30 C
Kolkata
Monday, May 6, 2024

Berlin: বার্লিনে বিক্ষোভ, ইউক্রেনকে অস্ত্র সহায়তা

Must Read

ইউক্রেনকে অস্ত্রসহ সামরিক সহয়তার নিন্দা জানিয়ে জার্মানির রাজধানী বার্লিনে বিক্ষোভে করেছে কয়েক হাজার মানুষ। শনিবার রাশিয়ার ইউক্রেন অভিযান শুরুর বর্ষপূর্তির একদিন পর, জার্মানির বামপন্থী ডাই লিংক পার্টির সদস্য সাহরা ওয়াগেনকনেখ্ট এ বিক্ষোভের ডাক দিয়েছেন বলে রুশ বার্তা সংস্থা আরটি জানিয়েছে।

পুলিশের একজন মুখপাত্র জানিয়েছেন, মধ্য বার্লিনের ব্র্যান্ডেনবার্গ গেটের চারপাশে অন্তত ১৩ হাজার বিক্ষোভকারী জড়ো হয়েছিলেন। বামপন্থীদের দাবি, ৫০ হাজার মানুষ রাজপথে বিক্ষোভে অংশ নিয়েছিলেন।  পরিস্থিতি শান্ত রাখতে ১ হাজার ৪০০ পুলিশ মোতায়েন করেছে জার্মান সরকার।

আরও পড়ুন -  প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদীর সঙ্গে মার্কিন প্রতিরক্ষা সচিব লয়েড জেমস্ অস্টিন থ্রি সাক্ষাৎ করেছেন

বিক্ষোভ আয়োজনকারীরা তাদের ওয়েবসাইটে বলেছে, রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধে ইউক্রেনকে ক্রমবর্ধমান অস্ত্র সরবরাহ বন্ধ করতে আমরা জার্মান চ্যান্সেলরকে আহ্বান জানাচ্ছি। প্রতিদিন সেখানে অন্তত ১ হাজার মানুষ প্রাণ হারাচ্ছেন। পরিস্থিতি ক্রমশ তৃতীয় বিশ্বযুদ্ধের দিকে চলে যাচ্ছে।

শনিবারের বিক্ষোভে একজন বিক্ষোভকারীর হাতে থাকা ব্যানারে লেখা ছিল, সংকট সমাধানে আলোচনা করুন, উত্তেজনা বাড়বেন না। এছাড়া ভিড়ের মধ্যে অন্য একটি ব্যানারে লেখা ছিল, এটা আমাদের যুদ্ধ নয়।

আরও পড়ুন -  NATO Warns Ukraine: ন্যাটো ইউক্রেনকে সতর্ক করল, শীত আসছে

একই ইস্যুতে বিক্ষোভ হয়েছে ফ্রান্সের রাজধানী প্যারিসেও। পুলিশ বলছে, শনিবার প্রায় ৩ হাজার বিক্ষোভকারী সেখানে ইউক্রেনের জাতীয় সঙ্গীত গেয়েছেন ও বিক্ষোভ করেছেন। ঐতিহ্যবাহী পোশাক পরিহিত কয়েকশ ইউক্রেনীয় শিশু এই বিক্ষোভে অংশ নেয়।

আরও পড়ুন -  দেশে গত ২৪ ঘন্টায় ৫০ হাজারের কম করোনায় আক্রান্তের খবর মিলেছে

জার্মানির অর্থমন্ত্রী ক্রিশ্চিয়ান লিন্ডনার বলেছেন, বিক্ষোভটি শান্তিপূর্ণ ছিল। এ ধরনের বিক্ষোভের বিরোধিতা করা উচিত। এই মুহূর্তে কেউ যদি ইউক্রেনের পাশে না দাঁড়ায়, তিনি নিশ্চিতভাবেই ইতিহাস ভুলে গেছেন।

গত মাসে ইউক্রেনকে লেপার্ড ট্যাংক পাঠানোর ঘোষণা দিয়েছে জার্মানি। জার্মান চ্যান্সেলর ওলাফ শোলজ অন্তত ১৪টি ট্যাংক পাঠানোর সিদ্ধান্ত নিয়েছেন বলে জানিয়েছে বিবিসি।

ছবিঃ সংগৃহীত

Latest News

AC নিয়ে ঘুরতে পারবেন যে কোন স্থানে, দুর্দান্ত ডিভাইস লঞ্চ করেছে Sony

AC নিয়ে ঘুরতে পারবেন যে কোন স্থানে, দুর্দান্ত ডিভাইস লঞ্চ করেছে Sony.   গ্রীষ্মকাল, বছরের সেই সময় যখন প্রকৃতি তার পূর্ণ...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img