32 C
Kolkata
Friday, April 26, 2024

Mahsha Amini In Iran: কঠোর সাজার আদেশ ইরানের শীর্ষ বিচারকের, বিক্ষোভের মূল হোতাদের

Must Read

প্রায় এক মাস আগে ইরানের পুলিশের হেফাজতে মারা যাওয়া তরুণী মাহসা আমিনির মৃত্যুর প্রতিবাদে বিক্ষোভ-দাঙ্গার মূল হোতাদের কঠোর সাজা প্রদানের নির্দেশ দিয়েছেন ইরানের বিচার বিভাগীয় প্রধান বিচারক।

ইরানের আধা-সরকারি স্টুডেন্টস নিউজ এজেন্সি বৃহস্পতিবার প্রধান বিচারক গোলাম-হোসেন মোহসেনি-এজেইকে উদ্ধৃত করে বলেছে, আমি আমাদের বিচারকদের এই দাঙ্গার মূল হোতাদের প্রতি অপ্রয়োজনীয় সহানুভূতি প্রদর্শন এড়াতে এবং তাদের জন্য কঠোর সাজা প্রদানের নির্দেশ দিয়েছি। তবে কম দোষী ব্যক্তিদের প্রতি আলাদাভাবে দেখার সুযোগ রয়েছে।

আরও পড়ুন -  ভারত চারে চার কোহলির সেঞ্চুরিতে, তৃতীয় পরাজয় বাংলাদেশের

মোহসেনি-এজেই এর আগে গ্রেপ্তারকৃতদের মামলা দ্রুত বিচার করার জন্য সারাদেশের আদালতকে নির্দেশ দিয়েছিলেন।

 গত সপ্তাহে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের নিরাপত্তা ও পুলিশ বিষয়ক ডেপুটি মজিদ মিরাহমাদি সতর্ক করে দিয়েছিলেন যে, দাঙ্গার ঘটনাস্থল থেকে গ্রেপ্তার হওয়া কাউকে তাদের বিচারের সময় পর্যন্ত কোনো অবস্থাতেই মুক্তি দেওয়া হবে না।

আরও পড়ুন -  মহিলা পরিচালিত দূর্গা উৎসব, সিঁদুর খেলায় মেতে উঠলেন

ইতোমধ্যে, দাঙ্গা এর সাথে জড়িত থাকার অভিযোগে এখন পর্যন্ত প্রায় ১০০ জনকে অভিযুক্ত করা হয়েছে।

উল্লেখ্য, গত ১৬ সেপ্টেম্বর পুলিশ হেফাজতে মারা যান মাসা আমিনি। ঠিকমতো হিজাব না পরায় ১৩ সেপ্টেম্বর রাজধানী তেহরানে তাকে ইরানের ‘নৈতিকতা পুলিশ’ গ্রেপ্তার করেছিল। পুলিশের হেফাজতে অসুস্থ হয়ে যাওয়ার পর তাকে হাসাপাতালে নিয়ে যাওয়া হয়। সেখানে তিনদিন কোমায় থাকার পর মৃত্যুর কোলে ঢলে পড়েন এ কুর্দি তরুণী। এর পরেই সমগ্র ইরান বিক্ষোভে ফেটে পড়ে।

আরও পড়ুন -  Sanctions: নিষেধাজ্ঞায় থাকা সাত দেশ বিশ্বে

সূত্রঃ  আল জাজিরা। ছবিঃ সংগৃহীত।

Latest News

Short Film: বউ থাকতে সুন্দরী গার্লফ্রেন্ডের সাথে ভরপুর রোমান্স এই যুবকের, শর্ট ফিল্মটি একদম গোপনে দেখবেন

Short Film: বউ থাকতে সুন্দরী গার্লফ্রেন্ডের সাথে ভরপুর রোমান্স এই যুবকের, শর্ট ফিল্মটি একদম গোপনে দেখবেন।  Short Film টি ১৮+উদ্ধের...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img