30 C
Kolkata
Monday, May 6, 2024

টেলি-আইন পরিষেবায় এক নতুন মাইলফলক; অভিন্ন পরিষেবা কেন্দ্রের মাধ্যমে ৪ লক্ষ সুফলভোগী আইনি পরামর্শ পেয়েছেন

Must Read

খবরইন্ডিয়াঅনলাইন, নয়াদিল্লিঃ ভিন্ন পরিষেবা কেন্দ্রগুলির মাধ্যমে গত ৩০শে অক্টোবর পর্যন্ত ৪ লক্ষ সুফলভোগীকে আইনি পরামর্শ দিয়ে টেলি-আইন পরিষেবায় এক নতুন মাইলফলক অর্জিত হয়েছে। টেলি-আইন পরিষেবা কর্মসূচি সূচনার পর থেকে চলতি অর্থবর্ষের প্রথম ৭ মাসে ২ লক্ষ ৫ হাজার আইনি পরামর্শ দেওয়া হয়েছে।

কেন্দ্রীয় ন্যায়-বিচার দপ্তর ডিজিটাল ইন্ডিয়া কর্মসূচির সঙ্গে সঙ্গতি রেখে ক্রম উত্থানশীল এবং দেশীয় পদ্ধতিতে ডিজিটাল প্ল্যাটফর্মগুলির সুবিধা নিয়ে বিচার পরিষেবাকে মানুষের কাছে দ্রুত পৌঁছে দেওয়ার লক্ষ্য পূরণের উদ্যোগ নিয়েছে। এই উদ্দেশ্য পূরণেই ২০১৭-তে প্রাক-মোকদ্দমা মামলাগুলির ক্ষেত্রে আইনি পরামর্শ পৌঁছে দেওয়ার জন্য টেলি-আইনি পরিষেবা কর্মসূচির সূচনা হয়। কর্মসূচির আওতায় সুবিস্তৃত অভিন্ন পরিষেবা কেন্দ্রগুলির মাধ্যমে পঞ্চায়েত স্তর পর্যন্ত ভিডিও কনফারেন্স, টেলিফোন/সরাসরি দূরভাষে যোগাযোগ করে সমাজের অভাবী, নিপীড়িত, অসুরক্ষিত এবং বঞ্চিত শ্রেণীর মানুষের কাছে বিশেষজ্ঞ আইনজীবীদের নিয়ে গঠিত প্যানেলের মাধ্যমে সময় মতো মূল্যবান আইনি পরামর্শ পৌঁছে দেওয়া হচ্ছে।

আরও পড়ুন -  Kajol-Madhuri: কাজল না বলতেই, মাধুরী দীক্ষিত লুফে নিলেন

টেলি-আইনি পরিষেবার মাধ্যমে আইনি সমস্যাগুলি সমাধানের লক্ষ্যে অলাভজনক সংস্থা নালসা-র স্বেচ্ছা সেবকদের মাধ্যমে প্রত্যন্ত অঞ্চলের মানুশের কাছেও আইনি পরিষেবা পৌঁছে দেওয়ার প্রয়াস অব্যাহত রয়েছে। এছাড়াও, অভিন্ন পরিষেবা কেন্দ্রগুলির ই-গভ ব্যবস্থার মাধ্যমে বিশেষজ্ঞ আইনজীবীদের পরামর্শ পৌঁছে দেওয়া হচ্ছে। সুফলভোগীদের জন্য আইনজীবীদের নিয়ে গঠিত প্যানেল নিরন্তর আইনি পরামর্শ পৌঁছে দিচ্ছে।জেলা পর্যায়ে আইনি পরিষেবা সম্পর্কিত তথ্য পৌঁছে দেওয়ার জন্য পৃথক ড্যাশবোর্ড গড়ে তোলার কাজ চলছে, যাতে আইনি পরিষেবার প্রয়োজন রয়েছে, এমন মানুষ সহজে গৃহীত মামলা সম্পর্কে ড্যাশবোর্ডের মাধ্যমে জানতে পারবেন। সূত্র – পিআইবি।

আরও পড়ুন -  Raw Chilli: কাঁচা লঙ্কা খাবেন প্রতিদিন, শারীরিক সমস্যা দূর হবে

Latest News

AC নিয়ে ঘুরতে পারবেন যে কোন স্থানে, দুর্দান্ত ডিভাইস লঞ্চ করেছে Sony

AC নিয়ে ঘুরতে পারবেন যে কোন স্থানে, দুর্দান্ত ডিভাইস লঞ্চ করেছে Sony.   গ্রীষ্মকাল, বছরের সেই সময় যখন প্রকৃতি তার পূর্ণ...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img