36 C
Kolkata
Saturday, May 4, 2024

Ukraine: ইউক্রেন যুদ্ধের গতি হ্রাস পেয়েছে শীতেঃ মার্কিন গোয়েন্দা সংস্থা

Must Read

ইউক্রেনে যুদ্ধের গতি হ্রাস পেয়েছে শীত শুরু হওয়ার সাথে। আগামী কয়েক মাস যুদ্ধের ধীর গতি অব্যাহত থাকবে বলে মনে করেন, মার্কিন গোয়েন্দা সংস্থা।

শরিবার ক্যালিফোর্নিয়ায় বার্ষিক রিগান ন্যাশনাল ডিফেন্স ফোরামে জাতীয় মার্কিন গোয়েন্দা সংস্থার পরিচালক এভ্রিল হেইনস বলেন, আমরা ইতিমধ্যেই সংঘাতের এক ধরনের হ্রাসের গতি দেখছি। আমরা আশা করছি আগামী কয়েক মাস এটি অব্যাহত থাকতে পারে। জ্বালানি অবকাঠামোতে আক্রমণ সত্ত্বেও ইউক্রেনের প্রতিরোধ করার ইচ্ছা কমে যাওয়ার কোনো প্রমাণ তারা দেখছেন না।

আরও পড়ুন -  Puja-Krishiv: মা-ছেলের মিষ্টি ছবি ভাইরাল, মহাসপ্তমীর দিনে

তিনি বলেন, ইউক্রেনীয় ও রাশিয়ান উভয় সামরিক বাহিনী শীতের পরে পাল্টা আক্রমণের জন্য প্রস্তুতি নিচ্ছে। সেই সময়ে মধ্যে ইউক্রেনীয়রা আরও গতিশীল হয়ে উঠবে বলে আশা।

আরও পড়ুন -  অনির্দিষ্টকালের জন্য বন্ধ হচ্ছে পেট্রোল ও ডিজেল সরবরাহ, প্রবল সমস্যায় সাধারণ মানুষ

ইউক্রেনের জ্বালনি, অন্যান্য বেসামরিক অবকাঠামোতে রাশিয়ান হামলার প্রভাব সম্পর্কে জিজ্ঞাসা করা হলে হেইনস বলেছিলেন, মস্কোর লক্ষ্য ছিল আংশিকভাবে ইউক্রেনীয়দের প্রতিরোধের ইচ্ছাকে দুর্বল করা। কিন্তু এই মুহূর্তে এমন কোনও প্রমাণ দেখা না গেলেও কিয়েভের অর্থনীতি খুব খারাপভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে।

হেইনস দাবি করেন, ইউক্রেন যুদ্ধে রুশ বাহিনীর অগ্রতি সর্ম্পকে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন অবগত রয়েছেন কিনা সন্দেহ রয়েছে। আমাদের কাছে স্পষ্ট নয় যুদ্ধে এই পর্যায়ে রুশ বাহিনী কতটা চ্যালেঞ্জের মধ্যে তার একটি সম্পূর্ণ চিত্র রয়েছে কিনা। আমরা তাদের গোলাবারুদের ঘাটতি দেখতে পাচ্ছি, মনোবল, রসদ সরবরাহ সহ বিভিন্ন সমস্যা সম্মুখীন হচ্ছে রুশ বাহিনী।

আরও পড়ুন -  Trudeau: ‘গণহত্যার’ ব্যাপারে কথা বললেন ট্রুডো, ইউক্রেন

সূত্রঃ রয়টার্স। ছবিঃ সংগৃহীত।

Latest News

Weather Forecast: তাপপ্রবাহের তেজ কমছে, খুব শীঘ্রই স্বস্তির বৃষ্টি ঝেঁপে আসছে

Weather Forecast: তাপপ্রবাহের তেজ কমছে, খুব শীঘ্রই স্বস্তির বৃষ্টি ঝেঁপে আসছে। দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলায় তাপপ্রবাহ দেখা গেছে বিগত কয়েকদিনে।...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img