26 C
Kolkata
Wednesday, May 8, 2024

Morocco: মরক্কোর ভূমিকম্পে প্রাণহানি, ২ হাজার ছাড়িয়ে গেল

Must Read

মরক্কোর ভূমিকম্পে প্রাণহানি, ২ হাজার ছাড়িয়ে গেল।

উত্তর আফ্রিকার দেশ মরক্কোতে ভয়াবহ ভূমিকম্পে প্রাণহানি ২ হাজার ছাড়িয়ে গেছে। ভয়াবহ এই ভূমিকম্পে আহত হয়েছেন আরও কয়েক হাজার মানুষ। ধ্বংস হয়েছে অসংখ্য বাড়িঘর।

রবিবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি। গত শুক্রবার গভীর রাতে মরক্কোর মধ্যাঞ্চলে ৬ দশমিক ৮ মাত্রার ওই শক্তিশালী ভূমিকম্প হয়।

আরও পড়ুন -  জয়ের স্বাদ পেল মরক্কো বিশ্বকাপে এই প্রথম

বিবিসির প্রতিবেদনে বলা হয়, মরক্কোর স্বরাষ্ট্র মন্ত্রণালয় বলছে, ভূমিকম্পে আহত ২ হাজার মানুষের মধ্যে ১৪০০ জনেরও বেশি মানুষ গুরুতর আহত হয়েছেন। সবচেয়ে বেশি হতাহত হয়েছেন মারাক্কেশ দক্ষিণে অবস্থিত প্রদেশগুলোতে।

আরও বলা হয়, ভয়াবহ এই ভূমিকম্প এবং হতাহতের ঘটনায় রাজা ষষ্ঠ মোহাম্মদ তিন দিনের জাতীয় শোক ঘোষণা করেছেন। বেঁচে যাওয়াদের জন্য আশ্রয়, খাবার এবং অন্যান্য সাহায্য দেওয়ার নির্দেশ দিয়েছেন। ভূমিকম্পে বাড়িঘর হারিয়ে অনেকেই দ্বিতীয় রাত খোলা জায়গায় কাটাচ্ছেন।

আরও পড়ুন -  Croatia-Morocco: আটকে দিল মরক্কো, ক্রোয়েশিয়াকে, ‘এফ’ গ্রুপের ম্যাচে

ইউএস জিওলজিক্যাল সার্ভে জানিয়েছে, শুক্রবার রাতে আঘাত হানা ভূমিকম্পটির উৎপত্তিস্থল ছিল মারাক্কেশ শহর থেকে ৭১ কিলোমিটার দূরে এটলাস পর্বতমালা এলাকার ১৮ দশমিক ৫ কিলোমিটার গভীরে। ভূমিকম্পটি আঘাত হানার পর লোকজন ঘরবাড়ি ছেড়ে রাস্তায় চলে আসেন।

আরও পড়ুন -  New Zealand: শক্তিশালী ভূমিকম্প নিউজিল্যান্ডে ৭.১ মাত্রার

ভূমিকম্পটির ১৯ মিনিট পর আবারও ৪ দশমিক ৯ মাত্রার ভূ- কম্পন অনুভূত হয়। দুর্গম পাহাড়ি এলাকায় বেশ কিছু গ্রাম পুরোপুরি সমতল হয়ে গেছে বলে জানা গেছে। রাজধানী রাবাতের পাশাপাশি কাসাব্লাঙ্কা, আগাদির ও এসসাউইরাতেও কম্পন অনুভূত হয়েছে।

ছবিঃ সংগৃহীত।

Latest News

Web Series: ঝড় উড়িয়েছে নেটজগতে রোমান্সে ভরপুর ওয়েব সিরিজটি, একদম বাচ্চাদের সামনে দেখবেন না

Web Series: ঝড় উড়িয়েছে নেটজগতে রোমান্সে ভরপুর ওয়েব সিরিজটি, একদম বাচ্চাদের সামনে দেখবেন না।  Web Series টি ১৮+উদ্ধের জন্য। ওয়েব...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img