33 C
Kolkata
Monday, April 29, 2024

Shampoo in Winter: শ্যাম্পু দিয়ে চুল ধুবেন কি ভাবে? শীতকালে

Must Read

চুল রুক্ষ হয়ে যায় শীতকালে আদ্রতার জন্য। সারা বছরের তুলনায় শীতকালে চুলের যত্ন নিতে। শীতকালে অনেকেই গরম জল দিয়ে স্নান করেন। শ্যাম্পু করার সময়েও ব্যবহার করেন গরম জল। গরম জলেতে স্নান  করার অভ্যাসে চুলে নানা সমস্যা দেখা দিতে পারে।

খুসকি, মাথার ত্বকে চুলকানির মতো কয়েকটি সমস্যা বেড়ে যায়। কারণ গরম জল মাথার ত্বকে হাইড্রোজেনের পরিমাণ অনেক কমিয়ে দেয়। এবং চুলের গোড়া দুর্বল হয়ে পড়ে। চুল পড়তে থাকে। আগা ফেটে যায়। ত্বকের মতো চুলও নিজস্ব জেল্লা হারিয়ে যায়। গরম জলের জন্য মাথার ত্বক অত্যধিক শুষ্ক হয়ে পরে। তখন র‍্যাশ এবং ফুসকুড়ি দেখা দেয়।

আরও পড়ুন -  Naga Chaitanya: যৌনতায় মত্ত নাগা চৈতন্য গাড়ির ব্যাকসিটে যুবতীর সঙ্গে, তিনি জানালেন সব কথা

চুল ভাল রাখতে ঠান্ডা জলে স্নান করা ভাল। এতে ত্বক এবং চুল দুইটাই ভাল থাকবে। মাথার ত্বকে থাকা পুষ্টি বজায় রাখে ঠাণ্ডা জল। মানসিক চাপ কমাতেও ঠাণ্ডা জল ভালো কাজ করে।

আরও পড়ুন -  Foot Pain: পায়ের পাতার ব্যথা কি ভাবে কমাবেন? শীতেকালে

 ভাল হয় যদি গরম এবং ঠাণ্ডা জল একসঙ্গে মিশিয়ে নিতে পারেন। গরম জলেতে ম্যাগনেশিয়াম, ক্যালশিয়ামের মতো খনিজ উপাদান থাকে, মাথার ত্বক এবং চুলে জমাট বেঁধে থেকে ক্ষতি করে। আবার ঠাণ্ডা জলেতে স্নান করলেও মাথার ত্বকের ছিদ্রমুখগুলি বন্ধ হয়ে যায়। নোংরা জমে নানা রকম ব্যাক্টেরিয়ার জন্ম দেয়। তাই শুধু গরম বা ঠাণ্ডা জলেতে স্নান না করে দু’টি মিশিয়ে করুন।

আরও পড়ুন -  Ditipriya Roy: জানুয়ারি, শীতের রাতে হট প্যান্টে দিতিপ্রিয়া

প্রতিদিন শ্যাম্পু করাও ঠিক নয়। তবে যে দিন করবেন, ঠাণ্ডা ও গরম জল মিশিয়ে স্নান করবেন।

ছবিঃ সংগৃহীত

Latest News

Short Film: বহু পুরুষের সঙ্গে অন্তরঙ্গ হলেন যুবতী, একা একা দেখবেন

Short Film: বহু পুরুষের সঙ্গে অন্তরঙ্গ হলেন যুবতী, একা একা দেখবেন।  Short Film টি ১৮+উদ্ধের জন্য। শর্ট ফিল্ম, যা বাংলায়...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img