40 C
Kolkata
Thursday, April 25, 2024

Kolkata Metro: মেট্রো কর্তৃপক্ষ পথ তৈরি করছে আপদকালীন, ইস্ট-ওয়েস্ট মেট্রোর বউবাজারে কাজ শুরু

Must Read

মেট্রো কর্তৃপক্ষের দ্বারা জরুরি রুট প্রস্তুত করা হচ্ছে: বউবাজারে পূর্ব-পশ্চিম মেট্রোর কাজ শুরু হয়েছে। 

ইস্ট-ওয়েস্ট মেট্রো কর্তৃপক্ষ জরুরী পরিস্থিতিতে ইস্ট-ওয়েস্ট মেট্রো টানেল থেকে যাত্রীদের উদ্ধার করতে অনেক বাজারে বিশেষ জরুরি রুট নির্মাণ শুরু করেছে। পূর্ববর্তী মেট্রোর কাজের সময় এলাকার বাড়ির বিভিন্ন সমস্যার কারণে জরুরী রুটের প্রয়োজনীয়তা দেখা দেয়, যার ফলে কাজ বন্ধ হয়ে যায়। যাইহোক, যাত্রীদের নিরাপত্তা সর্বাগ্রে, তাই, কর্তৃপক্ষ তাদের সুরক্ষা নিশ্চিত করতে জরুরি রুট নির্মাণের উদ্যোগ নিয়েছে।

জরুরী রুটটির নির্মাণ কাজ শুরু হচ্ছে মাটির প্রায় ২০০ মিটার গভীরে যাতে এটি কোনো বিপদের ক্ষেত্রে যাত্রীদের কার্যকরভাবে সহায়তা করতে পারে। যাত্রীদের জীবন ঝুঁকির মধ্যে থাকতে পারে বলে কর্তৃপক্ষ প্রতিক্রিয়াশীলের বিপরীতে এই রুটটি নির্মাণে সক্রিয় হওয়ার গুরুত্ব বোঝে।

আরও পড়ুন -  দীর্ঘ তিন দশকের পথ চলা শেষ করে, কলকাতা থেকে বিদায় নিল নন-এসি মেট্রো

ইস্ট-ওয়েস্ট মেট্রো শিয়ালদা থেকে এসপ্ল্যানেড টানেলের সমাপ্তি

ইস্ট-ওয়েস্ট মেট্রো সিয়ালদা থেকে এসপ্ল্যানেড পর্যন্ত টানেলের কাজ কোনও বড় বাধা ছাড়াই সুচারুভাবে সম্পন্ন হয়েছে। তবে শিয়ালদা থেকে বউবাজার পর্যন্ত পশ্চিম রুট বারবার বিপত্তির মুখে পড়েছে। মেট্রো শ্রমিকরা এই টানেলে অন্তত তিনটি বিপত্তির সম্মুখীন হয়েছিল এবং ক্রস-প্যাসেজ নির্মাণের সময় ঘন ঘন ধসের কারণে সংযোগকারী টানেলটি নির্মাণ করা যায়নি। কর্তৃপক্ষ বিষয়টির তাৎপর্য স্বীকার করে এবং যাত্রীদের জীবন রক্ষার জন্য বিকল্প রুটে কাজ করছে।

আরও পড়ুন -  শুক্রবার থেকে শুরু হয়েছে ঐতিহ্যবাহী বোল্প৷ রক্ষা কালীপুজো, ভক্তদের উপচে পড়ছে ভিড়

তিনটি সংযোগকারী টানেল নির্মাণ

ইস্ট-ওয়েস্ট মেট্রো কর্তৃপক্ষ জরুরি পরিস্থিতিতে যাত্রীদের নিরাপদে পরিবহনের জন্য তিনটি সংযোগকারী টানেল নির্মাণ করেছে। যাইহোক, এই টানেল নির্মাণ অসুবিধা ছাড়া ছিল না. গত বছরের অক্টোবরে, বউবাজারের মদন দত্ত লেনে কাজের কারণে ব্যাপক ফাটল দেখা দেয়, যার ফলে বেশ কয়েকটি বাড়ি ধসে পড়ে। মেট্রো নির্মাণের জন্য দায়ী সংস্থাকে তিনটি সংযোগকারী টানেল নির্মাণের ধারণা ত্যাগ করতে হয়েছিল।

একটি বিকল্প রুট খোঁজা

যাত্রীদের নিরাপত্তাকে অগ্রাধিকার দিতে হবে বলে পূর্ব-পশ্চিম মেট্রো কর্তৃপক্ষ বিকল্প রুটে কাজ করছে। বউবাজারের দুর্গা পিতরি লেনের কাছে এক জোড়া টানেল বোরিং মেশিন উদ্ধারের জন্য চৌবাচ্চার পূর্ব পাশে বিশেষ জরুরি সড়ক নির্মাণের কাজ শুরু করেছে তারা। এই জরুরী রাস্তাটি যেকোন বিপদে যাত্রীদের নিরাপদ পালানোর পথ প্রদান করবে। একবার সম্পূর্ণ হলে, শিয়ালদহ এবং এসপ্ল্যানেডের মধ্যে মেট্রো লাইনের নির্মাণ অনেকাংশে সম্পূর্ণ হবে।

আরও পড়ুন -  Kolkata Metro: শনিবার থেকে এক মাস পর্যন্ত মেট্রো পরিষেবায় একটি বড় পরিবর্তন, নতুন মেট্রো সময় সারণী দেখুন

উপসংহার

ইস্ট-ওয়েস্ট মেট্রো কর্তৃপক্ষ বউবাজারে যাত্রীদের নিরাপত্তা নিশ্চিত করতে প্রয়োজনীয় সব ব্যবস্থা নিচ্ছে। পূর্ববর্তী মেট্রোর কাজের সময় বিপত্তির সম্মুখীন হওয়ার কারণে তারা সক্রিয় হওয়া এবং জরুরি রুট এবং বিকল্প রুট নির্মাণের গুরুত্ব বোঝে। তাদের উদ্যোগগুলি নিশ্চিত করবে যে যাত্রীরা পূর্ব-পশ্চিম মেট্রোর মাধ্যমে ভ্রমণের সময় নিরাপদ।

Latest News

কথা দিয়েছিলো ফিরে আসবে!

কথা দিয়েছিলো ফিরে আসবে! সূর্য ডুবে গেল পশ্চিম আকাশে, তারা জ্বলে উঠেছে রাতের আকাশে। চাঁদের আলোয় ঝিকিমিকি করে পৃথিবী, কিন্তু তোমার অভাব...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img