35 C
Kolkata
Monday, April 29, 2024

গরমকালে সুস্থ থাকার জন্য কি করণীয়? উপায় ও নির্দেশনা

Must Read

গরমকালে কি ভাবে থাকা দরকার?

গরমকালে আমরা সবাই যেন প্রতিদিন সেচ্ছাসেবক হয়ে উঠি। উষ্ণতা এবং স্বাস্থ্য সম্পর্কিত সমস্যা। এ কারণে আমাদের গরমকালে সবচেয়ে গুরুত্বপূর্ণ হল ঠান্ডার জন্য সমস্যা দূর করা। সঠিক তাপমাত্রা রাখার জন্য একটি এসি ব্যবহার করা উচিত। আপনি যদি একটি এসি ব্যবহার করতে না চান তবে আপনি উষ্ণ দিনে ফ্লুইডস খুব বেশি নিতে হবে। এছাড়াও সকালে একটি নিউট্রিশাস স্ন্যাক খেতে পারেন যা আপনার শরীরের শক্তি উজ্জ্বল করবে। আর সবচেয়ে গুরুত্বপূর্ণ হল শরীরের শুষ্কতা দূর করতে অসংখ্য জল পান করা। এভাবেই আপনি গরমকালে শরীরের স্বাস্থ্য সম্পর্কিত সমস্যার সমাধান করতে পারবেন।

আপনি যদি বাড়ি থেকে বের হয়ে যান তবে গরম সময়ে শরীরে স্বাস্থ্য সম্পর্কিত সমস্যার সমাধান করতে হবে। বেশি গরমে থাকার কারণে আপনার হাঁটার দূরত্ব কমাতে হবে এবং অবশ্যই একটি সাফ ও শুষ্ক টিশ্যু বা হান্ডকার্চিফ নিয়ে যাত্রা করতে হবে। আর কেউ না থাকলে একজন পরিচর্যাকারী ব্যবহার করতে পারেন। অন্যদিকে আপনার খাবার সঠিক করতে হবে। আপনি একদিনে সবচেয়ে বেশি খাবার না নিয়ে প্রতিদিন সময় থেকে খাবার নিতে পারেন। এছাড়াও আপনার খাবারে বেশি তেল এবং মিষ্টি না থাকলে ভালো। এছাড়াও সঠিক ব্যায়াম করা খুব গুরুত্বপূর্ণ।

আরও পড়ুন -  Weather: বাংলার আবহাওয়া, ঝমঝমিয়ে বৃষ্টি এইসব জেলায়

গরম সময়ে স্বাস্থ্য সম্পর্কিত সমস্যাগুলি আরো বেশি হয় যেমন জ্বর, জল না উঠা, সাইনাস, দাঁত সমস্যা, চুল পড়া এবং পাচন সমস্যা। এই সমস্যাগুলির জন্য আপনি নিম্নোক্ত পরামর্শগুলি অনুসরণ করতে পারেন:

১। জ্বর: গরম সময়ে জ্বর হলে একটি ঠান্ডা শাওল ব্যবহার করুন এবং বেশি জল পান করুন। জ্বরের কারণ হতে পারে জল না উঠা বা আবহাওয়া পরিবর্তনের কারণে এবং এর জন্য আপনাকে নিয়মিত জল পান করতে হবে। যদি জ্বর বেশি হয় তবে ডাক্তারের সাথে যোগাযোগ করুন।

২। জল না উঠা: প্রতিদিন কমপক্ষে ৮ গ্লাস জল পান করা উচিত। জল উঠছে কিনা তা নিশ্চিত করার জন্য জলের রং, স্বাদ এবং বৈশিষ্ট্য দেখতে হবে।

৩। সাইনাস: সাইনাস সমস্যা হলে আপনি নিম্নোক্ত পদক্ষেপগুলি নিতে পারেন। ঠান্ডা জল দিয়ে নাক ধুয়ে নিন এবং নাক মুখে জল  সেক করুন। এছাড়াও, আপনি একটি হাঁটুবন্ধ করতে পারেন এবং হাঁটু উপরে তালু পাশে থাকতে হবে। এটি সাইনাসে জল বের হতে সাহায্য করবে। আপনি নিয়মিত পরিষ্কার জল পান করতে হবে এবং পর্যাপ্ত আলুমিনিয়াম ও ভিটামিন সি যুক্ত খাদ্য গ্রহণ করতে হবে।

আরও পড়ুন -  Lifestyle: কৃষ্ণ মন্ত্র জপ করুন, অর্থনৈতিক সংকট থেকে মুক্তি পাবেন

৪। দাঁত সমস্যা: গরম সময়ে দাঁত সমস্যা হতে পারে যেমন দাঁত পেটে লাগা, সেচ করা, ওষুধ ব্যবহার ইত্যাদি। এই সমস্যাগুলি দূর করতে আপনাকে প্রতিদিন মুখ পরিষ্কার রাখতে হবে এবং মুখে বারবার জল পান করতে হবে। আপনি মুখে ওষুধ ব্যবহার করতে পারেন এবং একজন ডেন্টিস্টের সাথে যোগাযোগ করুন।

তারপর, আপনি ঠান্ডা জল দিয়ে মাথা ধুয়ে নিতে পারেন। এটি মাথা ঠান্ডা করবে এবং মাথার দুটি পাশে ও পিঠে একটি জল ব্যবহার করে আরাম করতে পারেন। যদি আপনার শরীরে তাপমাত্রা বাড়াতে থাকে, তবে আপনি আধুনিক এসি সিস্টেম ব্যবহার করতে পারেন যা আপনার শরীরের তাপমাত্রা নিয়ন্ত্রণ করবে সবসময় প্রয়োজনীয় সাবান এবং স্যানিটাইজার ব্যবহার করতে হবে এবং লক্ষ্য রাখতে হবে নিয়মিত হাত ধোয়া এবং আবহাওয়ায় উড়ন্ত কোনও ঘুম।

এছাড়াও, আপনি একটি স্বাস্থ্যকর খাদ্য ব্যবহার করতে হবে এবং পর্যাপ্ত জল পান করতে হবে। আপনি নিয়মিত বিশ্রাম নিতে হবে এবং নিরাপদ দূর্গন্ধ ব্যবহার করতে হবে। এছাড়াও, আপনার স্বাস্থ্য চেকআপ করতে হবে।

তারপর আপনাকে সবসময় মাস্ক পরিধান করা উচিত, এটি আপনাকে সুরক্ষা করবে এবং অন্যান্যদের সংক্রমণ থেকে রক্ষা করবে। নিয়মিত ফোন বা ভিডিও কল ব্যবহার করতে হবে যাতে নিরাপদ সামগ্রী ব্যবহার করা যায়। আপনাকে আমাদের সমাজের সাথে সম্পর্ক বজায় রাখতে হবে এবং অন্যান্যদের সাথে দূরত্ব রাখতে হবে যাতে সংক্রমণ ছড়ায় না।

আরও পড়ুন -  অভিনেত্রী আলিয়া ভাট করোনায় আক্রান্ত

আপনার স্বাস্থ্য নিয়ে নির্দেশ অনুযায়ী কাজ করলেই আপনি গরমকালে সুস্থ থাকতে পারবেন।

কি কি নিয়ম মানা দরকার? 

গরমকালে সুস্থ থাকতে নিম্নলিখিত নিয়ম মেনে চলা উচিত:

১। সবসময় মাস্ক পরিধান করা উচিত।
২। নিয়মিত হাত ধোয়ার পর খাবার খেতে হবে।
৩। নিয়মিত জল পান করতে হবে এবং জলের পরিমান যথাযথ হতে হবে।
৪। সাধারণ পরিষেবা ব্যবহার করার আগে সাবান দিয়ে হাত ধুয়ে নিতে হবে।
৫। বহুজনের একই স্থানে থাকা এবং পরিষেবা ব্যবহার করা যাবে না।
৬। বেশি জনসমান স্থানে থাকা যাবে না।
৭। সম্প্রসারণ দিতে হলে নিয়মিত হাত ধোয়া এবং মাস্ক পরিধান করে করণীয় সম্পন্ন করতে হবে।
৮। অসুস্থ ব্যক্তির সম্পর্কে সাবধানতার সাথে পরিষেবা ব্যবহার করতে হবে।

এই নিয়ম মেনে চলে আপনি আপনার ও অন্যকে সুরক্ষিত রাখতে পারবেন।

Latest News

Short Film: বহু পুরুষের সঙ্গে অন্তরঙ্গ হলেন যুবতী, একা একা দেখবেন

Short Film: বহু পুরুষের সঙ্গে অন্তরঙ্গ হলেন যুবতী, একা একা দেখবেন।  Short Film টি ১৮+উদ্ধের জন্য। শর্ট ফিল্ম, যা বাংলায়...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img