36 C
Kolkata
Tuesday, April 30, 2024

Rain Alert: দক্ষিণবঙ্গের ৩ জেলায় দুর্যোগের সতর্কতা, ঝড় ও বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি

Must Read

জানুয়ারির শেষলগ্নে হাড়কাঁপানো ঠান্ডা ছিল রাজ্যজুড়ে। মকর সংক্রান্তির সময় থেকেই শীতের খেলা দেখা গিয়েছিল বাংলায়। সেই সাথে উত্তরে হাওয়ার প্রভাবে বাংলার বুকে খেলা দেখাচ্ছিল শীত।

দক্ষিণবঙ্গের একাধিক জেলায় ঘটেছিল পারদ পতন। সেই সাথে শহর কলকাতাও ঠান্ডায় জুবুথুবু হয়েছিলো। উত্তরবঙ্গেও শীত পড়েছিল কদিন আগেই। কিন্তু ফেব্রুয়ারির শুরু থেকেই সেই শীত রীতিমতো বিদায় নিয়েছে বঙ্গ থেকে।

চলতি সপ্তাহের শুরু থেকেই আবার বঙ্গে শুরু হয়েছে অকাল বৃষ্টিপাত। ইতিমধ্যে ঘূর্ণাবর্তের প্রভাব পড়তে শুরু করেছে দক্ষিণবঙ্গে। মৌসম ভবন জানিয়েছে, এই মুহূর্তে গুজরাট ও অসমে অবস্থান করছে ঘূর্ণাবর্ত।

আরও পড়ুন -  ভারতের আরও একটি সাফল্যের মাইলফলক : সুস্থতার হার বেড়ে ৯০ শতাংশ

কর্ণাটক থেকে মধ্য ভারতের বিদর্ভ পর্যন্ত একটি অক্ষরেখা অবস্থান করছে। ১৭ থেকে ১৮ ফেব্রুয়ারির মধ্যে নতুন করে পশ্চিমে ঝঞ্ঝার পূর্বাভাস রয়েছে উত্তর-পশ্চিম ভারতে। সেই জন্য আজকে দুর্যোগের পরিস্থিতি থাকতে পারে রাজ্যে।

১) কলকাতার আবহাওয়া: আলিপুর হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী, আজকে কলকাতায় হালকা বৃষ্টির পূর্বাভাস রয়েছে বিকেল এবং সন্ধ্যে থেকে। আজকে সকাল থেকেই মেঘাচ্ছন্ন থাকবে শহরের আকাশ। আজকে কলকাতার বুকে সর্বোচ্চ ২৮ ডিগ্রি সেলসিয়াস ও সর্বনিম্ন ১৯ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা অনুভূত থাকবে।

২) দক্ষিণবঙ্গের আবহাওয়া: আজকে দক্ষিণবঙ্গের চার জেলায় বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টিপাতের পূর্বাভাস আছে। হাওয়া অফিস জানিয়েছে যে আজ সকাল থেকেই দক্ষিণবঙ্গের পূর্ব বর্ধমান, নদিয়া ও বাঁকুড়া জেলায় ঘণ্টায় ৪০-৫০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া থাকবে।

এই তিন জেলায় দুর্যোগের কমলা সতর্কতা জারি হয়েছে। আবার পশ্চিম বর্ধমান, বীরভূম ও মুর্শিদাবাদ জেলাতেও বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির পূর্বাভাস আছে। এইসব জেলাগুলিতে রয়েছে বজ্রবিদ্যুতের হলুদ সতর্কতা। সেই জন্য আজকে সামান্য বৃষ্টি হতে পারে উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, হাওড়া, কলকাতা, হুগলি, হাওড়া, পুরুলিয়া, ঝাড়গ্রাম এবং পশ্চিম মেদিনীপুর জেলায়। তার ফলে শীতের প্রভাব কিছুটা কম থাকবে।

আরও পড়ুন -  Weather: ঝড়বৃষ্টির তান্ডব রাজ্যজুড়ে বিকেলের দিকে, কালবৈশাখী কোন জেলা দেখতে পাবে?

৩) উত্তরবঙ্গের আবহাওয়া: আজকে উত্তরবঙ্গের সবকটি জেলায় জারি হয়েছে বৃষ্টিপাতের হলুদ সতর্কতা। আজকে বৃষ্টির পূর্বাভাস থাকছে দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদা জেলায়। আজ উত্তরবঙ্গেও শীতের আরাম সামান্য ফিকে হতে চলেছে বলে ইঙ্গিত মিলেছে হাওয়া অফিসের তরফ থেকে।

Latest News

Muskan Baby: মুসকান বেবি হলুদ স্যুটে দর্শকদের নাচিয়ে দিলেন এই কায়দায়, সেই দেখে ভক্তরা হলেন পাগল

Muskan Baby: মুসকান বেবি হলুদ স্যুটে দর্শকদের নাচিয়ে দিলেন এই কায়দায়, সেই দেখে ভক্তরা হলেন পাগল।  হরিয়ানভি নাচ: এই ঐতিহ্যের মধ্যে...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img