোদনের এক...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img