30 C
Kolkata
Monday, May 6, 2024

Saudi: সাড়ে ছয় হাজার হজযাত্রী গরমে হিটস্ট্রোকের শিকার, সৌদিতে

Must Read

সাড়ে ছয় হাজার হজযাত্রী গরমে হিটস্ট্রোকের শিকার, সৌদিতে।

তাপমাত্রা ৪২ ডিগ্রি থেকে ৪৫ ডিগ্রির মধ্যে উঠানামা করছে সৌদিতে। এখন পুরোপুরি গ্রীষ্মকাল। মক্কার প্রচণ্ড তাপ এবং গরমে হজের তিন দিনে হিটস্ট্রোকের শিকার হয়েছেন ছয় হাজারেরও বেশি হজযাত্রী।

বৃহস্পতিবার গাল্ফ নিউজের এক প্রতিবেদনে এ তথ্য নিশ্চিত করেছে।

সৌদি আরবের স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র ড. মোহম্মদ আল আবদুল আলীর তথ্য অনুযায়ী, গাল্ফ নিউজ জানিয়েছেন, হজ মৌসুমি গত ৩৯ দিনে অন্তত ১ লাখ ১১ হাজার ৭৬১ জন হজযাত্রী গরমে অসুস্থ হয়ে হাসপাতাল ও অস্থায়ী স্বাস্থ্য শিবিরগুলোতে চিকিৎসা চলছে।

আরও পড়ুন -  গরমকালের সুখী দিনের কবিতা

তিনি বলেন, এ রকম পরিস্থিতির জন্য আমাদের প্রস্তুতি ছিল। সৌদির সরকার আল্লাহর অতিথিদের সর্বোচ্চ সেবাদানে প্রতিশ্রুতিবদ্ধ।

মধ্যপ্রাচ্যের মরু আবহাওয়ার দেশ সৌদি আরবে শীতকালের ২-৩ মাস ব্যতীত সারা বছরই গরম থাকে। কিন্তু মে-জুন-জুলাই মাসে তাপমাত্রা থাকে সর্বোচ্চ। এই তিন মাসের প্রায় প্রতিদিনই সৌদির গড় তাপমাত্রা থাকে ৪২ ডিগ্রি থেকে ৪৫ ডিগ্রির মধ্যে।

আরও পড়ুন -  গরমকালে সুস্থ থাকার জন্য কি করণীয়? উপায় ও নির্দেশনা

চলতি বছর এমন এক সময়ে পড়েছে হজের মৌসুম, যখন সৌদিতে পুরোপুরি গ্রীষ্মকাল। সৌদি সরকার অবশ্য হজযাত্রীদের চিকিৎসা সেবা নিশ্চিতের জন্য মক্কা এবং মদিনার ৩২টি হাসপাতাল এবং ১৪০টি স্বাস্থ্যকেন্দ্রে ৩২ হাজার ডাক্তার-নার্স এবং স্বাস্থ্যকর্মী সার্বক্ষণিকভাবে মোতায়েন আছে।সৌদি সরকারের হিসেব অনুযায়ী, বিশ্বের বিভিন্ন দেশ থেকে চলতি বছর ২০ লাখেরও বেশি মানুষ মক্কায় গিয়েছেন হজ পালনে।

আরও পড়ুন -  রোজ আদা খাচ্ছেন ? আদা খাওয়ার ফলে কি হতে পারে এক নজরে দেখে নিন…

ছবিঃ সংগৃহীত

Latest News

AC নিয়ে ঘুরতে পারবেন যে কোন স্থানে, দুর্দান্ত ডিভাইস লঞ্চ করেছে Sony

AC নিয়ে ঘুরতে পারবেন যে কোন স্থানে, দুর্দান্ত ডিভাইস লঞ্চ করেছে Sony.   গ্রীষ্মকাল, বছরের সেই সময় যখন প্রকৃতি তার পূর্ণ...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img