34 C
Kolkata
Sunday, April 28, 2024

কিম জং উন, রাশিয়া সফরে যাবেন

Must Read

উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উন চলতি মাসেই রাশিয়া সফরে যাবেন। অস্ত্র সরবরাহ ইস্যুতে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সাথে আলোচনা হবে। কোথায় এ বৈঠক হবে তা জানানো হয়নি। সোমবার মার্কিন কর্মকর্তাদের তথ্য অনুযায়ী, এ তথ্য জানায় নিউইয়র্ক টাইমস এবং সিবিএস নিউজ।

প্রতিবেদনে বলা হয়েছে, পিয়ংইয়ং থেকে অস্ত্রে সজ্জিত ট্রেনে রুশ শহর ভ্লাদিভোস্টকে যেতে পারেন কিম। উত্তর কোরিয়া বা রাশিয়া থেকে প্রকাশিত বা অন্যান্য মার্কিন মিডিয়ায়ও এই প্রতিবেদনের বিষয়ে তাৎক্ষণিকভাবে কোনো মন্তব্য করা হয়নি।

আরও পড়ুন -  Horoscope: আজ ৯ই সেপ্টেম্বর, রাশিফল

হোয়াইট হাউসের পক্ষ থেকে বলা হয়েছে, যে দুই দেশের মধ্যে অস্ত্র সমঝোতা ‘সক্রিয়ভাবে অগ্রসর’ হওয়ার নতুন তথ্য পাওয়ার পরে সম্ভাব্য বৈঠকটি হবে।

ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিলের মুখপাত্র জন কিরবি বলেছেন যে, রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রী সের্গেই শোইগু সাম্প্রতিক উত্তর কোরিয়া সফরের সময় ‘পিয়ংইয়ংকে রাশিয়ার কাছে আর্টিলারি গোলাবারুদ বিক্রি করতে রাজি করার’ চেষ্টা করেছিলেন। করোনা মহামারির পর এই প্রথম কিম বিদেশি অতিথিদের জন্য দেশের দরজা খুলে দিয়েছিলেন।

আরও পড়ুন -  নগদ অর্থ পাচ্ছেন বিশ্ববিদ্যালয়ের ছাত্ররা, শুক্রাণু দিয়ে

এ বিষয়ে কিরবি বলেন, রাশিয়ার সঙ্গে অস্ত্র আলোচনা বন্ধ করতে ও কোনভাবেই অস্ত্র না দিতে আমরা উত্তর কোরিয়াকে আহ্বান জানাচ্ছি।

হুঁশিয়ারি দিয়ে তিনি আরও বলেন, মস্কোকে অস্ত্র সরবরাহ করা হলে নিষেধাজ্ঞা আরোপের পাশাপাশি কঠোর পদক্ষেপ নেবে যুক্তরাষ্ট্র।

নিউ ইয়র্ক টাইমস জানিয়েছে, কিম এবং পুতিনের বৈঠকটি রাশিয়ার পূর্ব উপকূলের বন্দর শহর ভ্লাদিভোস্টকে হওয়ার সম্ভাবনা আছে।

আরও পড়ুন -  প্রথম ক্লাব বিশ্বকাপের আসর যুক্তরাষ্ট্রে, ৩২ দলের

কূটনৈতিক সংবাদদাতা এডওয়ার্ড ওং বিবিসি নিউজকে বলেছেন, কিমের সফরকে সামনে রেখে উ. কোরিয়ার কর্তাদের একটি দল গত মাসের শেষ দিকে ভ্লাদিভোস্টক এবং মস্কোয় যান।

এই সফরে কিম ট্রেনে করে ব্যক্তিগত দক্ষ সামরিক কর্মকর্তাদের নিয়ে যাবেন বলে জানা গেছে। থাকবে অভাবনীয় নিরাপত্তা ব্যবস্থা। করোনা মহামারীর আগে ২০১৯ সালে একইভাবে রাশিয়ায় সফরে গিয়েছিলেন কিম।

ছবিঃ সংগৃহীত।

Latest News

Short Film: বহু পুরুষের সঙ্গে অন্তরঙ্গ হলেন যুবতী, একা একা দেখবেন

Short Film: বহু পুরুষের সঙ্গে অন্তরঙ্গ হলেন যুবতী, একা একা দেখবেন।  Short Film টি ১৮+উদ্ধের জন্য। শর্ট ফিল্ম, যা বাংলায়...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img