34 C
Kolkata
Sunday, April 28, 2024

Cyclone Update: ‘মোকা’র প্রভাব কোন কোন জেলায়? সাইক্লোনের সতর্কতা জারি

Must Read

 বাংলার দরজায় কড়া নাড়ছে ঘূর্ণিঝড় ‘মোকা’। ইতিমধ্যে বঙ্গপসাগরে ফনা তুলে দাঁড়াচ্ছে এই ঘূর্ণিঝড়। এই ঘূর্ণিঝড় নিয়ে মুহুর্মুহু আপডেট এবং এই ঝড়ের মোকাবিলায় চলছে প্রস্তুতি।

এসবের মাঝেই ফের পারদ বৃদ্ধি ঘটেছে বাংলায়। বেশ কিছু জেলায় রোদের প্রখরতা বৃদ্ধি পেয়েছে গতকাল থেকেই। বৈশাখের সেই দাবদাহ আবার বাংলায় ফিরছে বলেই অনুমান অনেকের। যার প্রভাব আজও বজায় থাকবে বেশ কয়েকটি জেলায়। আজকের আবহাওয়ার পূর্বাভাস সহ ঘূর্ণিঝড় ‘মোকা’র বর্তমান অবস্থান কি জানুন।

আজই বঙ্গোপসাগরে তৈরি এই গভীর নিম্নচাপ আরও শক্তি সঞ্চয় করে ঘূর্ণিঝড়ে পরিণত হবে। তারপর আগামী ১২ মে অর্থাৎ শুক্রবার তা প্রবল শক্তিশালী সাইক্লোনে পরিণত হবে। এখনও পর্যন্ত পাওয়া তথ্য অনুযায়ী, ঘূর্ণিঝড় ‘মোকা’ উত্তর পূর্ব দিকে বাংলাদেশ, মায়ানমার উপকূলের দিকে অগ্রসর হচ্ছে। সেই কারণে সতর্কবার্তা দেওয়া হয়েছে বাংলা, ওডিশা ও আন্দামান নিকোবর দ্বীপপুঞ্জের উপকূলবর্তী অঞ্চলগুলিতে। সূত্রের খবর, ১০ থেকে ১২ তারিখের মধ্যে তাণ্ডব চালাতে পারে সাইক্লোন। এই তিনদিন উপকূলবর্তী এলাকার বাসিন্দাদের নিরাপদ জায়গায় সরিয়ে নিয়ে যাওয়া হবে।

আরও পড়ুন -  Rain Alert: ঝেঁপে বৃষ্টি এইসব জেলায়, বঙ্গোপসাগরে তৈরি সাইক্লোন

ঘূর্ণিঝড়ের পরোক্ষ প্রভাব শুরু হয়েছে গোটা বাংলায়। এর মাঝে আগামী ২৪ ঘন্টায় কলকাতা-সহ আশপাশের এলাকায় আকাশ পরিষ্কার থাকবে। সর্বোচ্চ এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে যথাক্রমে ৩৮ এবং ২৯ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে। পরবর্তী ২৪ ঘন্টায় কলকাতা এবং আশপাশের এলাকায় গরম, অস্বস্তির আবহাওয়া নিয়ে সতর্ক করেছে আবহাওয়া দফতর।

আরও পড়ুন -  Winter in Kolkata: হঠাৎ শীতের স্পেল, কলকাতায় তাপমাত্রা থাকবে ১৫ ডিগ্রির কম, এই আমেজ কতদিন?

দক্ষিণবঙ্গের কয়েকটি জেলায় পারদের ঊর্ধ্বগতি বজায় থাকবে। আগামী ১২ মে শুক্রবার সকালের মধ্যে দক্ষিণবঙ্গের কোথাও বৃষ্টির তেমন কোনও রকমের পূর্বাভাস নেই। আবহাওয়া মোটামুটি শুকনো থাকবে। বাঁকুড়া, পুরুলিয়া, দুই বর্ধমান, দুই মেদিনীপুর সহ একাধিক জেলায় তাপজনিত কারণে অস্বস্তির আবহাওয়া বজায় থাকবে কয়েকদিন। তাপমাত্রার পারদ ৪৩ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত উঠতে পারে।

আরও পড়ুন -  Mahsha Amini In Iran: কঠোর সাজার আদেশ ইরানের শীর্ষ বিচারকের, বিক্ষোভের মূল হোতাদের

দক্ষিণবঙ্গে অস্বস্তি বাড়লেও উত্তরবঙ্গের কোথাও কোথাও স্বস্তি বজায় থাকবে কয়েকদিন। দার্জিলিং এবং কালিম্পং-এর কোনও কোনও জায়গায় বজ্রবিদ্যুৎ-সহ হাল্কা বৃষ্টি হতে পারে। বাকি ছয় জেলার আবহাওয়া শুকনো থাকবে। পরবর্তী ২৪ ঘন্টায় উত্তরবঙ্গের কোথাও বৃষ্টির কোনওরকমের পূর্বাভাস নেই। তাপজনিত কারণে অস্বস্তির আবহাওয়া বজায় থাকবে আরও কয়েকদিন।

প্রতীকী ছবি

Latest News

Short Film: বহু পুরুষের সঙ্গে অন্তরঙ্গ হলেন যুবতী, একা একা দেখবেন

Short Film: বহু পুরুষের সঙ্গে অন্তরঙ্গ হলেন যুবতী, একা একা দেখবেন।  Short Film টি ১৮+উদ্ধের জন্য। শর্ট ফিল্ম, যা বাংলায়...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img