40 C
Kolkata
Sunday, April 28, 2024

প্রথম ক্লাব বিশ্বকাপের আসর যুক্তরাষ্ট্রে, ৩২ দলের

Must Read

লাতিন আমেরিকার তিন দেশ যুক্তরাষ্ট্র, কানাডা এবং মেক্সিকো ২০২৬ বিশ্বকাপের আয়োজক। ২৪ তম ফুটবল বিশ্বকাপের আগে আরও একটি বিশ্বকাপ আয়োজন করতে যাচ্ছে যুক্তরাষ্ট্র। ক্লাব বিশ্বকাপের আসন্ন আসর বসতে যাচ্ছে উত্তর আমেরিকায়।

এর মাধ্যমে টানা তিন বছর তিনটি বড় টুর্নামেন্টের আয়োজন করতে যাচ্ছে যুক্তরাষ্ট্র।
শুরুটা হবে ২০২৪ সালে কোপা আমেরিকার মধ্য দিয়ে। তারপর ২০২৫ সালে বসবে ক্লাব বিশ্বকাপের ২১তম আসর। পরের বছর অনুষ্ঠিত হবে ফিফা বিশ্বকাপ।

আরও পড়ুন -  United States: সিনেটের নিয়ন্ত্রণে ডেমোক্র্যাটরা, নেভাদায় জয়

শুক্রবার (২৩ জুন) ফিফার সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। আসন্ন এই আসরে প্রথমবারের মতো ৩২ দল অংশ নিতে যাচ্ছে।

ফিফা ক্লাব পর্যায়ের বিশ্বকাপ চালু করে ২০০০ সালে। বৈশ্বিক পর্যায়ে প্রত্যাশিত মাত্রার সাফল্য না পাওয়ায় এর কাঠামো বদলে ফেলার চিন্তাভাবনা চলছিল কয়েক বছর ধরে। গত ফেব্রুয়ারিতে সিদ্ধান্ত নেয়া হয় ২০২৫ সাল থেকে ক্লাব বিশ্বকাপে ৩২টি দল অংশ নেবে।

৩২ দলের ভেতর ইউরোপ থেকে ১২টি, দক্ষিণ আমেরিকা থেকে ৬টি, আফ্রিকা, এশিয়া এবং উত্তর-মধ্য আমেরিকা থেকে ৪টি করে ক্লাব থাকবে। বাকি দুটির একটি ওশেনিয়া মহাদেশের ও আরেকটি স্বাগতিক দেশের।

আরও পড়ুন -  Plane Crashed: ভিক্টোরিয়া হ্রদে বিমান বিধ্বস্ত, যাত্রীবাহী বিমান

ফিফার সিদ্ধান্ত অনুযায়ী, ২০২১-২৪ সময়কালে আফ্রিকা, এশিয়া, ইউরোপ, উত্তর আমেরিকা এবং দক্ষিণ আমেরিকার মহাদেশীয় চ্যাম্পিয়নরা সরাসরি খেলতে পারবে ২০২৫ বিশ্বকাপে।

ইতোমধ্যেই বিশ্বকাপের টিকিট নিশ্চিত হয়েছে রিয়াল মাদ্রিদ, চেলসি, ম্যানচেস্টার সিটি, পালমেইরাস, ফ্ল্যামেঙ্গো, মন্তেরি (মেক্সিকো), লিও (মেক্সিকো), আল আহলি (মিসর), ওয়াইদাদ কাসাব্লাঙ্কা (মরক্কো), উরাওয়া রেড ডায়মন্ডস (জাপান) এবং আল হিলালের (সৌদি আরব)। বাকি দলগুলোর ভাগ্য ঝুলে আছে ২০২৪ মহাদেশীয় প্রতিযোগিতা এবং র্যাঙ্কিংয়ের পর।

আরও পড়ুন -  Canada: গুলিতে ভারতীয় শিক্ষার্থী নিহত, কানাডায়

উল্লেখ্য, ক্লাব বিশ্বকাপ এখন পর্যন্ত ১৯ বার আয়োজিত হয়েছে। সর্বোচ্চ পাঁচবার জিতেছে রিয়াল মাদ্রিদ। এ বছরের মার্চে সর্বশেষ ক্লাব বিশ্বকাপ জিতেছে রিয়াল। চলতি বছরের শেষে সৌদি আরবে হবে ২০ তম ক্লাব বিশ্বকাপ। এই টুর্নামেন্টে অংশ নেবে সাতটি ক্লাব।

ছবিঃ সংগৃহীত

Latest News

Short Film: শরীরের খেলা হাঁটুর বয়সী যুবতীর সাথে, তুমুল ঝড়ের গতিতে ভাইরালের পথে এই শর্ট ফিল্ম

Short Film: শরীরের খেলা হাঁটুর বয়সী যুবতীর সাথে, তুমুল ঝড়ের গতিতে ভাইরালের পথে এই শর্ট ফিল্ম।  Short Film টি ১৮+উদ্ধের...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img