34 C
Kolkata
Monday, May 6, 2024

Iran: ইরান, ‘নৈতিকতা পুলিশ’ বিলুপ্ত করল

Must Read

নৈতিকতা পুলিশের হেফাজতে ২২ বছর বয়সী মাহসা আমিনির মৃত্যুতে দেশজুড়ে দুই মাসেরও বেশি সময় ধরে বিক্ষোভের পর, নৈতিকতা পুলিশকে বিলুপ্ত ঘোষণা করেছে ইরান।

ইরানের অ্যাটর্নি জেনারেল মোহাম্মদ জাফর মনতাজেরির উদ্ধৃতি দিয়ে এই তথ্য জানিয়েছে স্থানীয় সংবাদ সংস্থা আইএসএনএ।

শনিবার একটি ধর্মীয় সম্মেলনে মনতাজেরি বলেন, বিচার বিভাগের সাথে নৈতিকতা পুলিশের কোন সম্পর্ক নেই। এটি বিলুপ্ত করা হয়েছে। তিনি বলেন, নারীদের মাথা ঢেকে রাখতে হবে এমন আইন পরিবর্তন করা দরকার কিনা সে বিষয়ে সংসদ ও বিচার বিভাগ কাজ করছে।

আরও পড়ুন -  Miss Grand International 2022: ইন্দোনেশিয়ায় তিফা, আন্তর্জাতিক সুন্দরী প্রতিযোগিতায় অংশ নিতে

উল্লেখ্য, নৈতিকতা পুলিশ যা আনুষ্ঠানিকভাবে গাশত-ই এরশাদ বা ‘গাইডেন্স পেট্রোল’ নামে পরিচিত। ২০০৬ সালে কট্টরপন্থী প্রেসিডেন্ট মাহমুদ আহমাদিনেজাদের শাসণামলে নারীদের ‘শালীনতা, হিজাবের সংস্কৃতি’ ছড়িয়ে দেয়ার জন্য প্রতিষ্ঠিত হয়েছিল।

আগে ইরানে ২ মাসের বেশি সময় ধরে চলা বিক্ষোভে এখন পর্যন্ত ২০০ জন মানুষ প্রাণ হারিয়েছে বলে এক আনুষ্ঠানিক বার্তায় জানিয়েছে ইরানের নিরাপত্তা বাহিনী। এই সংখ্যা আন্তর্জাতিক সংস্থার দেয়া তথ্যের চেয়ে অনেক কম।

আরও পড়ুন -  Iran: অন্তত ৯২ জন নিহত, ইরানে হিজাব বিরোধী বিক্ষোভেঃ ইরান হিউম্যান রাইটস

নরওয়ে-ভিত্তিক মানবাধিকার গোষ্ঠী আইএইচআর বলেছে, বিক্ষোভে এই পর্যন্ত ৩০০ জনেরও বেশি মানুষ প্রাণ হারিয়েছে, এর মধ্যে প্রায় ১০০ জন নারী ও শিশু রয়েছে।

প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি শনিবার টেলিভিশনে দেয়া ভাষণে বলেন, ইরানের প্রজাতন্ত্র ও ইসলামিক ভিত্তি সাংবিধানিকভাবে প্রতিষ্ঠিত, সংবিধান বাস্তবায়নের পদ্ধতি রয়েছে যা নমনীয় হতে পারে।

আরও পড়ুন -  Sudan: সেনাশাসন বিরোধী বিক্ষোভ সুদানে, নিহত ৮

গত ১৬ সেপ্টেম্বর পুলিশ হেফাজতে মারা যান মাসা আমিনি। ঠিকমতো হিজাব না পরায় ১৩ সেপ্টেম্বর রাজধানী তেহরানে তাকে ইরানের ‘নৈতিকতা পুলিশ’ গ্রেপ্তার করেছিল। পুলিশের হেফাজতে অসুস্থ হয়ে যাওয়ার পর তাকে হাসাপাতালে নিয়ে যাওয়া হয়। সেখানে তিনদিন কোমায় থাকার পর মৃত্যু হয় তার।

সূত্রঃ এএফপি। ছবিঃ সংগৃহীত।

Latest News

AC নিয়ে ঘুরতে পারবেন যে কোন স্থানে, দুর্দান্ত ডিভাইস লঞ্চ করেছে Sony

AC নিয়ে ঘুরতে পারবেন যে কোন স্থানে, দুর্দান্ত ডিভাইস লঞ্চ করেছে Sony.   গ্রীষ্মকাল, বছরের সেই সময় যখন প্রকৃতি তার পূর্ণ...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img