35 C
Kolkata
Monday, May 6, 2024

Cyclone Idalia: ঘূর্ণিঝড় ‘ইদালিয়া’ আসছে

Must Read

ঘূর্ণিঝড় ‘ইদালিয়া’ ( Cyclone Idalia ) আসছে।

শক্তিশালী ঘূর্ণিঝড় ‘ইদালিয়া’ যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার দিকে ধেয়ে আসছে। শক্তিবৃদ্ধির কারণে গ্রীষ্মমণ্ডলীয় ঝড়টি এই মুহূর্তে হ্যারিকেনে পরিণত হয়েছে। এটি এখন ক্যাটাগরি-৩ ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছে। জাতীয় হ্যারিকেন সেন্টার এনএইচসি এ তথ্য জানিয়েছে। খবর এনবিসি নিউজের।

মঙ্গলবার স্থানীয় সময় সকালের দিকে শক্তি বাড়িয়ে ক্রমেই রাজ্যটির টম্পা অঞ্চলের দিকে এগিয়ে আসছে ঘূর্ণিঝড়টি। ইডালিয়া ক্যাটাগরি-৩ ঘূর্ণিঝড়ে পরিণত হয়ে বুধবার দিনের শেষভাগে আঘাত হানতে পারে।

আরও পড়ুন -  সেনা প্রধান জেনারেল মনোজ মুকুন্দ নারাভানে যুদ্ধ জাহাজ কাভারাত্তিকে নৌ-বাহিনীতে সামিল করলেন

যুক্তরাষ্ট্রের জাতীয় হ্যারিকেন সেন্টার এনএইচসি জানিয়েছে, ফ্লোরিডায় তাণ্ডব চালাবে ঘূর্ণিঝড় ইদালিয়া। বুধবার (৩০ আগস্ট) সকালের দিকে সর্বাধিক ১২৫ কিলোমিটার গতিবেগে এটি আছড়ে পড়তে পারে ফ্লোরিডা উপকূলবর্তী এলাকায়।

ক্ষয়ক্ষতি এড়াতে সতর্কতামূলক ব্যবস্থার অংশ হিসেবে ফ্লোরিডা রাজ্যের ৬৭ কাউন্টির মধ্যে ৪৭টি কাউন্টিতেই জরুরি অবস্থা জারি করা হয়েছে। উপকূল সংলগ্ন এলাকা থেকে লোকজনকে নিরাপদ স্থানে সরিয়ে নেয়া হয়েছে। ইদালিয়া মোকাবিলায় ফ্লোরিডার গভর্নর রন ডিস্যান্টিস ন্যাশানাল গার্ডদের সতর্ক থাকার নির্দেশ দিয়েছেন। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন এই পরিস্থিতিকে এমার্জেন্সি ঘোষণা করেছেন।

আরও পড়ুন -  শুটিং শুরু করতে পেরে আনন্দে উচ্ছ্বসিত অঙ্কুশ ! রইলো ভিডিও

এরইমধ্যে তাম্পা ইন্টারন্যাশালান বিমানবন্দর ও সেন্ট পিট -ক্লিয়ারওয়াটার ইন্টারন্যাশানাল বিমানবন্দর বন্ধ করে দেয়া হয়েছে৷

উত্তর আটলান্টিক মহাসাগরের পশ্চিমাঞ্চল, মধ্য এবং পূর্ব উত্তর প্রশান্ত মহাসাগর, ক্যারিবিয়ান সাগর ও মেক্সিকো উপসাগরে তৈরি হওয়া ঘূর্ণিঝড়কে ‘হারিকেন’ বলা হয়। যুক্তরাষ্ট্র, মেক্সিকো, কিউবা এবং ক্যারিবীয় অঞ্চলের দেশগুলোতে হারিকেন আঘাত করে।প্রসঙ্গত, ঘূর্ণিঝড়টি গত রবিবার (২৭ আগস্ট) ক্যারিবিয়ান সাগরে সৃষ্টি হয়।

আরও পড়ুন -  মিশন সফল, হরিশ্চন্দ্রপুরের পুজোর থিম 'চন্দ্রযান ৩'

ছবিঃ সংগৃহীত।

Latest News

Dance Video: শুধু এক টুকরো টাওয়েল পরে হিন্দি সুপারহিট গানে নেচে ঝড় তুলে ভাইরাল হলেন যুবতী

Dance Video: শুধু এক টুকরো টাওয়েল পরে হিন্দি সুপারহিট গানে নেচে ঝড় তুলে ভাইরাল হলেন যুবতী।  এখন নতুন প্রজন্মের সামনে...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img