34 C
Kolkata
Monday, May 6, 2024

৬৫ কিলোমিটার গতিতে বাতাস বইবে ঘন্টায়, Weather Update জানুন

ঝড় বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে কলকাতায়

Must Read

হিমাচল প্রদেশ, জম্মু-কাশ্মীর ও পাঞ্জাবে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা আছে বলে জানিয়েছে আইএমডি। ভারতের আবহাওয়া বিভাগ পাঞ্জাব, হরিয়ানায় বজ্রপাত ও শিলাবৃষ্টির সম্ভাবনা আছে বলে পূর্বাভাসে জানিয়েছে।

পাশাপাশি প্রবল বাতাস বইবে এই রাজ্যগুলিতে। ওয়েদার আপডেট অনুযায়ী ঘন্টায় ৪০ থেকে ৫০ কিলোমিটার বেগে ঝড়ো হাওয়া ও বজ্রবিদ্যুৎসহ বৃষ্টিপাতের সম্ভাবনা আছে। আইএমডি ওয়েদার আপডেট অনুযায়ী, পশ্চিম উত্তর প্রদেশ, উত্তর রাজস্থান, জম্মু ও কাশ্মীর, হিমাচল প্রদেশ, উত্তরাখন্ড, মধ্যপ্রদেশ, উপ হিমালয় পশ্চিমবঙ্গ, সিকিম, মধ্য মহারাষ্ট্র, গুজরাট, তামিলনাড়ু, পুদুচেরি, কেরল, মাহে উপকূলীয় অন্ধ্রপ্রদেশ ও ইয়েনামে বজ্রপাত ও শিলা বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে।

আরও পড়ুন -  Weather Forecast: দক্ষিণবঙ্গের তাপমাত্রা ঊর্ধ্বমুখী, এই জেলাগুলি চলবে তাপপ্রবাহ

ঘন্টায় ৩০ থেকে ৪০ কিলোমিটার প্রতি ঘন্টা গতিতে হাওয়া বইবে এই রাজ্য গুলির উপর দিয়ে।
আইএমডি ওয়েদার আপডেট অনুযায়ী আজ উত্তর-পূর্ব ও পার্শ্ববর্তী উত্তর-পশ্চিম আরব সাগরে শক্তিশালী বাতাস বওয়ার সম্ভাবনা রয়েছে।

হাওয়ার গতিবেগ ৪৫ থেকে ৫৫ কিলোমিটার হতে পারে তবে সর্বোচ্চ গতি হবে প্রতি ঘন্টায় ৬৫ কিলোমিটার পর্যন্ত। মৎস্যজীবীদের এসব এলাকায় না যাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে। অপরদিকে, শুক্র এবং শনিবার দুদিন কলকাতা ও দক্ষিণবঙ্গে বৃষ্টির সম্ভাবনা কম রয়েছে। দক্ষিণবঙ্গের আকাশে মেঘ ও রোদের খেলা থাকার সম্ভাবনা রয়েছে।

আরও পড়ুন -  Weather Report: ঝড়বৃষ্টি দক্ষিণবঙ্গে ধেয়ে আসছে, আবহাওয়ার পূর্বাভাস

দিন ও রাতের তাপমাত্রা সামান্য হলেও বাড়বে। দুই থেকে তিন ডিগ্রি পর্যন্ত তাপমাত্রা বৃদ্ধি পাবার সম্ভাবনা রয়েছে। রবিবার থেকে আবারও কলকাতা সহ দক্ষিণবঙ্গে বৃষ্টিপাতের সম্ভাবনা।

আগামী ২৪ ঘন্টায় দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর ও উত্তর ২৪ পরগণার উপকূল অংশে বজ্রবিদ্যুৎসহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা আছে। উত্তরবঙ্গের উপরের দিকে পাঁচটি জেলা দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার ও জলপাইগুড়িতে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত চলার সম্ভাবনা রয়েছে। আগামী ৪৮ ঘণ্টায় মালদা ও দুই দিনাজপুরে বিক্ষিপ্তভাবে হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে আবহাওয়া দপ্তর।

আরও পড়ুন -  Christmas Weather: গভীর নিম্নচাপ সৃষ্টি হয়েছে, আবহাওয়া বড়দিনে কেমন থাকবে? হাওয়া অফিস আপডেট

ঝড়ো হাওয়ার পরিপ্রেক্ষিতে, আইএমডি রাজস্থানের বেশ কয়েকটি জেলায় ইয়েলো অ্যালার্ট জারি করে দিয়েছে। জম্মু-কাশ্মীর, পাঞ্জাব,  হিমাচল প্রদেশ,  গুজরাট,  বিহার ও উত্তর-পূর্বের রাজ্যগুলির জন্য সতর্কতা জারি করা হয়েছে। আবহাওয়া দপ্তর জানাচ্ছে, নতুন একটি পশ্চিমী ঝঞ্ঝা অবস্থান করার কারণে আগামী দু দিনের মধ্যে উত্তর ভারতে বৃষ্টিপাতের সম্ভাবনা আছে।

প্রতীকী ছবি

Latest News

AC নিয়ে ঘুরতে পারবেন যে কোন স্থানে, দুর্দান্ত ডিভাইস লঞ্চ করেছে Sony

AC নিয়ে ঘুরতে পারবেন যে কোন স্থানে, দুর্দান্ত ডিভাইস লঞ্চ করেছে Sony.   গ্রীষ্মকাল, বছরের সেই সময় যখন প্রকৃতি তার পূর্ণ...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img