31 C
Kolkata
Friday, May 17, 2024

FBI: কোভিড-১৯ ছড়িয়েছে সম্ভবত চীনা ল্যাব থেকেইঃ এফবিআই প্রধান

Must Read

‘সম্ভবত’ করোনা ভাইরাস ছড়িয়েছে চীনের একটি সরকার নিয়ন্ত্রিত ল্যাব থেকে বলে মনে করছে যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় তদন্ত ব্যুরো এফবিআই।

মঙ্গলবার ফক্স নিউজকে দেয়া এক সাক্ষাৎকারে এমনটাই জানিয়েছেন সংস্থাটির প্রধান ক্রিয়েস্টোফার রে।
সাক্ষাৎকারে তিনি বলেন, এফবিআই বেশ কিছুদিন ধরে তদন্ত করে দেখেছে যে মহামারির উৎস সম্ভবত উহানের একটি ল্যাব থেকেহ ওয়ার আশঙ্কাই বেশি।

করোনাভাইরাস মহামারির উদ্ভব নিয়ে এই প্রথম জনসমক্ষে বক্তব্য দিল এফবিআই। চীন এই অভিযোগ অস্বীকার করে জানিয়েছে, উহানের গবেষণাগার থেকে করোনাভাইরাস ছড়ায়নি, এফবিআইয়ের এমন দাবিকে তারা মানহানিকর বলেও মন্তব্য করেছে।

আরও পড়ুন -  Priyanka Gandhi: প্রিয়াঙ্কা গান্ধী করোনাভাইরাসে আক্রান্ত

ক্রিস্টোফার বলেন, বৈশ্বিক মহামারিটির উৎস শনাক্তে নেয়া প্রচেষ্টাগুলোকে ভণ্ডুল করতে এবং আটকাতে চীন সর্বোচ্চ চেষ্টা চালিয়ে যাচ্ছে। যা সবার জন্যই দুর্ভাগ্যের। বিশ্ব স্বাস্থ্য সংস্থার তদন্ত প্রতিবেদনেও বলা হয় ল্যাব থেকে কোভিড ছড়ানোর আশঙ্কা খুবই কম। তাদের তদন্ত নিয়ে ব্যাপক সমালোচনার পর সংস্থাটির মহাপরিচালক বলেন ‘সব ধারণাই উন্মুক্ত ও এই বিষয়ে আরও অনেক গবেষণা প্রয়োজন।’

আরও পড়ুন -  কোভিড-১৯-এর বিষয়ে সর্বশেষ তথ্য

এফবিআই পরিচালক ক্রিস্টোফার রে বলছেন, সংবেদনশীল হওয়ার কারণে সংস্থাটির এই মূল্যায়নের অনেক তথ্য বিশদভাবে প্রকাশ করতে পারছেন না। তিনি করোনা মহামারির উৎস সম্পর্কে আরও জানতে যুক্তরাষ্ট্র এবং অন্য সংস্থাগুলোর প্রচেষ্টাকে চীনের সরকার ব্যর্থ এবং অসফল করার চেষ্টা করছে বলে অভিযোগ আনেন।

আরও পড়ুন -  Bappi Lahiri: বাপ্পী লাহিড়ীর বন্ধ কথা, কেন ? প্রথম ডিস্কো বিটস নিয়ে আসেন বাপ্পী

অনেক গবেষণাতেই প্রাণঘাতী এই ভাইরাস সম্ভবত উহানের সামুদ্রিক খাবার এবং বন্যপ্রাণী বেচাকেনার মার্কেট থেকে মানবদেহে যেতে পারে বলে ইঙ্গিত দেয়া হয়েছিল। মার্কেটটি থেকে ভাইরাস ল্যাব উহান ইনস্টিটিউট অব ভাইরোলজিতে যেতে গাড়িতে ৪০ মিনিট লাগে। ওই ল্যাবেই করোনাভাইরাস নিয়ে গবেষণা চলছিল।

  সূত্রঃ বিবিসি। ছবিঃ সংগৃহীত

Latest News

Muskan Baby Dance: টাইট পোশাকে দুরন্ত নাচ দেখালেন মুসকান বেবি, ফিদা দর্শকরা

Muskan Baby Dance: টাইট পোশাকে দুরন্ত নাচ দেখালেন মুসকান বেবি, ফিদা দর্শকরা। সোশ্যাল মিডিয়া বর্তমান সময়ে হচ্ছে জাদুকাঠি। যার সহযোগিতায়...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img