32 C
Kolkata
Friday, May 3, 2024

Cyclone Update IMD: সাগরে তৈরি হবে ঘূর্ণাবর্ত আগামীকাল, বাংলায় প্রভাব পড়বে কতটা?

Must Read

আগামীকাল মঙ্গলবার উত্তর আন্দামান সাগরে একটি ঘূর্ণাবর্ত তৈরি হচ্ছে। এই ঘূর্ণাবর্ত, ঘূর্ণিঝড়ে পরিণত হয়ে স্থলভাগে আছড়ে পড়বে নাকি সেই নিয়ে আশঙ্কা রয়েছে প্রায় সকলেরই।

 আগামী পাঁচ দিন ভারতের বেশ কয়েকটি রাজ্যে ভারী বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা রয়েছে। আবহাওয়া দপ্তর সম্প্রতি জানিয়েছে যে, আগামী মঙ্গলবার অর্থাৎ ১৮ অক্টোবর উত্তর আন্দামান সাগর এবং পার্শ্ববর্তী এলাকায় একটি ঘূর্ণাবর্ত তৈরি হতে পারে। এটি উত্তর-পশ্চিম দিকে পশ্চিমকেন্দ্রীয় এবং পার্শ্ববর্তী দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগরের দিকে এগোবে। এই ঘূর্ণাবর্তের ঘূর্ণিঝড় হওয়ার কোনো সম্ভাবনা নেই। ২০ অক্টোবর নাগাদ এটি নিম্নচাপে পরিণত হবে।

আরও পড়ুন -  উত্তরে ভারী বৃষ্টিতে ভিজে যাচ্ছে, দক্ষিণে মাত্র ছিটেফোঁটা, আবহাওয়া বদল কবে হবে দক্ষিণবঙ্গে?

আবহাওয়া দপ্তর এও জানিয়েছে যে, গতকাল পশ্চিম মধ্য বঙ্গোপসাগরে এবং দক্ষিণা অন্ধপ্রদেশ ও উত্তর তামিলনাড়ু উপকূলের কাছে তৈরি হওয়া ঘূর্ণাবর্তটি সমুদ্রপৃষ্ঠ থেকে ৩.১ কিলোমিটার পর্যন্ত বিস্তৃত ছিল। তারপর এটি তার শক্তি হারিয়েছে এবং এই কারণে তামিলনাড়ু, উপকূলীয় অন্ধপ্রদেশ, তেলেঙ্গানা, দক্ষিণ কর্ণাটক এবং কেরলে ভারী বৃষ্টিপাত হয়েছে। এছাড়া আগামী ২০ অক্টোবর পর্যন্ত পুদুচেরি, তামিলনাড়ু, কেরল ও মাহেতে বজবিদ্যুৎসহ মাঝারি থেকে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

আরও পড়ুন -  নবান্নের নির্দেশ, বিপর্যয় মোকাবিলার প্রস্তুত থাকতে, ঘূর্ণিঝড় আছড়ে পড়তে পারে

 উত্তর-পশ্চিম এবং মধ্য ভারতের বেশিরভাগ অংশে এবার থেকে শুষ্ক আবহাওয়া বিরাজ করবে। আগামী দু দিনের মধ্যে ছত্রিশগড়, অভ্যন্তরীণ মহারাষ্ট্র, ঝাড়খন্ড, উড়িষ্যার কিছু অংশ এবং সমগ্র পশ্চিমবঙ্গ থেকে দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু বিদায় নিয়ে শীতের মনোরম পরিবেশ তৈরি করবে। প্রতীকী ছবি।

আরও পড়ুন -  রাজস্থান আগামীকাল থেকে ৮ টি শহরে নাইট কারফিউ আরোপের সিদ্ধান্ত নিয়েছে

Latest News

Web Series: শরীরের খেলা শুরু বাসর রাতেই, নেটজগতে কাঁপছে এই ওয়েব সিরিজ

Web Series: শরীরের খেলা শুরু বাসর রাতেই, নেটজগতে কাঁপছে এই ওয়েব সিরিজ।  Web Series টি ১৮+ উদ্ধের জন্য। ওয়েব সিরিজ!...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img