40 C
Kolkata
Monday, April 29, 2024

Internet shutdown: শীর্ষে ভারত, পঞ্চম বাংলাদেশ, ইন্টারনেট বন্ধে

Must Read

পরীক্ষায় প্রশ্ন ফাঁস কিংবা রাজনৈতিক সংঘাত রোধেসহ নানান কারণে বিশ্বের বিভিন্ন দেশে ইন্টারনেট সেবা বন্ধ করে দেওয়ার ঘটনা ঘটে। গত বছর বিশ্বে সবচেয়ে বেশি ইন্টারনেট সেবা বন্ধ করেছে ভারত। টানা ৫ বছর ধরে এই ক্ষেত্রে বিশ্বে শীর্ষ অবস্থানে আছে। বাংলাদেশ এ তালিকার পঞ্চম স্থানে আছে।

মঙ্গলবার যুক্তরাষ্ট্রের নিউইয়র্কভিত্তিক ইন্টারনেট সেবা পর্যবেক্ষণ সংস্থা অ্যাক্সেস নাউ’র তথ্য অনুযায়ী এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

আরও পড়ুন -  New Music Video: নতুন মিউজিক ভিডিও নিয়ে এসেছেন প্রমা

অ্যাক্সেস নাউ প্রতিবেদনে বলা হয়েছে, ২০২২ সালে বিশ্বের বিভিন্ন দেশে ইন্টারনেট সংযোগ বন্ধের ১৮৭টি ঘটনা নথিভুক্ত করেছে। ৮৪টিই ঘটেছে ভারতে। কাশ্মীরের ভারতশাসিত অংশে ৪৯ বার ইন্টারনেট সংযোগ বন্ধ রাখা হয়েছে।

 অ্যাক্সেস নাউ এক প্রতিবেদনে বলেছে, রাজনৈতিক অস্থিরতা ও অস্থিতিশীলতার কারণে জম্মু এবং কাশ্মীরে গেলো বছরের জানুয়ারি ও ফেব্রুয়ারি মাসের মধ্যে টানা ১৬ বার কারফিউ স্টাইলে তিনদিন করে ইন্টারনেট বন্ধের নির্দেশ দেওয়া হয়েছিল।

আরও পড়ুন -  ব্রক্ষপুত্রের ক্ষীনকায়া শাখা নদি

ইন্টারনেট পরিষেবা বন্ধে ভারত টানা পঞ্চমবারের মতো শীর্ষে অবস্থানে থাকলেও, ২০১৭ সালের পর এবারই প্রথমবারের মতো ১০০ বারের কম ইন্টারনেট বন্ধ করেছে।

তালিকার দ্বিতীয় অবস্থানে আছে ইউক্রেন। গত বছর রুশ সামরিক বাহিনী হামলা চালানোর পর ইউক্রেনে অন্তত ২২ বার ইন্টারনেট সংযোগ বিচ্ছিন্ন করা হয়।

আরও পড়ুন -  Actress: ছাড়তে চেয়েছিলেন অভিনয়, মৃণাল ঠাকুর

তৃতীয় অবস্থানে আছে থাকা ইরান ২০২২ সালে সরকারবিরোধী বিক্ষোভের সময় ১৮ বার সরকারি নির্দেশে ইন্টারনেট সংযোগ বন্ধ রেখেছিল।

গত বছরের ১৬ সেপ্টেম্বর ২২ বছর বয়সী কুর্দি নারী মাহসা আমিনি পুলিশি হেফাজতে মারা গেলে দেশব্যাপী বিক্ষোভ শুরু হয়।

মিয়ানমার ৭ বার এবং বাংলাদেশ ৬ বার ইন্টারনেট সংযোগ বিচ্ছিন্ন করে এই তালিকায় যথাক্রমে চতুর্থ এবং পঞ্চম আছে।

সূত্রঃ রয়টার্স

Latest News

Vande Metro Train: ছুটবে বন্দে মেট্রো ট্রেন এই শহরগুলিতে

Vande Metro Train: ছুটবে বন্দে মেট্রো ট্রেন এই শহরগুলিতে।  এবারে আসছে বন্দে মেট্রো, বন্দে ভারত ট্রেনের পর। ভারতীয় রেল শীঘ্রই...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img