23 C
Kolkata
Wednesday, May 8, 2024

Vande Bharat Express, ৪০টি শহরে ছুটবে স্বাধীনতার ৭৫ বছরে, উদ্যোগী ভারতীয় রেলওয়ে

Must Read

খবরইন্ডিয়াঅনলাইন, ওয়েবডেস্কঃ   ২০২২ এ ভারতের স্বাধীনতার ৭৫ বছর পূর্তি হতে চলেছে। এই হীরক জয়ন্তী উপলক্ষে ভারতীয় রেলওয়ে তরফ থেকে নেওয়া হল একটি অভিনব উদ্যোগ। ভারতীয় রেলওয়ে তরফ থেকে জানানো হয়েছে ২০২২ সালে আগস্টের মধ্যে সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে তৈরি সেমি হাই স্পিড ট্রেন বন্দে ভারত সফলভাবে চালানো শুরু হবে দেশের ৪০টি শহরে। আপাতত জানা গিয়েছে, অন্তত দশটি ট্রেন এই সমস্ত স্টেশনে চলবে।

নতুন রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব এই সম্পূর্ণ বিষয়টি নিয়ে ইতিমধ্যেই পর্যালোচনা এবং পর্যবেক্ষণ শুরু করে দিয়েছেন। পরিকল্পনা অনুযায়ী, ২০২২ সালের আগস্ট মাসের মধ্যে অন্তত ৪০ টি শহরকে যুক্ত করে এই নতুন এক্সপ্রেস ট্রেন চালানো হতে পারে বলে জানানো হয়েছে। আগামী বছর স্বাধীনতার ৭৫ বছরপূর্তির আগে এই সমস্ত কাজ শেষ করে ফেলতে চায় ভারতীয় রেলওয়ে। এই কারণে দ্রুত পদক্ষেপ গ্রহণ করার নির্দেশ দিয়েছেন নতুন রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব। রেলের তরফ থেকে ওই সংস্থাকে একটি শর্ত দেওয়া হয়েছে। শর্ত ছিল, যাত্রী নিয়ে বাণিজ্যিকভাবে এক লক্ষ কিলোমিটার যদি ওই ট্রেনের প্রোটোটাইপ চলতে পারে তাহলেই ওই প্রোটোটাইপ কে গ্রহণ করবে ভারতীয় রেলওয়ে। মনে করা হচ্ছে এখনো পর্যন্ত এরকম ভাবে প্রস্তুতি গ্রহণ করে উঠতে পারেনি এই কোম্পানি।

আরও পড়ুন -  ভারতীয় রেল ১০টি ব্রডগেজ লোকোমোটিভস বাংলাদেশের হাতে তুলে দিয়েছে

২০১৯ সালে অক্টোবর মাসে নতুন প্রকল্প নিয়ে কাজ শুরু করেছে রেল। হায়দ্রাবাদের ইঞ্জিনিয়ারিং সংস্থা মেধা গত ফেব্রুয়ারি মাসে এই প্রকল্পের জন্য ভারতীয় রেলের সঙ্গে যুক্ত হয়েছে। চুক্তিতে ওই সংস্থা ৪৪টি বন্দে ভারত এক্সপ্রেস এর ইলেকট্রনিক সিস্টেম সরবরাহ করতে চলেছে। কেন্দ্রীয় সরকারের তরফ থেকে ওই কোম্পানিতে জানিয়ে দেওয়া হয়েছে, যেন আগামী মার্চ মাসের মধ্যে অন্তত দুটি প্রোটোটাইপ চালু করে দেওয়া হয়। প্রয়োজনীয় সমস্ত ট্রায়াল’ শেষ করে যত তাড়াতাড়ি সম্ভব এই নতুন এক্সপ্রেস ট্রেন চালু করার পরিকল্পনা নিয়েছে রেল।

আরও পড়ুন -  Web Series: শ্বশুরের সব মনের ইচ্ছা পূরণ করলেন পুত্রবধূ, এই ঘনিষ্ঠ দৃশ্যের সিরিজ দেখা যাবে না বাচ্চাদের সামনে

Latest News

Web Series: ঝড় উড়িয়েছে নেটজগতে রোমান্সে ভরপুর ওয়েব সিরিজটি, একদম বাচ্চাদের সামনে দেখবেন না

Web Series: ঝড় উড়িয়েছে নেটজগতে রোমান্সে ভরপুর ওয়েব সিরিজটি, একদম বাচ্চাদের সামনে দেখবেন না।  Web Series টি ১৮+উদ্ধের জন্য। ওয়েব...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img