40 C
Kolkata
Sunday, April 28, 2024

Two Planes: দুর্ঘটনা এড়ালো দুই প্লেন, পাইলটের দক্ষতায় !

Must Read

পাইলটের দক্ষতা ও উপস্থিত বুদ্ধির কারণে মাঝ আকাশে ভয়াবহ দুর্ঘটনার হাত থেকে রক্ষা পেলো শ্রীলঙ্কার  এয়ারলাইন্স ও ব্রিটিশ এয়ারওয়েজের দুটি বিমান এর যাত্রীরা।

টাইমস অব ইন্ডিয়ার প্রতিবেদন থেকে জানা যায়, গত সোমবার (১৩ জুন) ৩৫ হাজার ফুট উচ্চতায় শ্রীলঙ্কার সরকারি বিমানসংস্থা ও ব্রিটিশ এয়ারওয়েজের একটি বিমান মাঝ আকাশে মুখোমুখি এসে পড়ে। তখন দুটি বিমানের মধ্যে দূরত্ব ছিলো মাত্র ১৫ মাইল।

আরও পড়ুন -  Sri Lanka: উত্তাল শ্রীলঙ্কা, এক তরুণের মৃত্যু

 ভয়াবহ দুর্ঘটনা এড়াতে বিমান দুই হাজার ফুট নিচে নামিয়ে আনেন শ্রীলঙ্কার বিমানের পাইলট। ফলে এড়ানো যায় আকাশে দুই বিমানের মুখোমুখি সংঘর্ষ। প্রাণে বেঁচে যান পাঁচ শতাধিক যাত্রী।

সোমবার ইংল্যান্ডের হিথরো থেকে ২৭৫ জন যাত্রী নিয়ে শ্রীলঙ্কার কলম্বোর উদ্দেশে পাড়ি দেয় ইউএল-৫০৪। তুরস্কের আকাশসীমায় ঢোকার সময় বিমানটি উড়ছিলো ৩৩ হাজার ফুট উচ্চতায়।

আরও পড়ুন -  মৃত তিন সিভিক ভলান্টিয়ার। আসামি ধরে ফেরার পথে

একইসময়ে ৩৫ হাজার ফুট উচ্চতায় ২৫০ জন যাত্রী নিয়ে এগিয়ে আসছিলো ব্রিটিশ এয়ারওয়েজের বিমান। দুটি বিমানের মধ্যে তখন দূরত্ব মাত্র ১৫ মাইল। এটিসি থেকে ক্রমাগত শ্রীলঙ্কার বিমানটিকে ৩৫ হাজার ফুটে উঠতে নির্দেশ দেয়া হচ্ছে। এ সময় ককপিটে বসে থাকা শ্রীলঙ্কার বিমানের পাইলট বুঝতে পারেন, এটিসির নির্দেশ অনুযায়ী চললে ঘটতে পারে ভয়াবহ দুর্ঘটনা। এটিসির নির্দেশ অমান্য করে ৩৩ হাজার ফুট উচ্চতায় উড়তে থাকে ইউএল-৫০৪।

আরও পড়ুন -  Madhumita Sarcar: দৃশ্যমান গভীর নাভি পোশাকের ফাঁকে, অভিনয় না করে রাস্তায় কেন? মধুমিতা!

 এই বিষয়টি বুঝতে কিছুটা সময় লাগে আঙ্কারার এটিসির। আর বোঝার পর অবশ্য এটিসি থেকে ধন্যবাদ দেয়া হয় শ্রীলঙ্কার বিমানের পাইলটদের। নিরাপদে বিমান নিয়ে কলম্বোর আন্তর্জাতিক বিমানবন্দরে নামার পর ইউএল ৫০৪-এর পাইলটদের সংবর্ধনা জানানো হয়। ছবি: সংগৃহীত।

Latest News

Video: ঘর বন্ধ, মোনালিসাকে দেখে হৃদয় দিয়ে বসলেন নিরহুয়া, তারপর শুরু উত্তপ্ত রোম্যান্স

Video: ঘর বন্ধ, মোনালিসাকে দেখে হৃদয় দিয়ে বসলেন নিরহুয়া, তারপর শুরু উত্তপ্ত রোম্যান্স।  ভোজপুরী ভিডিও সং। সংস্কৃতি, ঐতিহ্য এবং বিনোদনের এক...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img