35 C
Kolkata
Monday, May 6, 2024

Cormac McCarthy: পুলিৎজার জয়ী লেখক করম্যাক ম্যাকার্থি প্রয়াত

Must Read

পুলিৎজার জয়ী লেখক করম্যাক ম্যাকার্থি প্রয়াত।

পুলিৎজার পুরস্কারজয়ী আমেরিকান লেখক করম্যাক ম্যাকার্থি বার্ধক্যজনিত কারণে প্রয়াত। বয়স হয়েছিল ৮৯ বছর। বুধবার লেখকের ছেলে জন ম্যাকার্থির তথ্য অনুযায়ী রয়টার্স জানিয়েছে, নিউ মেক্সিকোর সান্তা ফে-তে নিজের বাড়িতে মঙ্গলবার লেখক প্রয়াত হয়েছেন।

লেখক ‘দ্য রোড’ উপন্যাসের জন্য ২০০৬ সালের পুলিৎজার পুরস্কার পান। আর্নেস্ট হেমিংওয়ে এবং উইলিয়াম ফকনারের পর তাকে সবচেয়ে শক্তিশালী আমেরিকান লেখক বলে মনে করেন।

আরও পড়ুন -  আপার প্রাইমারি বঞ্চিত চাকরি প্রার্থীদের নিয়োগের দাবিতে মিছিল

সংবাদমাধ্যমে আসতে তেমন আগ্রহ ছিল না করম্যাক ম্যাকার্থির। তিনি জীবনে সাক্ষাৎকার দেননি বললেই চলে। কখনোই কোনো লাল গালিচায় হাটেননি। ৬০ বছর বয়স পর্যন্ত তার তেমন পরিচিতি পায়নি।

‘দ্য বর্ডার ট্রিলজি’র প্রথম বই ‘অল দ্য প্রিটি হর্সেস’ ১৯৯২ সালে তাকে প্রথম আলোচনায় নিয়ে আসে। বইটি থেকে সিনেমা নির্মিত হয়। তার বই থেকে নির্মিত আরেকটি বিখ্যাত সিনেমা ‘নো কান্ট্রি ফর ওল্ড ম্যান’। পুলিৎজার পুরস্কার পাওয়ার পর তিনি বিশ্বব্যাপী পরিচিত হয়েছেন।

আরও পড়ুন -  First Indian: আন্তর্জাতিক বুকার জিতলেন গীতাঞ্জলি শ্রী, প্রথম ভারতীয়

করম্যাক ম্যাকার্থি ছিলেন খুবই অন্তর্মুখী। ২০০৭ সালে অপরাহ উইনফ্রেকে সাক্ষাৎকার দিতে রাজি হয়েছিলেন। সে সময় জানিয়েছিলেন, সাক্ষাৎকার দেয়াকে খুব জরুরি বা গুরুত্বপূর্ণ কাজ বলে মনে করেন না। তিনি বলেছিলেন, বই কীভাবে লেখা হবে তা নিয়ে চিন্তাভাবনায় যদি অনেক সময় খরচ করতে হয়, তাহলে সম্ভবত তা আপনার করাই (লেখা) উচিত নয়।ম্যাকার্থি কখনো ব্যাকরণের তোয়াক্কা করেননি। বলা যায়, ভাষা ছিল তার ইচ্ছাধীন।

আরও পড়ুন -  Swastika Mukherjee: স্বস্তিকার ‘শ্রীমতি’ হল পেলেন না কেন ?

Latest News

Gold Price Today: সোমবার সোনার দামে কি খবর? আজ কি রয়েছে স্বস্তিতে ক্রেতারা!

Gold Price Today: সোমবার সোনার দামে কি খবর? আজ কি রয়েছে স্বস্তিতে ক্রেতারা! ভারতবর্ষে সোনার ব্যবহার: ঐতিহ্য ও আধুনিকতার এক অপূর্ব...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img