33 C
Kolkata
Sunday, May 19, 2024

Weather Forecast: কালবৈশাখী আসছে, প্রবল বৃষ্টিতে এলোমেলো পরিস্থিতি তৈরি হবে এই সব জেলায়

তীব্র তাপপ্রবাহ। চল্লিশ ডিগ্রির গন্ডি পেরিয়ে গিয়েছিল একাধিক জেলার তাপমাত্রা। এখনও চলছে সেই পরিস্থিতি।

Must Read

Weather Forecast: কালবৈশাখী আসছে, প্রবল বৃষ্টিতে এলোমেলো পরিস্থিতি তৈরি হবে এই সব জেলায়। 

গরমকালের আবহাওয়া: প্রখর রোদ, প্রকৃতির রঙিন রূপ।

গ্রীষ্মকাল, বছরের সেই সময় যখন প্রকৃতি তার পূর্ণ রূপে ধরা দেয়। এই দিনগুলো দীর্ঘ হয়, রোদ থাকে প্রখর,আকাশ থাকে পরিষ্কার নীল। গরমের তীব্রতা কখনও কখনও অসহ্য হলেও, এই ঋতু আমাদের জীবনে আনে এক অনন্য আনন্দ ও উৎসাহ।

গরমের প্রভাব:

তাপমাত্রা বৃদ্ধি: গ্রীষ্মের প্রধান বৈশিষ্ট্য হলো তাপমাত্রার উল্লেখযোগ্য বৃদ্ধি। সূর্যের আলো সরাসরি পৃথিবীর উপর পড়ে, যার ফলে তাপমাত্রা দ্রুত বৃদ্ধি পায়।

দিনের দৈর্ঘ্য বৃদ্ধি: পৃথিবীর অক্ষের কাত হওয়ার কারণে, গ্রীষ্মের সময় সূর্য আকাশে বেশি সময় ধরে থাকে। এর ফলে দিনের দৈর্ঘ্য বৃদ্ধি পায় এবং রাতের দৈর্ঘ্য হ্রাস পায়।

বৃষ্টিপাত: গ্রীষ্মের বৃষ্টিপাতের পরিমাণ অঞ্চলভেদে পরিবর্তিত হয়। কিছু অঞ্চলে প্রচুর বৃষ্টিপাত হয়, আবার কিছু অঞ্চলে খরা দেখা দেয়।

আরও পড়ুন -  ১০০ দিনের মধ্যে প্রতিটি স্কুল ও অঙ্গনওয়াড়ী কেন্দ্রে পাইপের মাধ্যমে বিশুদ্ধ জল পৌঁছে দেওয়ার

আর্দ্রতা: গ্রীষ্মের আরেকটি বৈশিষ্ট্য হলো বায়ুমণ্ডলে আর্দ্রতার পরিমাণ বৃদ্ধি। এর ফলে আবহাওয়া ভ্যাপসা ও অস্বস্তিকর হয়ে ওঠে।

গরমকালের প্রভাব:

মানুষের উপর প্রভাব: প্রখর রোদে দীর্ঘক্ষণ থাকলে ত্বকে পোড়া, ডিহাইড্রেশন, এবং তাপঘাতের ঝুঁকি বৃদ্ধি পায়।

কৃষিকাজের উপর প্রভাব: গ্রীষ্মের বৃষ্টিপাতের পরিমাণ কম হওয়ার ফলে কৃষিকাজের উপর প্রভাব পড়ে।

পরিবেশের উপর প্রভাব: গ্রীষ্মের তীব্রতা নদী ও জলাশয়ের জলস্তর হ্রাস পায়।

তীব্র তাপপ্রবাহ। চল্লিশ ডিগ্রির গন্ডি পেরিয়ে গিয়েছিল একাধিক জেলার তাপমাত্রা। এখনও চলছে সেই প্রভাব। বৈশাখ মাস কিন্তু কালবৈশাখীর দেখা নেই। মানুষ খুবই কষ্ট পাচ্ছেন। দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলায় তাপপ্রবাহ দেখা গেছে। আবার শহর কলকাতায় গত ৪০ বছরের রেকর্ড ভেঙে দিয়েছে। কার্যত প্রবল গরমে হাঁসফাঁস রাজ্যবাসীর।

স্বস্তির খবর একটাই যে রাজ্যের বুকে ঘূর্ণাবর্তের জন্য বৃষ্টি অথবা কালবৈশাখী ঝড়ের পূর্বাভাস রয়েছে আজকে। বঙ্গোপসাগর থেকে ঢুকছে জলীয় বাষ্প। সেই জন্য অন্তত আগামী কয়েকদিন আবহাওয়া স্বস্তিদায়ক থাকতে পারে বলেই পূর্বাভাস রয়েছে।

আরও পড়ুন -  নিজেরাই ষ্ট্যাম্প মেরে নিয়ে যায়, এরাই আবার গণনার কাজ করবে !

আজকে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে ঝড়বৃষ্টি শুরু হবে। হাওয়া অফিস জানিয়ে দিয়েছে যে আগামী মঙ্গলবার অবধি দক্ষিণবঙ্গের জেলায়গুলিতে হতে পারে ঝড়বৃষ্টি। সাথে বৃষ্টি হতে পারে উত্তরবঙ্গের জেলাগুলিতেও। আজ আবহাওয়ার পূর্বাভাস তা হলে কেমন থাকবে?

1)কলকাতার আবহাওয়া: আলিপুর হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী, আজকে কলকাতায় সকালে পরিষ্কার আকাশ থাকলেও বেলা বাড়ার সাথে সাথে মেঘ জমবে। বিকেলে কলকাতায় বৃষ্টি হতে পারে। সাথে ঝড়ের পূর্বাভাস রয়েছে। আজকে শহরে গরম একটু কম থাকবে। আজকে কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ৩৬ ডিগ্রি সেলসিয়াস ও সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৭ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে।

 

2)দক্ষিণবঙ্গের আবহাওয়া: দক্ষিণবঙ্গের কয়েকটি জেলায় ঝড়বৃষ্টির পূর্বাভাস রয়েছে। আজকে বৃষ্টিপাতের পূর্বাভাস দেওয়া হয়েছে উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুর জেলা সহ গাঙ্গেয় সমভূমির কিছু কিছু অংশে।

আগামী রবিবার এবং সোমবার ঝড়বৃষ্টি হতে পারে পূর্ব মেদিনীপুর, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, নদিয়া , মুর্শিদাবাদ এবং বীরভূম জেলায়। এইসব জেলাগুলিতে ১০০ মিলিমিটার বৃষ্টি হতে পারে হলে জানা গেছে। সাথে ঘন্টায় ৫০ কিলোমিটার বেগে ঝড়ের সম্ভাবনা আছে।

আরও পড়ুন -  দক্ষিণবঙ্গ জুড়ে ঝড় বৃষ্টির তুমুল দাপট, আজকের ওয়েদার আপডেট

আগামী মঙ্গলবার দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই আছে বৃষ্টিপাতের পূর্বাভাস।

3)উত্তরবঙ্গের আবহাওয়া: আজকে উত্তরের কয়েকটি জেলায় ঝড়বৃষ্টির পূর্বাভাস আছে। আজকে উত্তরবঙ্গের দার্জিলিং এবং কালিম্পং জেলায় আছে হালকা বৃষ্টির পূর্বাভাস। আজকে জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহার, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদা জেলাতেও বৃষ্টির পূর্বাভাস রয়েছে।

 

উপসংহার:

গ্রীষ্মকাল প্রকৃতির এক সুন্দর ঋতু। তীব্র গরমের কিছু অসুবিধা থাকলেও, এই ঋতুর সাথে যুক্ত অনেক আনন্দ ও রোমাঞ্চ।

Latest News

Bhojpuri: মিষ্টি রাতের আলোয় সঞ্চিতার সাথে নরম বিছানায় রোমান্সে মত্ত পবন সিং, ভাইরাল ভিডিও চোখ বুলিয়ে নিন

Bhojpuri: মিষ্টি রাতের আলোয় সঞ্চিতার সাথে নরম বিছানায় রোমান্সে মত্ত পবন সিং, ভাইরাল ভিডিও চোখ বুলিয়ে নিন।  ভোজপুরী সিনেমা: এক...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img