34 C
Kolkata
Friday, April 26, 2024

Kenya: কেনিয়ার কৃষকরা দিশেহারা, কুইলিয়া পাখির তাণ্ডবে

Must Read

 ছোট কুইলিয়া পাখিটি বাকি বিশ্বের কাছে সুন্দর মনে হতে পারে, কিন্তু কেনিয়ার কিসুমু কাউন্টির কৃষকদের কাছে এটি একটি কীটপতঙ্গ যা তাদের ফসল নিশ্চিহ্ন করে দিয়েছে, তাদের জীবিকা কেড়ে নিয়েছে।

ফসলে কুইলিয়ার হানা ঠেকাতে সরকার এই পাখির বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেছে। প্রায় ৫৮ লাখ কুইলিয়া পাখি মেরে ফেলার কর্মসূচি হাতে নেয়া হয়েছে।

কিসুমু কাউন্টি এক্সিকিউটিভ মেম্বার ফর এগ্রিকালচার কেন ওনিয়াঙ্গো বলেছেন, ইতোমধ্যে কুইলিয়ার হানায় ৩০০ একর জমির ধান নষ্ট হয়ে গেছে।

কৃষকরা কুইলিয়া পাখির আক্রমণকে বাইবেলের প্লেগের সাথে তুলনা করে। পাখিরা প্রচুর সংখ্যায় নেমে আসে এবং গম বা ধানের সম্পূর্ণ ক্ষেত নিশ্চিহ্ন করতে পারে। কখনও কখনও আফ্রিকার পালকযুক্ত পঙ্গপাল হিসাবে উল্লেখ করা হয়।

আরও পড়ুন -  বলিউড তারকাদের উত্তম মধ্যম বললেন, নওয়াজউদ্দিন, মালদ্বীপে ভ্রমণ গিয়ে টাকা ওড়াচ্ছে, করোনার সময়

চড়ুই-সদৃশ পাখি কুইলিয়া, মাত্র ১২ সেমি লম্বা এবং একটি উজ্জ্বল লাল ঠোঁট আছে। যা মূলত বোতসোয়ানা, ইথিওপিয়া, কেনিয়া, দক্ষিণ আফ্রিকা, সুদান, তানজানিয়া ও জিম্বাবুয়েসহ আফ্রিকান দেশগুলোতে পাওয়া যায়।
নেচার কেনিয়ার প্রোগ্রাম ম্যানেজার পল গ্যাচেরু বলেছেন, পাখিটিকে একটি কীটপতঙ্গ হিসাবে শ্রেণীবদ্ধ করা হয়েছে। এটি বিশেষ করে সেচ প্রকল্পগুলোতে যেখানে গাছপালা জন্মায় সেখানে ধ্বংসযজ্ঞ ঘটায়।

আরও পড়ুন -  Malaika Arora: অর্জুন প্রেমিকা নিখুঁত ফিগার দেখালেন আঁটসাঁট গাউনে, ছবি ভাইরাল হতেই চোখ ধাঁধিয়ে গেল নেট দর্শকদের

তিনি বলেন, এই আরাধ্য পাখি প্রতিদিন প্রায় দশ গ্রাম শস্য খায়। এটি খুব বেশি না শোনালেও, লাখ লাখ পাখি একসঙ্গে একটি ক্ষেতে আক্রমণ করলে বেশ বড় ক্ষতি হতে পারে। অনুমান করা হয়, ২০ লাখ পাখির একটি ঝাঁক একদিনে ২০ টন শস্য খেতে পারে।

ন্যাচারাল রিসোর্সেস ইনস্টিটিউট, ইউকে-ভিত্তিক একটি উন্নয়ন গোষ্ঠীর মতে, দক্ষিণ আফ্রিকায় প্রতি বছর প্রায় ১৭০টি নিয়ন্ত্রণ অপারেশন চালানো হয়, যেখানে গড়ে ৫ কোটি পাখি মারা যায়। ২০১৯ সালে কেনিয়ার কিরিনিয়াগা কাউন্টিতে ৮০ লাখ পাখি মারা হয়েছিল।

আরও পড়ুন -  Akshay-Priyanka: ভিডিও দেখে নিয়ন্ত্রণহীন অনুরাগীরা, ১৮ বছর আগেকার সেই ভিডিও দেখুন

কেনিয়া সরকার এই বন্য পাখিকে নিয়ন্ত্রণ করার জন্য প্রধানত অ্যাভিসাইড রাসায়নিক ব্যবহার করে।  বিশেষজ্ঞরা বলছেন, এই রাসায়নিকগুলো স্প্রে করা সহজভাবে একটি দ্রুত সমাধান, পরিবেশের উপর দীর্ঘমেয়াদী প্রভাব ফেলতে পারে ও মানুষের স্বাস্থ্যের উপর নেতিবাচক প্রভাব ফেলতে পারে।
বিশেষজ্ঞরা উল্লেখ করেছেন, যে রাসায়নিকগুলো পরিবেশ দূষণ ও দূষণের কারণ এবং অন্যান্য প্রজাতির গৌণ বিষক্রিয়ার দিকে পরিচালিত করে।

সূত্রঃ ন্যাশন আফ্রিকা। ছবিঃ সংগৃহীত

Latest News

Short Flim: এই কাণ্ড ঘটালেন যুবতী, একলা দেখবেন শর্ট ফিল্মটি

Short Flim: এই কাণ্ড ঘটালেন যুবতী, একলা দেখবেন শর্ট ফিল্মটি। Short Flim টি ১৮+উদ্ধের জন্য তৈরি করা হয়েছে। শর্ট ফিল্ম,...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img