27 C
Kolkata
Saturday, May 11, 2024

বড় পরিবর্তন, আইটিআর ফাইল করার নিয়মে, ভুল করলে বাতিল হতে পারে রিটার্ন

Must Read

শীঘ্রই তৈরি করুন আইটিআর ফাইল (ITR Filing 2023) আইনি ঝামেলা থেকে বাঁচতে। আয়কর বিভাগ থেকে নোটিস আসতে পারে যদি আপনি নির্দিষ্ট সময়ের মধ্যে ফাইল না করেন।

অফলাইন এবং অনলাইন দুই প্রক্রিয়াতেই ফাইল করা যায়।নিশ্চয় জানেন যে, আয়কর রিটার্ন হল একটি ট্যাক্স রিটার্ন ফর্ম। এই আইন অনুযায়ী একজন ভারতীয় ব্যাক্তির উপর ধার্য কর তাঁর আবাসিক অবস্থার উপর নির্ভর করে তৈরি করা হয়।একজন করদাতাদের ব্যক্তিগত এবং আর্থিক তথ্য সম্পর্কিত বিশদ তালিকা রয়েছে।

আরও পড়ুন -  Gold Limit: কত সোনা মহিলারা বাড়িতে রাখতে পারবেন? জানুন সরকারি নিয়ম

অনেকেই জানেন যে, চলতি মাসের ৩১ তারিখ হল শেষ দিন আয়কর জমা দেওয়ার। হাতে বেশি সময় নেই। এখুনি এই ফর্ম ফিলাপ না করলে আপনি আইনি ঝ্যামালেয় ফেঁসে যেতে পারেন। আপনাকে প্রথমে ফর্ম -16 নিতে হবে। এই ফর্ম 16 ফিল আপ করলে নিশ্চিত হওয়া যায় যে আয়কর বিভাগকে যে তথ্য দেওয়া হচ্ছে তা একেবারে নির্ভুল।

আরও পড়ুন -  Income Tax Notice: যদি আপনার অ্যাকাউন্টে এত টাকা থাকে, ইনকাম ট্যাক্স নোটিশ পাঠাবে

আরো বিশেষ কিছু বিষয় জানতে হবে আপনাদের। সম্প্রতি বেশ কিছু পরিবর্তন এসেছে আইটিআর ফর্মের ক্ষেত্রে। এই পরিবর্তনগুলো ঠিকঠাক ভাবে মেনে না চললে আপনার ফর্ম বাতিল হতে পারে।

আয়কর আইনে ক্রিপ্টোকারেন্সি ও অন্যান্য ভার্চুয়াল ডিজিটাল সম্পদ থেকে আয়ের তথ্য কর দেওয়ার জন্য নির্দিষ্ট নিয়ম চালু করা হয়েছে। ক্রিপ্টো লেনদেনের জন্য প্রাপ্ত অর্থপ্রদানের ক্ষেত্রেও ধারা 194S-এর অধীনে TDS প্রযোজ্য। VDA থেকে আয়ের তথ্য প্রকাশের জন্য ITR ফর্ম সংশোধন করা হয়েছে। VDA থেকে আয়কে ব্যবসায়িক আয় বা মূলধন লাভ হিসাবে শ্রেণীবদ্ধ করা হবে কিনা সেটাও করদাতাকে জানাতে হবে। এই হিসেবে, প্রত্যেক করদাতাদের তাদের ফর্ম 26AS ও AIS চেক করার পরামর্শ দেওয়া হয়েছে, যাতে VDA থেকে আয়, 194S এর অধীনে কর কাটা হয়েছে, আয়ের রিটার্নে অন্তর্ভুক্ত করা হয়েছে।এই সব কিছু নিয়ম মেনে করা দরকার।

আরও পড়ুন -  Maa Durga: মা দূর্গার ভূমিকায় মিঠাই, জি বাংলায়

Latest News

Short Film: অবৈধ সম্পর্ক গড়লেন গৃহবধূ এক ট্যাক্সি ড্রাইভারের সাথে, শর্ট ফিল্মটি দেখতে গেলে ঘর আগে বন্ধ করুন

Short Film: অবৈধ সম্পর্ক গড়লেন গৃহবধূ এক ট্যাক্সি ড্রাইভারের সাথে, শর্ট ফিল্মটি দেখতে গেলে ঘর আগে বন্ধ করুন।  Short Film...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img