33 C
Kolkata
Tuesday, April 30, 2024

সংবিধান দিবস উদযাপন উপলক্ষে কেভাডিয়ায় আয়োজিত বিশেষ মাল্টি মিডিয়া প্রদর্শনী সাংসদ ও বিধায়কদের প্রশংসা পেয়েছে

Must Read

খবরইন্ডিয়াঅনলাইন, নয়াদিল্লিঃ রাষ্ট্রপতি শ্রী রামনাথ কোবিন্দের নেতৃত্বে সমগ্র জাতি যখন ৭১তম সংবিধান দিবস উদযাপনের অঙ্গ হিসাবে সংবিধানের মুখবন্ধ পাঠ করছেন, সে সময় গুজরাটের কেভাডিয়ায় আয়োজিত একটি বিশেষ প্রদর্শনী সাংসদ ও বিধায়কদের প্রশংসা পেয়েছে।

কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রকের ব্যুরো অফ আউটরিচ কম্যুনিকেশন সংসদীয় সংগ্রহালয়ের সঙ্গে সহযোগিতায় এই প্রদর্শনীর আয়োজন করে। গুজরাটে স্ট্যাচু অফ ইউনিটির কাছে সর্বভারতীয় প্রিসাইডিং অফিসারদের ৮০তম সম্মেলনের অঙ্গ হিসাবে এই বিশেষ প্রদর্শনীর আয়োজন করা হয়। লোকসভার অধ্যক্ষ শ্রী ওম বিড়লা বুধবার প্রদর্শনীটির সূচনা করেন। প্রদর্শনীতে বৈদিক যুগ থেকে দেশে গণতন্ত্রের পরম্পরা এক সুদীর্ঘ যাত্রাপথের নানা নিদর্শন স্থান পেয়েছে। প্রদর্শনীতে আধুনিক ভারত নির্মাণের নানা দিক তুলে ধরা হয়েছে।

আরও পড়ুন -  Aishwarya Rai Bachchan: ঐশ্বরিয়া মুখ লুকালেন, দাম্পত্য জীবন নিয়ে প্রশ্ন করার সময়

এই প্রদর্শনী ১ হাজার ৬০০ বর্গফুট এলাকা জুড়ে আয়োজন করা হয়েছে, যেখানে ৫০টি প্রদর্শনী স্টল রয়েছে। এর পাশাপাশি রয়েছে, প্লাজমা ডিসপ্লে, ইন্টার্যা ক্টিভ ডিজিটাল ফ্লিপ বুক, ইন্টার্যাতক্টিভ স্ক্রিন, ডিজিটাল টাচ ওয়াল প্রভৃতি।

মাল্টি মিডিয়া ব্যবহারের প্রশংসা করে শ্রী বিড়লা বলেন, ইন্টার্যারক্টিভ প্রদর্শনী তথ্য ছড়িয়ে দেওয়ার বিষয়টিকে আরও কৌতূহলী করে তোলে। তিনি আরও বলেন, মহাফেজখানার বিভিন্ন দলিল দস্তাবেজের প্রদর্শনী ভারতীয় সংবিধানের আঙ্গিককেই তুলে ধরে। প্রদর্শনীতে যে সমস্ত চলচ্চিত্রের ফুটেজ দেখানো হচ্ছে, সেগুলি সংবিধান সম্পর্কিত বিভিন্ন মণীষীদের ভাষণ, বক্তৃতা ও সুচিন্তিত মার্গ দর্শন ফুটে উঠেছে। মুম্বাইয়ে ফিল্ম ডিভিশন অফ ইন্ডিয়ার কাছ থেকে এই দুর্লভ ফিল্মগুলি সংগ্রহ করে এখানে আনা হয়েছে।

আরও পড়ুন -  Indigenous Teachers Beaten: এক আদিবাসী শিক্ষককে মারধোর

প্রদর্শনীতে ভারতীয় সংবিধানের বিভিন্ন দিক তুলে ধরার পাশাপাশি, বিভিন্ন সময়ে কেন্দ্রীয় সরকারের খসড়া কমিটির সদস্যদের স্বাক্ষর, সরকার ও সংসদের বিশিষ্ট ব্যক্তি, অতীত ও বর্তমান অধ্যক্ষদের প্রতিকৃতি প্রভৃতি প্রদর্শনীর আর্কাইভ ডিসপ্লেতে স্থান পেয়েছে। কেন্দ্রীয় সংসদ বিষয়ক মন্ত্রী শ্রী প্রহ্লাদ যোশী ও বিভাগীয় প্রতিমন্ত্রী শ্রী অর্জুন রাম মেঘওয়াল প্রদর্শনীটি ঘুরে দেখেছেন।

আরও পড়ুন -  অ্যাওয়ার্ড অনুষ্ঠানে অন্তর্বাস ছাড়াই, আঁটোসাঁটো টপে, মাস্তরাম অভিনেত্রী, ফ্যানেরা তাজ্জব

প্রদর্শনীতে যে টাচ স্ক্রিন বসানো হয়েছে, সেখানেও কোভিড সংক্রমণ রুখতে আদর্শ আচরণবিধি মেনে চলার জন্য ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। গণতন্ত্রকে আরও সুদৃঢ়করণ তথা ভারতের সংবিধান ও গণতান্ত্রিক ঐতিহ্য সম্পর্কে আরও সচেতনতা প্রচারের ওপর গুরুত্ব দিয়ে প্রিসাইডিং আধিকারিকদের দু’দিনের সর্বভারতীয় সম্মেলনের সমাপ্তি হয়। সূত্র – পিআইবি।

Latest News

Muskan Baby: মুসকান বেবি হলুদ স্যুটে দর্শকদের নাচিয়ে দিলেন এই কায়দায়, সেই দেখে ভক্তরা হলেন পাগল

Muskan Baby: মুসকান বেবি হলুদ স্যুটে দর্শকদের নাচিয়ে দিলেন এই কায়দায়, সেই দেখে ভক্তরা হলেন পাগল।  হরিয়ানভি নাচ: এই ঐতিহ্যের মধ্যে...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img