37 C
Kolkata
Thursday, May 16, 2024

দক্ষিণবঙ্গ জুড়ে ঝড় বৃষ্টির তুমুল দাপট, আজকের ওয়েদার আপডেট

দক্ষিণবঙ্গে আদ্রতা জনিত অস্বস্তি থাকবে বলে জানানো হয়েছে আলিপুর আবহাওয়া দপ্তরের সতর্কতা অনুযায়ী

Must Read

উত্তরে বিক্ষিপ্তভাবে বৃষ্টি ও শুক্রবার হাওয়া বদল হবে দক্ষিণবঙ্গে। শনিবার থেকে মঙ্গলবার পর্যন্ত ভারী বৃষ্টির পূর্বাভাস আছে জানিয়ে দিল আলীপুর আবহাওয়া দপ্তর।

দক্ষিণবঙ্গে ভাদ্রের গরমে আদ্রতা জনিত অস্বস্তি বৃদ্ধি পেতে শুরু করেছে। এবারে সুখবর শোনালো আলিপুর আবহাওয়া দপ্তর। গত কয়েকদিন যাবৎ আংশিক মেঘলা আকাশ রয়েছে কলকাতা ও তার পার্শ্ববর্তী জেলাগুলিতে। আপাতত আগামী দুদিন ভারী বৃষ্টির কোন সম্ভাবনা নেই বলেই জানিয়েছে আলিপুর আবহাওয়া দপ্তর।

উত্তরবঙ্গের পাঁচটি জেলায় বিক্ষিপ্তভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টি হওয়ার সম্ভাবনা আছে। উত্তরবঙ্গের কিছু জেলায় বজ্রবিদ্যুৎসহ বৃষ্টির সম্ভাবনা আছে। শুক্রবারের পর আবহাওয়ার পরিবর্তন হতে পারে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দপ্তর। এখন মৌসুমী অক্ষরেখা হিমালয়ের পাদদেশে অবস্থান করছে, আগামী কয়েক দিন অবস্থান বদলের কোন সম্ভাবনা নেই।

আরও পড়ুন -  Winter Update: ঠান্ডায় জুবুথুবু দক্ষিণবঙ্গ, আজ কেমন কলকাতার তাপমাত্রা ?

মৌসুমী অক্ষরেখার পূবের অংশ শনিবার দক্ষিণবঙ্গের দিকে এগিয়ে যেতে পারে। একটি ঘূর্ণাবর্ত মধ্যপ্রদেশ সংলগ্ন এলাকায় রয়েছে। একটি অক্ষরেখা রয়েছে কর্ণাটক থেকে তামিলনাড়ু পর্যন্ত। পশ্চিমী ঝঞ্ঝা উত্তর-পশ্চিম ভারতের রয়েছে এখন।

বৃহস্পতি এবং শুক্রবার দার্জিলিং ও কালিম্পংয়ে বৃষ্টি হওয়ার সম্ভাবনা বেশি। বৃষ্টি বেশি হবার সম্ভাবনা রয়েছে আলিপুরদুয়ার সাথে জলপাইগুড়িতে। আগামী কয়েক দিন ধরে উপরের দিকের বেশ কিছু জেলায় বৃষ্টিপাত হচ্ছে। আলিপুরদুয়ার, জলপাইগুড়ি ও কোচবিহার জেলায় বিক্ষিপ্ত ভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টি হওয়ার সম্ভাবনা আছে।

আগামী কয়েক দিন তাপমাত্রা স্বাভাবিক বা তার উপরের দিকে থাকবে। মালদহ, উত্তর ও দক্ষিণ দিনাজপুর জেলা সাথে নিচের দিকে জেলাগুলিতে আদ্রতা জনিত অস্বস্তি বৃদ্ধি পাবে। দক্ষিণবঙ্গে আগামী দুদিন বৃষ্টির সম্ভাবনা অনেকটাই কম। চার-পাঁচটি জেলার দু এক জায়গায় বিক্ষিপ্তভাবে বৃষ্টি হতে পারে।

আরও পড়ুন -  Puja-Krishiv: মা-ছেলের মিষ্টি ছবি ভাইরাল, মহাসপ্তমীর দিনে

আজ বুধবার বীরভূম, মুর্শিদাবাদ ও পশ্চিম বর্ধমান জেলায়। আগামীকাল সামান্য বৃষ্টিপাত হতে পারে উত্তর এবং দক্ষিণ ২৪ পরগনা জেলায়। বৃহস্পতিবার পর্যন্ত তাপমাত্রার বৃদ্ধি পেতে পারে বলে অনুমান করছেন আবহাওয়াবিদরা।

তাপমাত্রা স্বাভাবিকের দুই থেকে তিন ডিগ্রি পর্যন্ত বেশি থাকবে। তাপমাত্রার সঙ্গে বাতাসে জলীয় বাষ্প থাকায় আদ্রতা অস্বস্তি অনেকটাই বৃদ্ধি পাবে।

শুক্রবার থেকে আবহাওয়ার পরিবর্তন হতে পারে। বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা বাড়বে উপকূলের বিভিন্ন এলাকায়। শনিবার থেকে মঙ্গলবার পর্যন্ত গাঙ্গেয় পশ্চিমবঙ্গের প্রায় প্রত্যেকটি জেলাতে বজ্রবিদ্যুৎসহ হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হবে। কলকাতায় আংশিক মেঘলা আকাশ থাকছে ও বৃষ্টির সম্ভাবনা কম। রাতের বেলায় তাপমাত্রা কিছুটা হলেও কমবে, এমনিতে স্বাভাবিকের উপরে থাকবে তাপমাত্রা সাথে বাড়বে আর্দ্রতা জনিত অস্বস্তি।

আরও পড়ুন -  গ্রামীণ এবং কৃষিক্ষেত্রে ইস্পাতের ব্যবহার বিষয়ে প্রচারের জন্য ইস্পাত মন্ত্রকের আয়োজিত ওয়েবিনার

আজ কলকাতায় সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৭.৬ ডিগ্রি সেলসিয়াস যা স্বাভাবিকের থেকে এক ডিগ্রি সেলসিয়াস বেশি। গতকাল বিকেলে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৪.৪ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে দুই ডিগ্রি সেলসিয়াস বেশি। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৫৮ থেকে ৯১ শতাংশ পর্যন্ত রয়েছে। আগামী ২৪ ঘন্টায় কলকাতা শহরে তাপমাত্রা থাকবে ২৮ থেকে ৩৪ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে।

Latest News

Post Office Scheme: নিয়মে এলো কড়াকড়ি, এই কাজটি না করা হলে বন্ধ হয়ে যাবে পোস্ট অফিসের স্কিম

Post Office Scheme: নিয়মে এলো কড়াকড়ি, এই কাজটি না করা হলে বন্ধ হয়ে যাবে পোস্ট অফিসের স্কিম।  মানুষ ঝুঁকিহীন বিনিয়োগে...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img