31 C
Kolkata
Saturday, May 11, 2024

Cyclone Mocha: ঘন্টায় ১৯০ কিলোমিটার পর্যন্ত বেগে এগোতে চলেছে “মোকা”, কলকাতার আকাশে প্রভাব থাকবে

Must Read

অতি প্রবল ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছে “মোকা”। শীঘ্রই বাংলাদেশের দিকে এগোতে শুরু করেছে ঝড়। মোকার গতিবেগ ঘন্টায় ১৮০ থেকে ১৯০ কিলোমিটার পর্যন্ত। পূর্ব বঙ্গোপসাগরের উপরে অবস্থান করছে এই ঝড়। প্রভাবে কলকাতার আকাশে কিছু পরিবর্তন আসতে চলেছে।

মৌসম ভবন থেকে পাওয়া শেষ বুলেটিন জানাচ্ছে, খুব শীঘ্রই স্থলভাগের কাছে আসতে শুরু করেছে ঘূর্ণিঝড় মোকা। খবর অনুযায়ী আন্দামানের রাজধানী পোর্টব্লেয়ার থেকে মাত্র ৫৬০ কিলোমিটার দূরে রয়েছে এই ঘূর্ণিঝড়। কক্সবাজার থেকে ৬৮০ ও মায়ানমার থেকে ৬০০ কিলোমিটার দূরে অবস্থান করছে।

আরও পড়ুন -  Arijit Singh: মায়ের পর এবার প্রিয়জনকে হারালেন অরিজিৎ

ঘূর্ণিঝড়ের মূল অভিমুখ থাকবে উত্তর থেকে উত্তর-পূর্ব দিকে। মাঝরাতে মোকা আরো শক্তি বাড়াতে পারে বলে পূর্বাভাস। স্থলভাগে আছড়ে পড়ার সময় একটু শক্তি হারাবে মোকা। আবহবিদরা জানাচ্ছেন, স্থলভাগে আছড়ে পড়ার সময় একটু শক্তি হারাতে পারে এই ঘূর্ণিঝড়।

আরও পড়ুন -  প্রশাসনিক ভবন চত্বরে আচমকাই হানা দিল ইংরেজবাজার থানার পুলিশ

সেই সময় গতিবেগ থাকবে ১৫০ থেকে ১৬০ কিলোমিটার। তখন ঝড়ো হবার গতিবেগ ঘন্টায় ১৭৫ কিলোমিটার পর্যন্ত থাকতে পারে বলে জানানো হয়েছে। আবহবিদরা মনে করছেন পশ্চিমবঙ্গের উপকূল থেকে ৫০০ কিলোমিটার দূরে থাকতে চলেছে এই ঘূর্ণিঝড়। ফলে রাজ্যে খুব একটা বেশি প্রভাব পড়বে না।

বাংলাদেশ লাগোয়া সমুদ্র উপকূলে হাওয়ার গতিবেগ থাকবে ৫০ থেকে ৬০ কিলোমিটার পর্যন্ত। আগামী ১৪ তারিখ পর্যন্ত মৎস্যজীবীদের সমুদ্রে যেতে মানা করা হয়েছে। মোকার প্রভাবে রবিবার পর্যন্ত কলকাতা ও দুই চব্বিশ পরগনার আকাশ মেঘলা থাকতে পারে। শনিবার কলকাতা, দুই ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুরে হালকা বৃষ্টি হবার সম্ভাবনা রয়েছে। ভারী বৃষ্টির কোন সম্ভাবনা নেই। আগামী সোমবার থেকে আবারও তাপমাত্রা বাড়তে পারে বলে মনে করা হচ্ছে।

আরও পড়ুন -  Eid: ঈদের শুভেচ্ছা জানালেন মোদি, শেখ হাসিনাকে

প্রতীকী ছবি

Latest News

Short Film: অবৈধ সম্পর্ক গড়লেন গৃহবধূ এক ট্যাক্সি ড্রাইভারের সাথে, শর্ট ফিল্মটি দেখতে গেলে ঘর আগে বন্ধ করুন

Short Film: অবৈধ সম্পর্ক গড়লেন গৃহবধূ এক ট্যাক্সি ড্রাইভারের সাথে, শর্ট ফিল্মটি দেখতে গেলে ঘর আগে বন্ধ করুন।  Short Film...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img