26 C
Kolkata
Thursday, May 9, 2024

Chief Minister: শপথ সুখবিন্দর সিং সুখুর, হিমাচল প্রদেশের মুখ্যমন্ত্রী পদে

Must Read

শপথ নিলেন কংগ্রেস নেতা সুখবিন্দর সিং সুখু, হিমাচল প্রদেশের মুখ্যমন্ত্রী পদে। গত রবিবার, শিমলায় তাকে শপথবাক্য পাঠ করান হিমাচলের গর্ভনর রাজেন্দ্র বিশ্বনাথ আরলেকর। উপমুখ্যমন্ত্রী পদে শপথ নিয়েছেন রাজ্যের প্রাক্তন বিরোধী দলনেতা মুকেশ অগ্নিহোত্রী। উপস্থিত ছিলেন কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গে, রাহুল গান্ধী ও প্রিয়াঙ্কা গান্ধী।

গত ১২ নভেম্বর হিমাচল প্রদেশে এক দফাতেই বিধানসভার ৬৮টি আসনের নির্বাচনে ভোট গ্রহণ হয়। ৬৮ আসনের হিমাচল বিধানসভায় সংখ্যাগরিষ্ঠতা পেতে প্রয়োজন ছিলো ৩৫টি আসন। ৮ ডিসেম্বর নির্বাচনের সম্পূর্ণ ফল প্রকাশিত হলে দেখা যায়, কংগ্রেস জিতেছে ৪০টি আসন। বিজেপি জয় পায় ২৫টি আসনে। তিনটি আসনে জয় পেয়েছে নির্দল প্রার্থীরা। কংগ্রেস সুস্পষ্টভাবেই নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পেয়েছে।

আরও পড়ুন -  Twitter: ফিরিয়ে আনছে টুইটার, ছাঁটাই কর্মীদের

 বিজেপির হাত থেকে ক্ষমতা ছিনিয়ে নেয়ার পর কংগ্রেসের জন্য সবচেয়ে বড় চ্যালেঞ্জ ছিল গোটা দলকে একত্রিত রেখে মুখ্যমন্ত্রী বেছে নেয়া। কংগ্রেস ক্ষমতা দখলের পর থেকেই মুখ্যমন্ত্রিত্ব নিয়ে শুরু হয় বিভিন্ন গোষ্ঠীর দাবি। মুখ্যমন্ত্রিত্ব পেতে প্রকাশ্যেই দাবি জানাতে থাকেন প্রাক্তন মুখ্যমন্ত্রী প্রয়াত বীরভদ্র সিংয়ের স্ত্রী প্রতিভা সিং।

আরও পড়ুন -  Gold Price Today: দাম কমেছে সোনা ও রুপোর, জানুন লেটেস্ট প্রাইস

শনিবার সারা দিন রাজ্যের নতুন বিধায়কদের সঙ্গে আলোচনা করেন দলটির নির্বাচন পরিচালনা পরিষদ ( এআইসিসি) সদস্যরা। দীর্ঘ আলোচনার পর সন্ধ্যায় এআইসিসি জানায়, নির্বাচিত ৪০ সদস্যের মধ্যে ২৫ জনই সুখবিন্দর সিংকে মুখ্যমন্ত্রী হিসেবে পছন্দ করেছেন।

আরও পড়ুন -  Chief Justice: ৪৯তম প্রধান বিচারপতি হিসেবে শপথ নিয়েছেন বিচারপতি উদয় উমেশ ললিত

 দীর্ঘদিন পর এমন সাফল্য পেয়েছে কংগ্রেস। সাফল্যের স্বাদ গোষ্ঠীকোন্দলের জটিল অঙ্কে ফিকে করে দিতে চায় না কংগ্রেস।

সূত্রঃ এনডিটিভি। ছবিঃ সংগৃহীত।

Latest News

Muskan Baby: ব্রেক ডান্স করে দেখালেন মুসকান বেবি সাদা কুর্তিতে, ভিডিও ইন্টারনেটে ভাইরাল

Muskan Baby:ব্রেক ডান্স করে দেখালেন মুসকান বেবি সাদা কুর্তিতে, ভিডিও ইন্টারনেটে ভাইরাল।  হরিয়ানভি নাচ: হরিয়ানা, ভারতের উত্তরের একটি রাজ্য, তার সমৃদ্ধ...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img