33 C
Kolkata
Thursday, May 2, 2024

Kolkata Metro Mega Station: নিউ গড়িয়া কি মেগা স্টেশন হচ্ছে? বারুইপুরও যুক্ত হবে মেট্রো রুটে

Must Read

কবি সুভাষ মেট্রো স্টেশন হয়ে উঠতে চলেছে কলকাতা মেট্রোর অন্যতম প্রাণকেন্দ্র। কলকাতা মেট্রো লাইনে কবি সুভাষ থেকে কলকাতা বিমানবন্দর পর্যন্ত রুটকে বলা হচ্ছে অরেঞ্জ লাইন। ইতিমধ্যেই কমিশনার অফ রেলওয় সেফটির দফতর থেকে এই অরেঞ্জ লাইনের কিছুটা অংশে যাত্রী পরিবহনের অনুমোদন মিলেছে।

অরেঞ্জ লাইনে যাত্রী পরিবহন চালু হয়ে যায় তাহলে কলকাতা মেট্রো প্রথম মেগা স্টেশন হিসেবে কাজ করবে কবি সুভাষ। কবি সুভাষ স্টেশন থেকে দক্ষিণেশ্বর রুটে মেট্রো চলার পাশাপাশি নিউ গড়িয়া থেকে বিমানবন্দরের রুট জুড়বে কবি সুভাষ স্টেশনে।

আরও পড়ুন -  Kolkata Metro: মেট্রো কর্তৃপক্ষ পথ তৈরি করছে আপদকালীন, ইস্ট-ওয়েস্ট মেট্রোর বউবাজারে কাজ শুরু

মেট্রোরেলের যে ছয়টি লাইন তৈরির পরিকল্পনা রয়েছে তার মধ্যে এসপ্ল্যানেড ও কবি সুভাষ স্টেশনকে মেগা স্টেশন হিসেবে বেছে নিয়েছে কলকাতা মেট্রো কর্তৃপক্ষ।

এই সিদ্ধান্তের পিছনে একটি অন্য কারণ রয়েছে। কবি সুভাষ স্টেশনকে মেগা স্টেশন তৈরি করার মূল কারণ হলো ভবিষ্যতে বারুইপুরের দিকে মেট্রোরেলের রুট সম্প্রসারণের ব্লু প্রিন্ট তৈরি হয়ে গিয়েছে ইতিমধ্যেই।

আরও পড়ুন -  Afghanistan: পুলিশ প্রধানসহ নিহত ৩, আফগানিস্তানে গাড়িবোমায়

আগের সমস্ত লাইন যদি ঠিকঠাক ভাবে কাজ করতে শুরু করে তাহলে খুব শীঘ্রই বারুইপুরের দিকে মেট্রোর লাইনের সম্প্রসারণের কাজ শুরু হবে।

কলকাতা মেট্রো অরেঞ্জ লাইন ও ব্লু লাইন এই স্টেশনে যুক্ত হচ্ছে। নিউ গড়িয়া স্টেশন সংলগ্ন কবি সুভাষ স্টেশন থেকে শিয়ালদহ দক্ষিণ শাখার যাত্রীরা সহজেই ট্রেন থেকে নেমে মেট্রো পরিষেবা গ্রহণ করতে পারবেন।

আরও পড়ুন -  Science: ২০২১ সাল বিজ্ঞানে যুগান্তকারী কী দিয়ে গেল

কবি সুভাষ মেট্রো স্টেশনে থাকবে পর্যাপ্ত সংখ্যক মহিলা পুরুষ ও বিশেষ সক্ষমদের জন্য শৌচাগার। পর্যাপ্ত সংখ্যক আসন থাকবে সকলের বসার জন্য। সাথে প্রাথমিক চিকিৎসার ব্যবস্থা ও ডিজিটাল ডিসপ্লে বোর্ড।  থাকবে পর্যাপ্ত সংখ্যক অগ্নি নির্বাপনের আধুনিক ব্যবস্থা। অন্য একটি মেগা স্টেশন এসপ্ল্যানেডে কলকাতা মেট্রোর ব্লু, গ্রিন ও পার্পেল লাইন একসাথে যুক্ত থাকবে।

Latest News

Bhojpuri: উদ্দাম রোম্যান্সে মাতামাতি আম্রপালি, নিরাহুয়ার ঠোঁটে ঠোঁট লাগিয়ে, এই ভিডিওর গান বাচ্চাদের সামনে দেখা যাবে না

Bhojpuri: উদ্দাম রোম্যান্সে মাতামাতি আম্রপালি, নিরাহুয়ার ঠোঁটে ঠোঁট লাগিয়ে, এই ভিডিওর গান বাচ্চাদের সামনে দেখা যাবে না।  ভোজপুরী ভিডিও সংঃ ভোজপুরী...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img