37 C
Kolkata
Sunday, May 5, 2024

Eyes: যে খাবার গুলো খাবেন চোখের জ্যোতি বাড়াতে

Must Read

কর্মব্যস্তময় জীবনে অনিয়ন্ত্রিত জীবনযাপনসহ নানা কারণে অল্প বয়সিদের শরীরে পুষ্টির অভাব দেখা দিচ্ছে।  এর জন্য শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা হ্রাস পাচ্ছে, চোখের দৃষ্টি শক্তি কমে যাচ্ছে। অল্প বয়সেই চোখের কারণে ব্যবহার করতে হচ্ছে চশমা। তবে খাবার খাওয়ার ক্ষেত্রে একটু সচেতন হলেই আমারা এই সমস্যার সমাধান পেতে পারি।

প্রতিদিন এই খাবার গুলো খাবানঃ

বাদামঃ  বাদাম চোখের জ্যোতি বাড়াতে সাহায্য করে। বাদামে রয়েছে প্রচুর ভিটামিন যা চোখের স্বাস্থ্যের উন্নতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। যদি চশমা ব্যবহার করতে না চান, তাহলে আজ থেকেই বাদামকে আপনার প্রতিদিনের খাদ্য তালিকায় রাখুন।

আরও পড়ুন -  গুয়ান্তানামো বে, কুখ্যাত এই জঙ্গিকেই প্রতিরক্ষা মন্ত্রী করল তালিবান

 সবুজ শাক-সবজীঃ  চোখের জ্যোতি বৃদ্ধিতে খেতে হবে প্রচুর পরিমাণে সবুজ শাক সবজি। এতে রয়েছে লুটেইন এবং জিয়াক্স্যানথিন এর মতো অ্যান্টিঅক্সিডেন্ট যা চোখের মাংসপেশিকে শক্তিশালী করতে এবং রোগ সংক্রমণ থেকে রক্ষা করতে সাহায্য করে।

আরও পড়ুন -  আমি চেঁচাব না অসভ্যতা না করলেঃ তাপসী পান্নু

মাছঃ  ছোট মাছ চোখের জ্যোতি বাড়াতে খুবই উপকারী। ছোট মাছ এর পাশাপাশি সঙ্গে সামুদ্রিক মাছও খেতে হবে। সামুদ্রিক মাছে উপস্থিত ফ্যাটি অ্যাসিড দৃষ্টিশক্তির বাড়ায়।

ডিমঃ  চোখের দৃষ্টিশক্তি বাড়াতে ডিম বেশ কার্যকর। বিশেষজ্ঞদের মতে ডিমের কুসুমে আছে লিউটেইন, জিয়াক্সানথিন এবং জিঙ্ক যা রেটিনায় কোনো ধরনের ক্ষয় প্রতিরোধে বেশ কার্যকরী।

 প্রচুর পরিমাণে ভিটামিন সি জাতীয় ফল খেতে হবে। লেবু, কমলা লেবু এবং পাতি লেবু বেশি করে খেতে পারেন। এই ফলে প্রচুর মাত্রায় ভিটামিন সি রয়েছে। যা চোখের জ্যোতি বৃদ্ধির পাশাপাশি চোখের ছানি প্রতিরোধে বিশেষ ভূমিকা পালন করে। এছাড়া টমেটোতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন এ এবং সি। প্রতিদিন টমেটো খাওয়ার অভ্যাস করুন।এছাড়া সবজি রান্নাতে টমেটো ব্যবহার করুন। এতে করে রান্নায় স্বাদ লাগবে এবং আপনার চোখের জ্যোতি বৃদ্ধি হবে।

আরও পড়ুন -  Fingerprint: স্মার্টফোনে ফিঙ্গারপ্রিন্টের সমস্যায় পড়লে কি করবেন ?

Latest News

Web Series: বৌমা ধরলেন শ্বশুরের কুকীর্তি, রিলিজ হলো এই রকম সাহসী ওয়েব সিরিজ

Web Series: বৌমা ধরলেন শ্বশুরের কুকীর্তি, রিলিজ হলো এই রকম সাহসী ওয়েব সিরিজ।  Web Series টি ১৮+উদ্ধের জন্য। ওয়েব সিরিজ!...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img