34 C
Kolkata
Friday, May 3, 2024

5 Products: ৫টি প্রোডাক্ট, ত্বকের জন্য ক্ষতিকারক

Must Read

  • সাবান

ত্বকের জন্য সাবান ক্ষতিকারক। খুবই আশ্চর্যজনক ব্যাপার যে বাজারে নানা রকমের ফেইসওয়াশ থাকার পরও অনেক মানুষ এখনো ত্বকে সাবান ব্যবহার করে। আমাদের শরীরের ত্বক সাবান সহ্য করতে পারলেও আমাদের চেহারার ত্বকের জন্য সাবান একদমই ভালো না। বাজারে কিছু হোয়াইটেনিং সাবান আছে যেগুলো মানুষ নির্দ্বিধায় ত্বকে ব্যবহার করে। বেশিরভাগ সাবান ব্যবহার করলে ত্বকের ময়েশ্চার চলে যায়, ত্বক শুষ্ক হয়ে যায়, বলিরেখা তাড়াতাড়ি দেখা যায়। এমনকি তৈলাক্ত ত্বকেও সাবান ব্যবহার করা উচিত না।

  • পেট্রোলিয়াম জেলি
আরও পড়ুন -  Coffee Scrub: কফির স্ক্রাব ছেলেদের, ত্বকের যত্নে

আমরা অনেকেই ফেইসের ময়েশ্চারাইজেশন এর জন্য পেট্রোলিয়াম জেলি ব্যবহার করি। মনে করি এতে চেহারার রুক্ষতা দূর হবে। কিন্তু আসলে এতে ব্রণ হওয়ার সম্ভাবনা অনেক বেড়ে যায়। পেট্রোলিয়াম জেলি চেহারায় ব্যবহার করলে ত্বকের লোমকূপ গুলো বন্ধ হয়ে যায়।

  • অ্যালকোহল সমৃদ্ধ প্রোডাক্ট

ত্বকের জন্য অ্যালকোহল সমৃদ্ধ প্রোডাক্ট ক্ষতিকারক। অনেকেই প্রোডাক্টের গায়ে উপাদান না দেখে আমাদের ত্বকে ব্যবহার করি। অনেক সময় আরেকজন চেহারায় কি ব্যবহার করে উপকার পেয়েছে সেটা দেখে হুট করে সেটাই ব্যবহার করে ফেলি, এটা দেখি না আমাদের ফেইসের ত্বকের ধরণ কেমন। কিন্তু আমাদের অবশ্যই খেয়াল রাখতে হবে ত্বকের জন্য কোন উপাদানগুলো ক্ষতিকর। রাবিং অ্যালকোহল সব ধরণের ত্বকের জন্য খুব খারাপ। কারণ রাবিং অ্যালকোহল ব্যবহার করলে ত্বক রুক্ষ হয়ে যায়, বয়স তাড়াতাড়ি বেড়ে যায়।

আরও পড়ুন -  Playing Vermilion: দশমীর সিঁদুর খেলার পর, কি ভাবে ত্বকের যত্ন নেবেন ?

  • শ্যাম্পু

স্নান করার সময় ইচ্ছাকৃত কিংবা অনিচ্ছাকৃতভাবে চেহারায়ও শ্যাম্পু লাগিয়ে ফেলি। আমাদের সচেতনভাবে এই কাজটি থেকে বিরত থাকতে হবে। কারণ আমাদের ত্বক চুলের চেয়ে আরও অনেক সেনসিটিভ। শ্যাম্পুর কেমিক্যাল আমাদের ত্বকের জন্য ক্ষতিকর।

  • বডি লোশন
আরও পড়ুন -  অ্যাডমিট কার্ড ছাড়াই, বিশ্ববিদ্যালয়ের ছাত্র - ছাত্রীরা পরীক্ষা দিচ্ছেন !

ত্বকের জন্য বডি লোশন ক্ষতিকারক । আমাদের শরীরের ত্বক আর চেহারার ত্বকে অনেক পার্থক্য রয়েছে। যেসব প্রোডাক্ট বাকি শরীরে ব্যবহার করার জন্য তৈরি করা সেগুলো কখনোই ফেইসে ব্যবহার করা ঠিক না। এরকম হলে খুবই সহজ হতো যদি আমরা গায়ে লোশন মেখে সেই একই লোশন চেহারায়ও মেখে ফেলতে পারতাম। কিন্তু এরকম কখনোই করা উচিত না। কারণ বডি লোশন আমাদের চেহারার ক্রিমের চেয়ে আরও অনেক ঘন। তাই আমাদের ফেইসে ব্যবহার করলে লোমকূপ বন্ধ করে ফেলতে পারে।

Latest News

Web Series: শরীরের খেলা শুরু বাসর রাতেই, নেটজগতে কাঁপছে এই ওয়েব সিরিজ

Web Series: শরীরের খেলা শুরু বাসর রাতেই, নেটজগতে কাঁপছে এই ওয়েব সিরিজ।  Web Series টি ১৮+ উদ্ধের জন্য। ওয়েব সিরিজ!...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img