35 C
Kolkata
Monday, May 6, 2024

Weather Forecast: তাপপ্রবাহ জেলায় জেলায়! সাথে রয়েছে ভ্যাপসা গরম

Must Read

Weather Forecast: তাপপ্রবাহ জেলায় জেলায়! সাথে রয়েছে ভ্যাপসা গরম। 

গরমকালের আবহাওয়া: প্রখর রোদ, প্রকৃতির রঙিন রূপ।

গ্রীষ্মকাল, বছরের সেই সময় যখন প্রকৃতি তার পূর্ণ রূপে ধরা দেয়। এই দিনগুলো দীর্ঘ হয়, রোদ থাকে প্রখর,আকাশ থাকে পরিষ্কার নীল। গরমের তীব্রতা কখনও কখনও অসহ্য হলেও, এই ঋতু আমাদের জীবনে আনে এক অনন্য আনন্দ ও উৎসাহ।

গরমের প্রভাব:

তাপমাত্রা বৃদ্ধি: গ্রীষ্মের প্রধান বৈশিষ্ট্য হলো তাপমাত্রার উল্লেখযোগ্য বৃদ্ধি। সূর্যের আলো সরাসরি পৃথিবীর উপর পড়ে, যার ফলে তাপমাত্রা দ্রুত বৃদ্ধি পায়।

দিনের দৈর্ঘ্য বৃদ্ধি: পৃথিবীর অক্ষের কাত হওয়ার কারণে, গ্রীষ্মের সময় সূর্য আকাশে বেশি সময় ধরে থাকে। এর ফলে দিনের দৈর্ঘ্য বৃদ্ধি পায় এবং রাতের দৈর্ঘ্য হ্রাস পায়।

বৃষ্টিপাত: গ্রীষ্মের বৃষ্টিপাতের পরিমাণ অঞ্চলভেদে পরিবর্তিত হয়। কিছু অঞ্চলে প্রচুর বৃষ্টিপাত হয়, আবার কিছু অঞ্চলে খরা দেখা দেয়।

আরও পড়ুন -  United States: মিলল ১১৫ মরদেহ যুক্তরাষ্ট্রে পরিত্যক্ত ভবনে

আর্দ্রতা: গ্রীষ্মের আরেকটি বৈশিষ্ট্য হলো বায়ুমণ্ডলে আর্দ্রতার পরিমাণ বৃদ্ধি। এর ফলে আবহাওয়া ভ্যাপসা ও অস্বস্তিকর হয়ে ওঠে।

গরমকালের প্রভাব:

মানুষের উপর প্রভাব: প্রখর রোদে দীর্ঘক্ষণ থাকলে ত্বকে পোড়া, ডিহাইড্রেশন, এবং তাপঘাতের ঝুঁকি বৃদ্ধি পায়।

কৃষিকাজের উপর প্রভাব: গ্রীষ্মের বৃষ্টিপাতের পরিমাণ কম হওয়ার ফলে কৃষিকাজের উপর প্রভাব পড়ে।

পরিবেশের উপর প্রভাব: গ্রীষ্মের তীব্রতা নদী ও জলাশয়ের জলস্তর হ্রাস পায়।
উপসংহার:

গ্রীষ্মকাল প্রকৃতির এক সুন্দর ঋতু। তীব্র গরমের কিছু অসুবিধা থাকলেও, এই ঋতুর সাথে যুক্ত অনেক আনন্দ ও রোমাঞ্চ।

বর্তমানে বাংলায় বেড়েই চলছে পারদ। বৈশাখের শুরু থেকেই কয়েকটি জেলায় হয়েছিল তাপপ্রবাহের মতো পরিস্থিতি। ৪০ ডিগ্রির গন্ডি পেরিয়ে গিয়েছিল বহু জেলার তাপমাত্রা। সেই প্রভাব জারি রয়েছে এই বৈশাখে।

দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলায় তাপপ্রবাহ দেখা গেছে বিগত কয়েকদিনে। আগামী কয়েকদিনে তাপপ্রবাহের পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস।

আরও পড়ুন -  Rain Alert: দক্ষিণবঙ্গের ৩ জেলায় দুর্যোগের সতর্কতা, ঝড় ও বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি

গত কয়েকদিনে এই ভ্যাপসা গরম থেকে কিছুটা হলেও স্বস্তি পেয়েছে দক্ষিণবঙ্গবাসী। গত সোমবার থেকে রাজ্যের জেলায় জেলায় হালকা বৃষ্টিপাত হয়েছিলো। সেই সাথে হালকা ঝড়ও হয়েছিলো কোথাও কোথাও। তার জন্য গ্রীষ্মের দাপট কিছুটা হলেও ফিকে হয়েছিল জেলায় জেলায়। এখন আবার তাপপ্রবাহ শুরু হয়েছে জেলায় জেলায়। কয়েকটি জেলায় সতর্কতা জারি হয়েছে তাপপ্রবাহের জন্য।

● কলকাতার আবহাওয়া: আলিপুর হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী, আজকে কলকাতায় বৃষ্টির কোন পূর্বাভাস নেই। আজকে সকাল থেকে রৌদ্রোজ্বল আছে শহরের আবহাওয়া। সেই জন্য আজকে শহরের সর্বোচ্চ তাপমাত্রা ৪১ ডিগ্রি সেলসিয়াস ও সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ৩০ ডিগ্রি সেলসিয়াস। সারাদিন অস্বস্তিকর আবহাওয়া থাকবে।
● দক্ষিণবঙ্গের আবহাওয়া: দক্ষিণবঙ্গের জেলায় জেলায় তাপপ্রবাহের পূর্বাভাস দেওয়া হয়েছে। আজকে চরম তাপপ্রবাহের সতর্কতা জারি হয়েছে পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম পশ্চিম বর্ধমান ও বাঁকুড়া। আজকে তাপপ্রবাহ চলবে দক্ষিণ ২৪ পরগনা এবং উত্তর ২৪ পরগনার কিছু অংশে। আগামীকালও চরম তাপপ্রবাহের লাল সতর্কতা রয়েছে পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, পশ্চিম বর্ধমান ও বাঁকুড়া এই চার জেলায়। এই জেলার মানুষকে দিনের বেলায় বিশেষ প্রয়োজন ছাড়া বাড়ি থেকে বেরোতে মানা করেছে।
● উত্তরবঙ্গের আবহাওয়া: আজকে দক্ষিণবঙ্গের সাথে অস্বস্তি বাড়বে উত্তরবঙ্গের জেলাগুলিতে। আজকে থেকে তাপমাত্রা বাড়বে দার্জিলিং এবং কালিম্পং জেলায়। এবার এই জেলাগুলিতেও বৃষ্টির পরিমান কমবে। আজকে জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহার, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদা জেলায় আবহাওয়া শুষ্কর সাথে থাকবে গরম।

ট্যাগঃ
আলিপুর আবহাওয়া আপডেট, হিট ওয়েভ 2024, আইএমডি আবহাওয়া আপডেট, কলকাতা আবহাওয়া, উত্তরবঙ্গ আবহাওয়া আপডেট, দক্ষিণবঙ্গ আবহাওয়া আপডেট

আরও পড়ুন -  জাতির উদ্দেশে মাননীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ‘মন কি বাত ২’০, (১৭তম পর্ব) অনুষ্ঠানের বাংলা অনুবাদ

Latest News

Web Series: মালিকের সাথে গোপন কুকীর্তি কাজের মেয়ের শরীরে মালিশ করার নামে, একদম একলা দেখবেন

Web Series: মালিকের সাথে গোপন কুকীর্তি কাজের মেয়ের শরীরে মালিশ করার নামে, একদম একলা দেখবেন।  Web Series টি ১৮+উদ্ধের জন্য।...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img