39 C
Kolkata
Friday, May 3, 2024

Sanctions: নিষেধাজ্ঞায় থাকা সাত দেশ বিশ্বে

Must Read

বিশ্বে সবচেয়ে বেশি নিষেধাজ্ঞার আওতায় থাকা সাত দেশ হলো,  রাশিয়া, ইরান, সিরিয়া, উত্তর কোরিয়া, ভেনিজুয়েলা, মিয়ানমার ও কিউবা।

 বিশ্বে সবচেয়ে বেশি নিষেধাজ্ঞায় থাকা দেশের তালিকায় শীর্ষে রয়েছে রাশিয়া। ইউক্রেনে আগ্রাসনের জেরে মস্কোর ওপর এসব নিষেধাজ্ঞা আরোপ করা হয়। মস্কো বলছে, তাদের ওপর ৬ হাজারের বেশি বিভিন্ন ধরনের নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

আরও পড়ুন -  UNICEF: ৪৮ লাখ শিশু যুদ্ধের কারণে ইউক্রেন ছেড়েছে, ইউনিসেফ সোমবার জানিয়েছে

 বিশ্বে সর্বোচ্চ নিষেধাজ্ঞার তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে ইরান। ১৯৭৯ সাল থেকে দেশটির সঙ্গে ওয়াশিংটনের যোগাযোগ খারাপ। গত এক দশকে ইরানের বিরুদ্ধে ৩ হাজার ৬১৬টি নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

 যুদ্ধবিধ্বস্ত সিরিয়ায় সন্ত্রাসবিরোধী লড়াই চলছে ২০১১ সাল থেকে। দেশটির ওপর ২ হাজার ৬০৮টি নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়ন ও আরব দেশগুলো। সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদ এসব নিষেধাজ্ঞাকে ‘অমানবিক’ ও ‘অবৈধ’ বলে বর্ণনা করেছেন।

আরও পড়ুন -  Gold Price Today: স্বস্তি ফিরলো সোনার দামে, এখন কত দাম সোনার গয়না?

 পারমাণবিক অস্ত্র তৈরি ও ক্ষেপণাস্ত্র পরীক্ষার জেরে কার্যত একঘরে উত্তর কোরিয়া। দেশটির ব্যক্তি ও কোম্পানিগুলোর ওপর এসব নিষেধাজ্ঞা আরোপ করে যুক্তরাষ্ট্র ও তাদের পশ্চিম মিত্ররা। সব মিলিয়ে উত্তর কোরিয়ার ওপর ২ হাজার ৭৭টি নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

আরও পড়ুন -  যুদ্ধবিমান বিধ্বস্ত হয়ে নিহত ৩, ইরানে

 কঠোর নিষেধাজ্ঞায় থাকা দেশের তালিকায় রয়েছে ভেনিজুয়েলাও। দেশটির ওপর ৬৫১টি নিষেধাজ্ঞা রয়েছে।

 মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে মিয়ানমারের ওপর আন্তর্জাতিক নিষেধাজ্ঞা রয়েছে। দেশটির বিরুদ্ধে মোট ৫১০টি নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় মিত্র দেশগুলো।

 ক্যারিবীয় দ্বীপরাষ্ট্র কিউবার ওপর ২০৮টি আন্তর্জাতিক নিষেধাজ্ঞা রয়েছে। প্রতীকী ছবি।

Latest News

Web Series: নেট জগতে ঘনিষ্ঠ দৃশ্যের সেরা কয়েকটি ওয়েব সিরিজ, একদম একলা দেখবেন

Web Series: নেট জগতে ঘনিষ্ঠ দৃশ্যের সেরা কয়েকটি ওয়েব সিরিজ, একদম একলা দেখবেন।  Web Series গুলি ১৮+উদ্ধের জন্য। ওয়েব সিরিজ!...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img