30 C
Kolkata
Tuesday, May 7, 2024

App for Yellow Taxi: হলুদ ট্যাক্সির জন্য অ্যাপ নিয়ে আসছে সরকার, দৌরাত্ম কমাতে অ্যাপ ক্যাবের

Must Read

বিশ্বে যেখানে অ্যাপ-ভিত্তিক ক্যাব পরিষেবাগুলি আমাদের দৈনন্দিন জীবনের একটি অবিচ্ছেদ্য অংশ হয়ে উঠেছে, একটি আরামদায়ক শীতাতপ নিয়ন্ত্রিত গাড়িতে আমাদের কাঙ্ক্ষিত গন্তব্যে ভ্রমণের অভিজ্ঞতা একসময় ছিল একটি মিষ্টি আনন্দ। যাইহোক, সময়ের সাথে সাথে, এই অভিজ্ঞতা অনেক যাত্রীদের জন্য তিক্ত হয়ে উঠেছে। এই অ্যাপগুলির মাধ্যমে একটি ক্যাব বুক করা প্রায়শই ড্রাইভারদের নির্দিষ্ট গন্তব্যে যেতে অস্বীকার করে বা অ্যাপে যা দেখানো হয়েছে তার বাইরে অতিরিক্ত ভাড়া দাবি করে। কিছু ড্রাইভার এমনকি এসি চালাতে অস্বীকার করে বা এর ব্যবহারের জন্য অতিরিক্ত চার্জ দেয়। এই সমস্যাগুলি সাম্প্রতিক বছরগুলিতে অ্যাপ-ভিত্তিক ক্যাব পরিষেবাগুলির বিরুদ্ধে অসংখ্য অভিযোগ উঠেছে।

 উদ্বেগ দূর করার জন্য, রাজ্য সরকার অ্যাপ-ভিত্তিক ক্যাব সংস্থাগুলিকে নিয়ন্ত্রণ করার লক্ষ্যে নতুন নির্দেশিকা চালু করেছে। যদিও এই নির্দেশিকাগুলি কিছু প্রভাব ফেলেছে, অন্তর্নিহিত সমস্যাগুলি রয়ে গেছে। ব্যক্তিগত অ্যাপ-ভিত্তিক ক্যাব সংস্থাগুলিকে চাপে রাখতে এবং ক্যাব পরিষেবাগুলিতে বিশ্বাস পুনরুদ্ধার করার প্রয়াসে, সরকার নিজেই এখন একটি ট্যাক্সি অ্যাপ্লিকেশন তৈরি করছে। এই অ্যাপটি ইতিবাচক পরিবর্তন আনতে এবং যাত্রীদের একটি নির্ভরযোগ্য এবং সাশ্রয়ী মূল্যের পরিবহন বিকল্প প্রদানের উদ্দেশ্যে।

আরও পড়ুন -  Government App Cab: বাংলায় সরকারি অ্যাপ ক্যাব চালু হতে চলেছে, পরিষেবা কবে থেকে শুরু?

পরিবহণ মন্ত্রী স্নেহাশীষ চক্রবর্তী এবং বিভাগের সচিব সৌমিত্র মোহন সম্প্রতি তথ্য প্রযুক্তি বিভাগের সচিব রাজীব কুমারের সাথে এই নতুন অ্যাপের উন্নয়ন এবং কার্যকারিতা নিয়ে আলোচনা করার জন্য একটি বৈঠক ডেকেছেন। বৈঠকে অ্যাপটি কীভাবে তৈরি ও পরিচালনা করা হবে তার একটি রূপরেখা উপস্থাপন করা হয়। এটা বোঝা যাচ্ছে যে কলকাতার আইকনিক হলুদ ট্যাক্সিগুলির দীর্ঘস্থায়ী ঐতিহ্যের উপর ভিত্তি করে এই ক্যাব পরিষেবাকে কেন্দ্র করে রাজ্য সরকার। এটি করার মাধ্যমে, পশ্চিমবঙ্গ এবং কলকাতায় শুধুমাত্র হলুদ ট্যাক্সির বিকাশ অব্যাহত থাকবে না, মানুষ যুক্তিসঙ্গত মূল্যে মানসম্পন্ন পরিষেবা থেকে উপকৃত হবে।

নির্ভরযোগ্য সূত্রের মতে, রাজ্য সরকার এই নতুন অ্যাপ-ভিত্তিক পরিষেবাতে হাওড়া স্টেশন এবং বিমানবন্দরের প্রিপেইড বুথের সাথে যুক্ত সমস্ত হলুদ ট্যাক্সি ড্রাইভারদের অন্তর্ভুক্ত করার কথা ভাবছে। চালকদের জন্য একটি উল্লেখযোগ্য সুবিধা হল যে তারা অ্যাপের মাধ্যমে যে ভাড়া উপার্জন করে তার উপর তাদের আর কমিশন দিতে হবে না। রাজ্য সরকার ন্যূনতম ফি দিয়ে এই পরিষেবাটি চালু করতে চায়, যাতে অ্যাপটি যতটা সম্ভব ড্রাইভারের কাছে অ্যাক্সেসযোগ্য থাকে তা নিশ্চিত করে৷ এতে করে চালকদের পকেটে বেশি টাকা থাকবে এবং যাত্রীদের অতিরিক্ত ভাড়ার বোঝা বহন করতে হবে না।

আরও পড়ুন -  United States: নিহত ১০, সুপারশপে বন্দুক হামলা যুক্তরাষ্ট্রে

একটি ভিন্ন নোটে, বিভিন্ন ক্যাব সংস্থাগুলি আবারও ভাড়া বৃদ্ধির জন্য সরকারের কাছে আবেদন করেছে। তারা প্রস্তাব করেছে যে ভিত্তি মূল্যে প্রতি কিলোমিটারে ১৮ টাকা ৭৫ পয়সা বিলাসবহুল কর অন্তর্ভুক্ত করা উচিত। তদুপরি, এই সংস্থাগুলি যাতে ভাড়ার আশি শতাংশ সরাসরি চালকদের কাছে যায় তা নিশ্চিত করার চেষ্টা করছে। মন্ত্রী তাদের দাবি স্বীকার করে নিবিড়ভাবে খতিয়ে দেখার আশ্বাস দিয়েছেন। যাইহোক, রাজ্য সরকার যদি এই নতুন ক্যাব পরিষেবাটি সফলভাবে চালু করে তবে নিঃসন্দেহে এটি ওলা এবং উবারের মতো বিদ্যমান অ্যাপ-ভিত্তিক ক্যাব সংস্থাগুলিতে উল্লেখযোগ্য প্রভাব ফেলবে।

হলুদ ট্যাক্সির জন্য সরকারের অ্যাপের প্রবর্তন পশ্চিমবঙ্গ এবং কলকাতার পরিবহন ল্যান্ডস্কেপকে বিপ্লব করবে বলে আশা করা হচ্ছে। পরিষেবার ক্রয়ক্ষমতা এবং গুণমানের উপর ফোকাস করে, এই নতুন অ্যাপটি যাত্রীদের উদ্বেগগুলি সমাধান করবে এবং বিদ্যমান অ্যাপ-ভিত্তিক ক্যাব পরিষেবাগুলির একটি নির্ভরযোগ্য বিকল্প হিসাবে নিজেকে প্রতিষ্ঠিত করবে। যাত্রীদের ন্যায্য ভাড়ার নিশ্চয়তা থাকবে, চালকরা তাদের উপার্জনের বৃহত্তর অংশ উপভোগ করবেন এবং শহরের আইকনিক হলুদ ট্যাক্সিগুলি উন্নতি করতে থাকবে।

আরও পড়ুন -  Government Job: বেকারদের জন্য দারুন সুখবর, এই প্রকল্পে আবেদন করলে, মাসে পাবেন টাকা

উপসংহারে, হলুদ ট্যাক্সির জন্য একটি অ্যাপ আনার সরকারের উদ্যোগ সামগ্রিক পরিবহন অভিজ্ঞতার উন্নতির দিকে একটি প্রশংসনীয় পদক্ষেপ। কলকাতার হলুদ ট্যাক্সিগুলির সমৃদ্ধ ঐতিহ্যকে কাজে লাগিয়ে এবং প্রযুক্তিগত অগ্রগতিগুলিকে অন্তর্ভুক্ত করার মাধ্যমে, এই অ্যাপটি যাত্রীদের একটি নির্ভরযোগ্য, সাশ্রয়ী মূল্যের এবং সুবিধাজনক পরিবহনের ব্যবস্থা করবে৷ ড্রাইভারদের জন্য ফি কমানোর জন্য সরকারের প্রতিশ্রুতি নিশ্চিত করে যে তারা এই অ্যাপ থেকে অর্থনৈতিকভাবে উপকৃত হবে, যখন যাত্রীরা পকেট-বান্ধব ভাড়া উপভোগ করতে পারবে। এই উদ্ভাবনী সমাধানের মাধ্যমে, রাজ্য সরকারের লক্ষ্য হল যাত্রীদের মুখোমুখি হওয়া চ্যালেঞ্জগুলি কমানো এবং কলকাতায় ভ্রমণকে আবারও একটি আনন্দদায়ক অভিজ্ঞতা করা।

Latest News

Web Series: ঝড় উড়িয়েছে নেটজগতে রোমান্সে ভরপুর ওয়েব সিরিজটি, একদম বাচ্চাদের সামনে দেখবেন না

Web Series: ঝড় উড়িয়েছে নেটজগতে রোমান্সে ভরপুর ওয়েব সিরিজটি, একদম বাচ্চাদের সামনে দেখবেন না।  Web Series টি ১৮+উদ্ধের জন্য। ওয়েব...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img