23 C
Kolkata
Wednesday, May 8, 2024

২০ জনের প্রাণহানি চীনে ভয়াবহ বন্যায়

Must Read

চীনের রাজধানী বেইজিংসহ উত্তরাঞ্চলে ভারী বর্ষণের কারণে সৃষ্ট ভয়াবহ বন্যায় বিপর্যস্ত। টানা চারদিনের প্রবল বর্ষণে প্রাণ হারিয়েছেন ২০ জন, নিখোঁজ কমপক্ষে ২৭।

বন্যাকবলিত এলাকা থেকে আরও হাজার হাজার মানুষকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নেয়া হয়েছে। বুধবার সংবাদমাধ্যম এপি’র খবরে এসব তথ্য জানানো হয়েছে।

বেইজিং প্লাবিত হয়েছে শক্তিশালী টাইফুন ডকসুরির আঘাতে। প্রলয়ঙ্করী টাইফুনের প্রভাবে জলেতে তলিয়ে যাচ্ছে নতুন এলাকা। বিপৎসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে নদীর জল।

আরও পড়ুন -  Kanchan-Sreemoyee: কাঞ্চন-শ্রীময়ী আরো কাছাকাছি, পুজোর উদ্বোধনে

তলিয়ে গেছে ঘর-বাড়ি এবং রাস্তাঘাটসহ ফসলি জমি। বাতিল করা হয়েছে অর্ধশতাধিত ফ্লাইট। বন্যার জলেতে আটকে পড়া একটি ট্রেন স্টেশন থেকে যাত্রীদের উদ্ধারে ব্যবহার হচ্ছে ৪টি সামরিক হেলিকপ্টার। নিয়োজিত আছে ২৬ সেনা সদস্যের একটি দল। সরবরাহ করা হচ্ছে প্রয়োজনীয় খাবার এবং ওষুধ। ভয়ের খবর হলো, আরেকটি টাইফুন ‘খানুন’ চীনের পূর্ব উপকূলের দিকে আসছে।

আরও পড়ুন -  United States: চীনকে নাক না গলানোর হুশিয়ারি যুক্তরাষ্ট্রের, ভারতের সঙ্গে সামরিক মহড়া নিয়ে

আবহাওয়া অধিদপ্তরের তথ্য অনুসারে, পুরো জুলাই মাসে যে পরিমাণ বৃষ্টিপাত হওয়ার কথা, গত ৪০ ঘণ্টায় সেটি রেকর্ড করা হয়েছে বেইজিংয়ে। চীনের রাজধানীতে বহাল রেড অ্যালার্ট। ফেংশান এবং মেনতোগো এলাকায় উদ্বেগজনক হারে বাড়ছে জলের উচ্চতা। আটকা পড়েছে কমপক্ষে ৩টি ট্রেন। দুটি এলাকার রাস্তায় ডুবে গেছে কয়েকশ যানবাহন। জরুরি ভিত্তিতে ৪৫টি ট্যাংকার করে জল সরবরাহ হয়া হচ্ছে। প্রসঙ্গত, শুক্রবার (২৮ জুলাই) টাইফুন ডকসুরি’র প্রভাবে বেইজিংয়ে শুরু হয় প্রবল ঝড়বৃষ্টি। ২০০৬ সালে টাইফুন ‘সাওমি’ আঘাত হানার পর ডকসুরি চীনের সবচেয়ে শক্তিশালী ঝড়।

আরও পড়ুন -  iPhone 13: ভারতে তৈরি হচ্ছে, আইফোন ১৩

ছবিঃ সংগৃহীত।

Latest News

Web Series: ঝড় উড়িয়েছে নেটজগতে রোমান্সে ভরপুর ওয়েব সিরিজটি, একদম বাচ্চাদের সামনে দেখবেন না

Web Series: ঝড় উড়িয়েছে নেটজগতে রোমান্সে ভরপুর ওয়েব সিরিজটি, একদম বাচ্চাদের সামনে দেখবেন না।  Web Series টি ১৮+উদ্ধের জন্য। ওয়েব...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img