35 C
Kolkata
Monday, April 29, 2024

দু’চাকার মোটর গাড়ি আরোহীদের পরিহিত হেলমেটের ক্ষেত্রে বিআইএস মান সংশোধন

Must Read

খবরইন্ডিয়াঅনলাইন, নয়াদিল্লিঃ কেন্দ্রীয় সড়ক পরিবহণ ও মহাসড়ক মন্ত্রক বৃহস্পতিবার এক বিজ্ঞপ্তি জারি করে দু’চাকার মোটর গাড়ি আরোহীদের পরিহিত হেলমেটের ক্ষেত্রে গুণমান নিয়ন্ত্রণ সংক্রান্ত এক নির্দেশ জারি করেছে। এই নির্দেশে দু’চাকার মোটর গাড়ি আরোহীদের ব্যবহৃত সুরক্ষামূলক হেলমেটের আরও কয়েকটি বিষয় ভারতীয় মানক ব্যুরোর গুণমান নিয়ন্ত্রণ সংক্রান্ত শংসাপত্রে অন্তর্ভুক্ত করার কথা বলা হয়েছে। এ ধরনের হেলমেটের ক্ষেত্রে গুণমান নিয়ন্ত্রণ করতে নতুন এই নির্দেশ।

আরও পড়ুন -  কোভিড-১৯ সংক্রান্ত পিআইবি’র প্রাত্যহিক সংবাদ

সুপ্রিম কোর্টের নির্দেশ অনুযায়ী, সড়ক সুরক্ষা সংক্রান্ত কমিটি ভারতে হাল্কা ওজনবিশিষ্ট হেলমেটের ব্যবহার সম্পর্কে মন্ত্রকের কাছে প্রতিবেদন জমা দিয়েছে। ভারতের আবহাওয়া ও জলবায়ুর বিষয়টিকে বিবেচনায় রেখে কমিটি হাল্কা ওজনের হেলমেট ব্যবহারের প্রস্তাব দিয়েছে। তবে, প্রতিবেদনে সুস্পষ্টভাবে বলা হয়েছে গুণমানের সঙ্গে কোনও রকম আপোষ না করে এ ধরনের হেলমেট তৈরি করতে হবে। ঐ কমিটিতে এইমস্ – এর বিশেষজ্ঞ চিকিৎসক এবং ভারতীয় মানক ব্যুরোর বিশেষজ্ঞরাও ছিলেন। কমিটির প্রতিবেদন মন্ত্রক গ্রহণ করেছে।

আরও পড়ুন -  Bhojpuri Song Video: নীরাহুয়া এবং কল্পনার দুর্দান্ত নাচ, ‘জিগার’র গানে, উচ্ছ্বসিত দর্শকরাও, ভিডিও ভাইরাল

কমিটির প্রস্তাব অনুযায়ী, ভারতীয় মানক ব্যুরো হাল্কা ওজনবিশিষ্ট ও গুণমান সমৃদ্ধ হেলমেট উৎপাদনের ক্ষেত্রে আগের নিয়মাবলী সংশোধন করেছে। ভারতের বাজারে গুণমানবিশিষ্ট হেলমেটের প্রতিযোগিতায় একাধিক হেলমেট উৎপাদক সংস্থা দু’চাকার মোটর গাড়ির আরোহীদের জন্য বিভিন্ন ধরনের হেলমেট উৎপাদন করে থাকে। ভারতীয় মানক ব্যুরোর সংশোধিত নীতি-নির্দেশিকার ফলে হাল্কা ওজনের ও গুণগতমানের হেলমেটের চাহিদা আরও বাড়বে বলে মনে করা হচ্ছে। উল্লেখ করা যেতে পারে, ভারতে বার্ষিক দু’চাকার মোটর গাড়ির আরোহীদের জন্য প্রায় ১ কোটি ৭০ লক্ষ হেলমেট উৎপাদন করা হয়ে থাকে। সূত্র – পিআইবি।

আরও পড়ুন -  স্বরাষ্ট্র মন্ত্রকের নজরদারী ও কনটেনমেন্ট এলাকার জন্য নীতি নির্দেশিকার সময়সীমা বৃদ্ধি

Latest News

Short Film: বহু পুরুষের সঙ্গে অন্তরঙ্গ হলেন যুবতী, একা একা দেখবেন

Short Film: বহু পুরুষের সঙ্গে অন্তরঙ্গ হলেন যুবতী, একা একা দেখবেন।  Short Film টি ১৮+উদ্ধের জন্য। শর্ট ফিল্ম, যা বাংলায়...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img