30 C
Kolkata
Saturday, April 27, 2024

ত্বকের জন্য রসালো টমেটো

Must Read

খবরইন্ডিয়াঅনলাইন, ওয়েবডেস্কঃ   রান্না ঘরে সব থেকে সাধারন একটি সবজি হলো টমেটো। বাঙ্গালিরা প্রায় প্রতিদিন তাদের খাবারের তালিকায় রাখতে পছন্দ করেন কাঁচা-পাকা, রসালো, লাল টুসটুসে টমেটো। টমেটো দিয়ে ত্বকের চর্চা, এটা হয়তো অবাক করা বিষয়। কিন্তু টমেটো দিয়ে খুব সহজেই ত্বকের যত্ন করা যায়।

টমেটো রস করে বা পেস্ট করেও ত্বকে লাগানো যায়। সকল ত্বকেই ব্যাবহার উপযোগী।

ত্বকের তৈলাক্ত ভাব কমিয়ে দেয়। অতিরিক্ত তেলের কারণে ত্বক অনেক বেশি আঠালো ফলে ত্বকে কোনো ধরনের প্রসাধনী ব্যাবহার করা যায় না। টমেটো ত্বকে লাগালে ত্বকের প্রাকৃতিক ভাবে উৎপন্ন তেলের মাত্রা কমিয়ে দেয়।

আরও পড়ুন -  Basil Leaves: অত্যন্ত উপকারী তুলসি পাতা

ত্বককে ময়েশ্চারাইজ করে। ত্বকের তেল উৎপন্ন কমিয়ে দেয় বলে এটা ভেবে নেওয়ার কোনো কারণ নেই যে ত্বক তার ময়েশ্চারাইজ হারিয়ে ফেলে। টমেটো ত্বকের অতিরিক্ত তেলতেলে ভাব কমিয়ে নিয়ে ত্বকের ময়েশ্চারাইজার ধরে রাখে।

ত্বক থেকে ডেড সেলস দূর করে। এনজাইম ত্বকের উপরে অবস্থান নেওয়া ডেড সেলস গুলোকে খুব সহজেই তুলে ফেলে। ত্বকের ব্ল্যাকহেডস দূর করে। যাদের ত্বকে অনেক বেশি পরিমানে ব্রণ হয় তাদের ত্বকের জন্য রসে ভরা এই ফল অনেক উপকারী।

আরও পড়ুন -  Brazil: ব্রাজিল, দল ঘোষণা করলো প্রীতি ম্যাচের

ত্বকের জ্বালা-পোড়া ভাব কমাতে সক্ষম। সবসময় মেকআপ প্রসাধনী ব্যাবহারের কারনে, অনেক লম্বা সময় সূর্যের আলোর নিচে থাকলে অনেক সময় ত্বকে জ¦ালা-পোড়া করে, এবং ত্বক লালচে হয়ে আসে। টমেটো তে প্রচুর পরিমানে অ্যান্টি-ইনফ্ল্যামেটরি উপাদান রয়েছে যেমন বিটা ক্যারোটিন, ভিটামিন-ই, ভিটামিন-সি।

আরও পড়ুন -  কোভিড-১৯ নিয়ন্ত্রণ ও কনটেনমেন্ট বিষয়ে পদক্ষেপ গ্রহণে ছত্তিশগড় এবং চণ্ডীগড় রাজ্য/কেন্দ্রশাসিত অঞ্চলের সরকারকে সাহায্যের জন্য কেন্দ্রীয় সরকার এক উচ্চ পর্যায়ের দল পাঠাচ্ছে

বয়স্ক ভাব কমিয়ে আনে। টমেটো কে একটি পাওয়ার হাউসের সাথে তুলনা করলে ভুল হবে না। এতে ভিটামিনের সমাহার রয়েছে। উল্লেখযোগ্য কিছু ভিটামিন হলো ভিটামিন-বি১, বি৩, বি৫, এবং বি৯। এ ভিটামিন গুলো অ্যান্টি-এজিং বৈশিষ্ট্যের বাহক। ত্বকের চামড়া ঝুলে যাওয়া, বয়সের দাগ, চোখের নিচের কালো দাগ প্রভৃতি কাজ করে।

Latest News

Short Film: বউ থাকতে সুন্দরী গার্লফ্রেন্ডের সাথে ভরপুর রোমান্স এই যুবকের, শর্ট ফিল্মটি একদম গোপনে দেখবেন

Short Film: বউ থাকতে সুন্দরী গার্লফ্রেন্ডের সাথে ভরপুর রোমান্স এই যুবকের, শর্ট ফিল্মটি একদম গোপনে দেখবেন।  Short Film টি ১৮+উদ্ধের...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img