35 C
Kolkata
Monday, April 29, 2024

পঞ্চম পর্যায়ের ওএএলপি নিলামে উত্তোলন ও উৎপাদনের জন্য চুক্তি স্বাক্ষর অনুষ্ঠান

Must Read

খবরইন্ডিয়াঅনলাইন, নয়াদিল্লিঃ পেট্রোলিয়াম, প্রাকৃতিক গ্যাস ও ইস্পাত মন্ত্রী শ্রী ধর্মেন্দ্র প্রধান আজ বলেছেন, ওপেন অ্যাকারেজ লাইসেন্সিং পলিসি (ওএএলপি) হল বাণিজ্য বান্ধব নীতি। যার ফলে জ্বালানী ক্ষেত্রে আত্মনির্ভরতার দিকে এগোন যাবে। পঞ্চম পর্বে ওএএলপি-র নিলামে যে ১১টি তেল ও গ্যাস ব্লকের কাজ করার অনুমতি দেওয়া হয়েছে সেই সংক্রান্ত চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে মন্ত্রী বক্তব্য রাখছিলেন।

এর ফলে ভারতে উত্তোলনের পরিমাণ বৃদ্ধি পাবে। পূর্ববর্তী সরকারের আমলে দেশে মাত্র ৮০ হাজার বর্গ কিলোমিটার এলাকায় উত্তোলন হতো। বর্তমান সরকারের আমলে তা বৃদ্ধি পেয়ে ২ লক্ষ ৩৭ হাজার বর্গ কিলোমিটার হতে চলেছে। ওএএলপি-কে সংস্কারমুখী নীতি বলে উল্লেখ করে মন্ত্রী বলেছেন, এর ফলে লাল ফিতের ফাঁস দূর হবে ও উত্তোলন এবং উৎপাদনের পরিমাণ বৃদ্ধি পাবে। তিনি গতানুগতিক প্রক্রিয়ায় বাণিজ্যিক মনোভাবের পরিবর্তে সংশ্লিষ্ট ক্ষেত্রে দ্রুতহারে উৎপাদন বৃদ্ধির আহ্বান জানিয়েছেন। নিলামে যারা উত্তোলনের দায়িত্ব পেয়েছে তাদের তেল ও প্রাকৃতিক গ্যাস উত্তোলনের জন্য অত্যাধুনিক প্রযুক্তি ও ব্যবসায়িক কাঠামো অনুসরণের পরামর্শ দেওয়া হয়েছে।

আরও পড়ুন -  Ukraine: আশঙ্কা ইউক্রেনের, ‘বড় হামলার প্রস্তুতি’ নিচ্ছে রাশিয়া, বর্ষপূর্তিতে

শ্রী প্রধান বলেছেন ডিজিটাল পদ্ধতির ব্যবহার এবং তথ্য সংগ্রহের উপাদান আরও বেশি করে ব্যবহারের মধ্যে দিয়ে উত্তোলন ও উৎপাদনের ক্ষমতা বৃদ্ধি পাবে।

শ্রী প্রধান ওএএলপি-তে সফল সংস্থাগুলিকে সবরকমের সহযোগিতার আশ্বাস দিয়েছেন, যাতে এই সংস্থাগুলি বিভিন্ন কেন্দ্রীয় মন্ত্রক ও রাজ্য সরকারের কাছ থেকে সহজেই অনুমতি পায়। তিনি বলেছেন, যারা নিলামের মধ্য দিয়ে উত্তোলনের দায়িত্ব পেয়েছে তারা এক্ষেত্রে আন্তর্জাতিক সংস্থাগুলির সাহায্য নিতে পারে এবং প্রাকৃতিক গ্যাসের ব্যবসা-বাণিজ্য পেশাদারিত্বের সঙ্গে করারও তিনি পরামর্শ দিয়েছেন। শ্রী প্রধান বলেছেন, বিনিয়োগ সংক্রান্ত বিষয়ে সহায়তার জন্য তথ্য ব্যবস্থাপনার কাজে একটি স্বাধীন সংস্থা গঠন করা প্রয়োজন।

আরও পড়ুন -  Thalassemia: থ্যালাসেমিয়াকে হারিয়ে দিয়ে আইনজীবী হতে চায়, জলপাইগুড়ির সর্ন

পঞ্চম পর্যায়ের ওএএলপি-তে ৮টি পাললিক অববাহিকায় ১৯ হাজার ৭৮৯ বর্গ কিলোমিটারের বেশি এলাকায় ১১টি ব্লক থেকে তেল ও প্রাকৃতিক গ্যাস উত্তোলন হবে। একাজে ৪৬৫ কোটি টাকা বিনিয়োগের প্রতিশ্রুতি দেওয়া হয়েছে। ওএনজিসি-র ৭টি ব্লক এবং অয়েল ইন্ডিয়া লিমিটেড ৪টি ব্লক থেকে উত্তোলনে বরাত পেয়েছে। সূত্র – পিআইবি।

আরও পড়ুন -  Indian Railway Facts: X বা LV লেখা থাকে ট্রেনের পিছনের বগিতে, এর অর্থ জানেন?

Latest News

Urvashi Rautela: ঊর্বশী রাউতেলার ‘গোল্ড ব্র্যালেট’ Look উত্তেজনা ছড়ালেন ইন্টারনেট দুনিয়ায়, অভিনেত্রীর সর্বশেষ ছবি দেখে নিন

Urvashi Rautela: ঊর্বশী রাউতেলার ‘গোল্ড ব্র্যালেট’ Look উত্তেজনা ছড়ালেন ইন্টারনেট দুনিয়ায়, অভিনেত্রীর সর্বশেষ ছবি দেখে নিন।  এই অভিনেত্রী ঊর্বশী রাউতেলা...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img