35 C
Kolkata
Monday, April 29, 2024

Taiwan: বিরোধী দলের জয়, তাইওয়ানে স্থানীয় নির্বাচনে, নেতৃত্ব ছাড়লেন প্রেসিডেন্ট

Must Read

শনিবার স্থানীয় নির্বাচন অনুষ্ঠিত হয়েছে তাইওয়ানে। ভোটের ফলাফলে দেখা গেছে, রাজধানী তাইপেসহ গুরুত্বপূর্ণ অনেক এলাকায় ক্ষমতাশীন ডেমোক্রেটিক প্রগ্রেসিভ পার্টির (ডিপিপি) প্রার্থীদের হারিয়েছে প্রধান বিরোধীদল কুওমিনতাংয়ের (কেএমটি) প্রার্থীরা।

 হারের ব্যর্থতা মাথায় নিয়ে দলীয় প্রধানের পদ থেকে পদত্যাগ করেছেন প্রেসিডেন্ট সাই ইং-ওয়েন।

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, রাজধানী তাইপেসহ গুরুত্বপূর্ণ বিভিন্ন এলাকা ও শহরের মেয়র পদের ২১টির মধ্যে ১৩টিই কুওমিনতাংয়ের প্রাথীরা জয়লাভ করেছে।

আরও পড়ুন -  China Bans: চীনের নিষেধাজ্ঞা, তাইওয়ানের ৭ কর্মকর্তার ওপর

তাইওয়ানের প্রেসিডেন্ট সাই ​​ইং-ওয়েন নির্বাচনটিকে একটি স্থানীয় ভোটের চেয়ে বেশি বলে অভিহিত করেছেন। তিনি বলেন, বিশ্ব দেখছে চীনের সাথে সামরিক উত্তেজনার মধ্যে তাইওয়ান কী ভাবে তার গণতন্ত্রকে রক্ষা করে।

শনিবার রাতে এক ভাষণে সাই বলেন, তাইওয়ান শক্তিশালী বাহ্যিক চাপের সম্মুখীন হচ্ছে। চীনা কর্তৃত্ববাদের বিস্তার তাইওয়ানের জনগণকে স্বাধীনতা ও গণতন্ত্রের নীচের লাইন মেনে চলার জন্য প্রতিদিন চ্যালেঞ্জ করছে।

আরও পড়ুন -  Taiwan: সামরিক মহড়া দিচ্ছে চীন, তাইওয়ান ঘিরে

 তাইওয়ানের প্রধান বিরোধী দল, কুওমিনতাং বা কেএমটি, ২০১৮ সালের স্থানীয় নির্বাচনে জয়লাভ করেছিলো এবং সাইয়ের ডেমোক্রেটিক প্রগ্রেসিভ পার্টি (ডিপিপি) কে চীনের সাথে অত্যধিক দ্বন্দ্বের জন্য অভিযুক্ত করেছে। কেএমটি ঐতিহ্যগতভাবে চীনের সাথে ঘনিষ্ঠ সম্পর্কের পক্ষপাতী, বেইজিংপন্থী হওয়াকে দৃঢ়ভাবে অস্বীকার করে।

শনিবার গভীর রাতে পার্টির সদর দফতরে সাংবাদিকদের সাথে কথা বলার সময় কেএমটি চেয়ারম্যান এরিক চু বলেছেন, কেএমটি বুঝতে পেরেছে যে শুধুমাত্র ঐক্যবদ্ধ হলেই তারা জিততে পারে। আমরা যুক্তরাষ্ট্রের ঘনিষ্ঠ, জাপানের সাথে বন্ধুত্বপূর্ণ এবং মূল ভূখণ্ডের (চীন) সাথে শান্তি থাকার কথা বলি।

আরও পড়ুন -  অভিনেত্রী প্রিয়া লজ্জার সীমা লঙ্ঘন করেছেন, শাহাদ পার্ট ২ রিলিজ করেছে ইন্টারনেটে

তিনি বলেন, তাইওয়ানের জনগণ আমাদের একটি সুযোগ দিয়েছে। নিঃস্বার্থ হওয়াই একমাত্র সুযোগ যে ২০২৪ সালের নির্বাচনে জয়ী হতে পারে কেএমটি।

সূত্রঃ রয়টার্স। ছবিঃ সংগৃহীত।

Latest News

Urvashi Rautela: ঊর্বশী রাউতেলার ‘গোল্ড ব্র্যালেট’ Look উত্তেজনা ছড়ালেন ইন্টারনেট দুনিয়ায়, অভিনেত্রীর সর্বশেষ ছবি দেখে নিন

Urvashi Rautela: ঊর্বশী রাউতেলার ‘গোল্ড ব্র্যালেট’ Look উত্তেজনা ছড়ালেন ইন্টারনেট দুনিয়ায়, অভিনেত্রীর সর্বশেষ ছবি দেখে নিন।  এই অভিনেত্রী ঊর্বশী রাউতেলা...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img