23 C
Kolkata
Wednesday, May 8, 2024

California: আলাবামায় জরুরি অবস্থা জারি, ঝড়ে বিপর্যস্ত ক্যালিফোর্নিয়া

Must Read

শনিবার শীতকালীন ঝড়ে বিপর্যস্ত ক্যালিফোর্নিয়ায় জরুরি অবস্থা ঘোষণা অনুমোদন করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। গত ২৬ ডিসেম্বর থেকে রাজ্যটিতে আঘাতকারী ঝড়ের কারণে, কমপক্ষে ১৯ জন নিহত হয়েছে। সেইসঙ্গে রাজ্যজুড়ে বন্যা, বিদ্যুৎ বিভ্রাট, ভুমিধস ও রাস্তা বন্ধ হয়ে গেছে। কয়েক লাখ বাসিন্দাকে নিরাপদে সরিয়ে দেওয়া হয়েছে।

আরও পড়ুন -  মাননীয় প্রধানমন্ত্রীর বাংলাদেশ সফরকালে খাদি মুজিব জ্যাকেট নজর কাড়বে

হোয়াইট হাউস এক বিবৃতিতে বলেছে, ঝড়ে ক্ষতিগ্রস্ত রাজ্যটির মার্সেড, স্যাক্রামেন্টো ও সান্তা ক্রুজ কাউন্টিসহ বিভিন্ন এলাকায়, উপজাতি এবং স্থানীয় পুনরুদ্ধারের প্রচেষ্টার পরিপূরক করার জন্য ফেডারেল সহায়তার নির্দেশ দিয়েছেন।

বিবৃতিতে বলা হয়েছে, সহায়তার মধ্যে অস্থায়ী আবাসন ও বাড়ি মেরামতের জন্য অনুদান, বীমাবিহীন সম্পত্তির ক্ষতি পূরণের জন্য স্বল্পমূল্যের ঋণ দেয়া হবে। ব্যক্তি ও ব্যবসার মালিকদের দুর্যোগের প্রভাব থেকে পুনরুদ্ধার করতে সহায়তা করার জন্য অন্যান্য কর্মসূচি অন্তর্ভুক্ত থাকতে পারে।

আরও পড়ুন -  Prithvi Shaw: ৩৭৯ রান এক ইনিংসে! কোহলি ও রোহিতকে পেছনে ফেলে ইতিহাস গড়লেন, পৃথ্বী শাহ

রবিবার আরও একটি মার্কিন অঙ্গরাজ্য আলাবামার জন্যও জরুরী অবস্থার ঘোষণার অনুমোদন দিয়েছেন বাইডেন। টর্নেডো তান্ডবে হাজারও ঘরবাড়ি ধ্বংস করেছে, কয়েক লাখ মানুষ বিদ্যুৎ বিচ্ছিন্ন রয়েছে। গত কয়েকদিনে কমপক্ষে নয়জনের মৃত্যুর খবর পাওয়া গেছে।

আরও পড়ুন -  Trump: যুদ্ধাপরাধ বিশেষজ্ঞ, ট্রাম্পের অপরাধ তদন্তের তদারকিতে

আলাবামার সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত অটাউগা ও ডালাস কাউন্টিসহ এলাকাগুলো ক্ষতিগ্রস্ত ব্যক্তিদের জন্য ফেডারেল তহবিল ঘোষণা করেন বাইডেন।

মার্কিন ন্যাশনাল ওয়েদার সার্ভিসের আবহাওয়াবিদ জেসিকা আইন অনুযায়ী বৃহস্পতিবার মধ্য আলাবামায় অন্তত পাঁচটি টর্নেডো আঘাত হেনেছে।

সূত্রঃ রয়টার্স। ছবিঃ সংগৃহীত

Latest News

Web Series: ঝড় উড়িয়েছে নেটজগতে রোমান্সে ভরপুর ওয়েব সিরিজটি, একদম বাচ্চাদের সামনে দেখবেন না

Web Series: ঝড় উড়িয়েছে নেটজগতে রোমান্সে ভরপুর ওয়েব সিরিজটি, একদম বাচ্চাদের সামনে দেখবেন না।  Web Series টি ১৮+উদ্ধের জন্য। ওয়েব...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img