32 C
Kolkata
Monday, May 13, 2024

Chief Justice: ৪৯তম প্রধান বিচারপতি হিসেবে শপথ নিয়েছেন বিচারপতি উদয় উমেশ ললিত

Must Read

দেশের ৪৯তম প্রধান বিচারপতি হিসেবে শপথ নিয়েছেন বিচারপতি উদয় উমেশ ললিত। শনিবার রাষ্ট্রপতি ভবনে উপরাষ্ট্রপতি জগদীপ ধনখড়, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং বিদায়ী প্রধান বিচারপতি এনভি রমণার উপস্থিতিতে প্রধান বিচারপতি ললিতকে শপথবাক্য পাঠ করান রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু।

শনিবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে হিন্দুস্তান টাইামস।

প্রথা অনুযায়ী, দেশের প্রধান বিচারপতি অবসরগ্রহণের আগে পরবর্তী প্রধান বিচারপতির নাম ঘোষণা করে যান। তা মেনে আইনমন্ত্রণালয় পরবর্তী প্রধান বিচারপতির নাম জানতে চেয়ে প্রধান বিচারপতি রমণাকে চিঠি পাঠিয়েছিল। সেই নিয়ম অনুসারে অবসরগ্রহণের এক মাস আগে আইনমন্ত্রণালয়কে নিজের উত্তরসূরি হিসেবে ললিতের নাম জানিয়ে দিয়েছিলেন তিনি।

আরও পড়ুন -  Baby Bump: পরীমনি বেবি বাম্পের ছবি প্রকাশ করলেন

প্রসঙ্গত, প্রধান বিচারপতি হিসাবে ললিতই হবেন দ্বিতীয় ব্যক্তি, যিনি সুপ্রিম কোর্টের আইনজীবী থেকে সরাসরি শীর্ষ আদালতের বিচারপতি এবং পরে প্রধান বিচারপতি হিসাবে নিযুক্ত হলেন। এর আগে ১৯৬৪ সালে বিচারপতি এসএম সিকরি শীর্ষ আদালতের আইনজীবী থেকে সরাসরি সুপ্রিম কোর্টের বিচারপতি এবং পরে প্রধান বিচারপতি হন।

আরও পড়ুন -  Kindergarten: কিন্ডারগার্টেনে রমরমিয়ে ক্লাস চলছে, কোভিডবিধি না মেনে !

৬৪ বছর বয়সি বিচারপতি ইউইউ ললিত বিচার ব্যবস্থার বিভিন্ন ক্ষেত্রে উজ্জ্বল পদক্ষেপের নজির রেখেছেন নিজের কর্মজীবনে। ১৯৮৬ থেকে ১৯৯২ সাল পর্যন্ত তিনি প্রাক্তন অ্যাটর্নি জেনারেল সোলি জে সোবারজির সঙ্গে কর্মরত ছিলেন। বিগতদিনে বিচারপতি ইউইউ ললিত ২জি মামলায় সিবিআইয়ের পাবলিক প্রসিকিউটরের ভূমিকাও পালন করেছিলেন।

আরও পড়ুন -  Vice President Of India: ১৪তম উপরাষ্ট্রপতি হিসেবে শপথ নিলেন জগদীপ ধনকড়

 দায়িত্ব গ্রহণের আগে বিচারপতি ললিত জানান, যতটা সম্ভব সরল ও স্বচ্ছতার বিষয়টিকে অগ্রাধিকার দেবেন তিনি। সংশ্লিষ্ট আদালতে কোনও জরুরী বিষয়কে যাতে নির্দ্বিধায় উত্থাপিত করা যায়, সে বিষয়েও নজর রাখার আশ্বাস দেন তিনি। তাছাড়া ইউইউ ললিত জানিয়েছেন, একটি সাংবিধানিক বেঞ্চ যাতে বছরভর কার্যকরী থাকে সেব্যাপারে উদ্যোগ নেওয়া হবে।

Latest News

Web Series: রাজসী ভার্মার ঘনিষ্ঠ দৃশ্যে ভর্তি এই সব ওয়েব সিরিজে, নেটদর্শকরা হা করে দেখছেন

Web Series: রাজসী ভার্মার ঘনিষ্ঠ দৃশ্যে ভর্তি এই সব ওয়েব সিরিজে, নেটদর্শকরা হা করে দেখছেন।  Web Series গুলি ১৮+উদ্ধের জন্য।...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img