42 C
Kolkata
Monday, April 29, 2024

Foot Pain: পায়ের পাতার ব্যথা কি ভাবে কমাবেন? শীতেকালে

Must Read

শরীরে অভ্যন্তরীণ এবং বাহ্যিক কিছু পরিবর্তন আসে শীতেকালে। অফিসে ঘণ্টার পর ঘণ্টা এক ভাবে চেয়ারে বসে থাকা। হাঁটাহাঁটি। সব কিছুর প্রভাব বেশি পড়ে পায়ের পাতার ওপর। শুরু হয় ব্যথার যন্ত্রণা। যার প্রভাব  শরীরে পড়ে। পায়ের পাতায় ব্যথা মূলত স্নায়ুর কারণে হয়। কিছু জিনিস মেনে চললে ব্যথা থেকে মুক্তি পাওয়া যেতে পারে।

গরম জলের সেঁক

পাত্রে গরম জল নিন। বেশি করেই লবণ দিন জলে। পাশে অন্য একটা ছোট পাত্রে ফুটন্ত গরম জল রাখুন।  এখন লবণ মেশানো জলের পাত্রে দু’পায়ের পাতা ডুবিয়ে দিন। আস্তে আস্তে আঙুল ভিতরের দিকে মুড়বেন, বাইরের দিকে খুলবেন। জল যখন একটু ঠান্ডা হয়ে আসবে, তখন পাশে রাখা গরম জল থেকে অল্প অল্প করে মেশাতে থাকবেন। আধ ঘণ্টা পর এটা করুন।আরাম পাবেন।

আরও পড়ুন -  Winter Season: শীতের মৌসুমে জমে উঠুক দুধ খেজুর পিঠে

মালিশ

অলিভ অয়েল বা ফুট ক্রিম বেশি করে হাতে নিন। পায়ের তলায় মাঝ বরাবর আঙুলের চাপে মাসাজ করতে করতে গোড়ালি থেকে উপরের আঙুলের দিকে উঠে আসুন। পায়ের তলার নার্ভের উপর আলতো চাপ দিয়ে দিয়ে মাসাজ করুন। আরাম লাগবে যতক্ষণ, ততো বার করুন।

আরও পড়ুন -  Winter: কনকনে ঠান্ডার অপেক্ষায়, ভূটিয়া মার্কেটের ব্যবসায়ীরা

ফুট রোলার

 যে কোনো দোকানে কিনতে পাওয়া যায়। মাটিতে রোলার রেখে তার উপর পা দিয়ে চেয়ারে বসুন। ধীরে ধীরে পা ঘোরাতে থাকুন। রুটি বেলার মতো হবে। কিছু দিন করতে থাকুন। উপকার পাবেন। কিন্তু রোলার কেনার আগে চিকিৎসকের সঙ্গে পরামর্শ নেবেন।

আরও পড়ুন -  লাফিয়ে বাড়লো তাপমাত্রা, বছরের প্রথম দিনে, উষ্ণ নববর্ষ বড়দিনের মতোই

বরফ

ব্যথায় অনেক সময় ফুলে যায়। হলে আতঙ্কিত হবেন না। একটি পাত্রে বেশ খানিকটা বরফ নিন। বরফের উপর হালকা করে পা রেখে কিছুক্ষণ বসে থাকুন। আরাম পাবেন। শীতকালে এইটা করবেন না, ঠান্ডা লেগে যেতে পারে। বেশি বরফ নেবেন না। একটা সুতির কাপড়ে বরফ বেঁধে পায়ে ধীরে ধীরে বোলাতে পারেন। ভালো কাজ পাবেন। প্রতীকী ছবি।

Latest News

সামার স্পেশাল ট্রেনের জন্য দুটি নতুন ট্রেন Indian Railway নিয়ে এলো

সামার স্পেশাল ট্রেনের জন্য দুটি নতুন ট্রেন Indian Railway নিয়ে এলো।  আবার শুরু হচ্ছে নতুন ট্রেন পরিষেবা গুয়াহাটি ও নিউ...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img