42 C
Kolkata
Monday, April 29, 2024

পোস্ট অফিস দুর্দান্ত স্কিম আনল, টাকা হবে ডবল, ১ হাজার টাকার লগ্নিতে ২ হাজার টাকা

ভারতীয় পোস্ট অফিসের একাধিক সঞ্চয় প্রকল্পের প্ল্যান রয়েছে। কিষান বিকাশপত্র অত্যন্ত গুরুত্বপূর্ণ

Must Read

এখনকার দিনে মানুষ অর্থ উপার্জন করছেন খুব কষ্ট করে। ঠিক তেমনভাবেই বিনিয়োগের দিকে খেয়াল রেখেছেন। বিভিন্ন জায়গায় বিভিন্ন ধরনের বিনিয়োগের স্কিম রয়েছে, তার থেকে বেশ ভালো পরিমাণ টাকা ফেরতও পাওয়া যায়। কিন্তু বিনিয়োগের কথা উঠলেই প্রথমেই জেনে রাখা ভালো যে বিনিয়োগ মাত্রই ঝুঁকি রয়েছে।

যে সমস্ত স্কিমে বেশি রিটার্ন থাকে সেখানে ঝুঁকির পরিমাণ ততো বেশি। ঝুঁকির ভয়ে পিছিয়ে পড়ে বিনিয়োগ করতে চান না। এই ঝুঁকিহীন বিনিয়োগ করার সুযোগ দেয় পোস্ট অফিস। ভারতীয় পোস্ট অফিসের একাধিক সঞ্চয় প্রকল্পের প্ল্যান রয়েছে, তার মধ্যে KVP কিষান বিকাশ পত্র অত্যন্ত গুরুত্বপূর্ণ।

আরও পড়ুন -  Sri Lanka: বিশ্বকাপ দল ঘোষণা শ্রীলঙ্কার

এই সঞ্চয় প্রকল্পের নাম শুনেই বোঝা যাচ্ছে যে এটি শুধুমাত্র কৃষকদের জন্য সীমাবদ্ধ। কৃষক ছাড়াও অনেকেই এই স্কিমের সুবিধা উপভোগ করতে পারেন।

এই স্কিমে কিষান বিকাশ পত্র শংসাপত্র কিনে এই প্রকল্পে বিনিয়োগ করা যাবে। সর্বনিম্ন বিনিয়োগের পরিমাণ হবে ১০০০ টাকা। এই স্কিমে বিনিয়োগের তেমন কোন উর্ধ্বসীমা নেই। যদি এই স্কিমের জন্য ৫০ হাজার টাকার বেশি জমা দিতে চান, তাহলে প্যান কার্ডের বিবরণ দরকার হবে।

আরও পড়ুন -  Job Alert: বাম্পার নিয়োগ দশম ও দ্বাদশ শ্রেণি উত্তীর্ণদের জন্য, চাকরি দিচ্ছে পোস্ট অফিস

জানিয়ে রাখি, এই স্কিমে আমানতের উপর ৬.৯ শতাংশ সুদ পাবেন।এই সুদ বার্ষিক চক্রবৃদ্ধি হারে দেওয়া হয়। টাকা জমা দেওয়ার ১০ বছর ৪ মাসের মধ্যে তা দ্বিগুণ হয়ে যাবে। ১৮ বছর বা তার বেশি বয়সে যেকোনো নাগরিক এই স্কিমে বিনিয়োগ করা যাবে।

এই প্রকল্পের মেয়াদ ১২৪ মাস। যদি কেউ কেনার এক বছরের মধ্যে স্কিমটি ফেরত দেয়, সে কোনো সুদের সুবিধা একদম পাবেন না।

আরও পড়ুন -  একবার টাকা বিনিয়োগ করুন পোস্ট অফিসের এই স্কিমে, প্রত্যেক মাসে হবে আয়, কি ভাবে?

এই কিষান বিকাশ পত্রে বিনিয়োগ করতে চান তাহলে নিকটবর্তী পোস্ট অফিসে যোগাযোগ করুন। জমার রশিদ দিয়ে আবেদন পূরণ করতে হবে। এছাড়া নগদ, চেক ডিমান্ড অথবা ড্রাফের মাধ্যমে বিনিয়োগের পরিমাণ জমা দিতে পারেন।আবেদনের সাথে পরিচয়পত্রের ফটোকপি সংযুক্ত করে জমা দিতে হবে। আবেদন ও অর্থ জমা দেওয়ার পর কিষান বিকাশ পত্র বিনিয়োগের শংসাপত্র পেয়ে যাবেন।

Latest News

সামার স্পেশাল ট্রেনের জন্য দুটি নতুন ট্রেন Indian Railway নিয়ে এলো

সামার স্পেশাল ট্রেনের জন্য দুটি নতুন ট্রেন Indian Railway নিয়ে এলো।  আবার শুরু হচ্ছে নতুন ট্রেন পরিষেবা গুয়াহাটি ও নিউ...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img