32 C
Kolkata
Monday, April 29, 2024

Qatar World Cup-2022: পর্দা উঠছে ফুটবল বিশ্বকাপের, বিশ্বের চোখ কাতারে

Must Read

বিশ্বকাপের পর্দা আর কয়েক ঘণ্টা পরই উঠছে। দীর্ঘ ৪ বছর ধরে অপেক্ষা করে থাকা বিশ্বের শত কোটি ফুটবল ভক্ত দেখবে ফুটবলের জাদু। ১ মাস ফুটবল উন্মাদনায় বুদ হয়ে থাকবে বিশ্ববাসী। এই প্রথম মধ্য প্রাচ্যে হতে যাচ্ছে গ্রেটেস্ট শো অন আর্থ। জমকালো সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে উদ্বোধন হবে বিশ্বকাপের। শুরুর ম্যাচে আয়োজক কাতারের মুখোমুখি হবে ইকুয়েডর।

দোহার ৪০ কিলোমিটার উত্তরে আল বায়েত স্টেডিয়ামে হবে বিশ্বকাপের উদ্বোধনী অনুষ্ঠান। ৬০ হাজার দর্শক বসে খেলা দেখতে পারেন। স্টেডিয়ামের ছাদ খোলা-বন্ধ হয়।

দক্ষিণ কোরিয়ায় বিখ্যাত ব্যান্ড বিটিএস-এর জানকুক পারফর্ম করবেন। আয়োজকরা খোলাসা না করলেও মার্কিন র‍্যাপার মিউজিক গ্রুপ ব্ল্যাক আয়েড পিস, ইংলিশ গায়ক রবি উইলিয়ামস থাকবেন বলে শোনা যাচ্ছে। বলিউডের নোরা ফাতেহিরও পারফর্ম করার কথা রয়েছে।

আরও পড়ুন -  FIFA Income: ফিফার কাতার বিশ্বকাপে রেকর্ড আয়, রাশিয়ার তুলনায়

 কাতারের পক্ষ থেকে বিশাল অর্থে আমন্ত্রণ জানানো হয়েছিল বিখ্যাত পপ গায়ক রড স্টুয়ার্টকে। কিন্তু প্রস্তাব প্রত্যাখ্যান করেন তিনি। শাকিরির কথা শোনা গেলেও, থাকছেন না তিনিও।

 উদ্বোধনী ম্যাচের আগে মধ্যপ্রাচ্য সম্পর্কিত ব্রিটিশ গবেষণা কেন্দ্রের আঞ্চলিক প্রধান আমজাদ তাহা চমকপ্রদ তথ্য দিয়ে বলেন।

টুইটে তিনি বলেন, ‘কাতার ইকুয়েডরের আট ফুটবলারকে ৭ দশমিক ৪ মিলিয়ন ডলারের বিনিময়ে কিনে নিয়েছে। উদ্বোধনী ম্যাচে যেন কাতার ১-০ গোলে জয় পায়। ইকুয়েডর শিবিরের ভেতর থেকেই এমন খবর পাওয়া যাচ্ছে। আশা রাখি এটা ভুল খবর। ফিফার দুর্নীতির বিরোধিতা করুক বিশ্ব।’

আরও পড়ুন -  Pakistan: নিহত বেড়ে ৯৬, আত্মঘাতী হামলায়, পাকিস্তানে মসজিদে

এখন পর্যন্ত সবচেয়ে বেশিবার ফুটবল বিশ্বকাপের শিরোপা জয় করেছে লাতিন আমেরিকার দেশ ব্রাজিল। পাঁচবার বিশ্বসেরার ট্রফি নিজেদের ঘরে তুলেছে সেলেসাওরা। এছাড়া চারবার করে বিশ্বচ্যাম্পিয়ন হয়েছে জার্মানি ও ইতালি।

২০২২ সালের ফিফা বিশ্বকাপ ইতিহাসের ২২তম বিশ্ব ফুটবলের আসর। ২০ নভেম্বর থেকে ১৮ ডিসেম্বর পর্যন্ত কাতারে চলবে ফুটবলের এ মহারন। প্রথমবারের মত মধ্যপ্রাচ্যের কোন দেশে এবং এশিয়ায় দ্বিতীয়বারের মত বিশ্বকাপ আয়োজিত হচ্ছে। এর আগে ২০০২ সালে সাউথ কোরিয়া ও জাপান যৌথভাবে আয়োজন করেছিল বিশ্বকাপ।

আরও পড়ুন -  Rivaldo: ঈশ্বর তোমাকে মুকুট দেবেন রবিবারঃ রিভালদো

৩২টি দেশের অংশগ্রহণে বিশ্বকাপ এবারই হবে শেষ। এরপর ২০২৬ সালে যুক্তরাষ্ট্র, মেক্সিকো ও কানাডায় আয়োজন করা টুর্নামেন্টে অংশ নেবে ৪৮টি দেশ।

বিশ্বকাপের স্বত্ব পাবার পর থেকেই পুরো কাতার জুড়ে আটটি নতুন স্টেডিয়াম নির্মাণ হয়েছে। স্টেডিয়ামগুলোর মধ্যে সবচেয়ে বড় লুসাইল আইকনিক স্টেডিয়াম।

রবিবার কাতার বনাম ইকুয়েডরের মধ্যকার উদ্বোধনী ম্যাচটি হবে আল-খোরের আল-বায়াত স্টেডিয়ামে। ছবিঃ সংগৃহীত।

Latest News

Short Film: বহু পুরুষের সঙ্গে অন্তরঙ্গ হলেন যুবতী, একা একা দেখবেন

Short Film: বহু পুরুষের সঙ্গে অন্তরঙ্গ হলেন যুবতী, একা একা দেখবেন।  Short Film টি ১৮+উদ্ধের জন্য। শর্ট ফিল্ম, যা বাংলায়...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img