37 C
Kolkata
Friday, May 17, 2024

ত্রয়োদশ আর্বান মোবিলিটি ইন্ডিয়া সম্মেলন ২০২০র উদ্বোধন করবেন হরদীপ সিং পুরি

Must Read

খবরইন্ডিয়াঅনলাইন, নয়াদিল্লিঃ আবাসন ও নগরোন্নয়ন মন্ত্রক ত্রয়োদশ আর্বান মোবিলিটি ইন্ডিয়া (ইউএমআই) সম্মেলনের আয়োজন করবে ৯ই নভেম্বর। এই সম্মেলনে ভিডিও কনফারেন্স এবং ওয়েবিনারের মাধ্যমে শহরাঞ্চলের যানবাহন ব্যবস্থার সর্বশেষ গতি প্রকৃতি- ইমারজিং ট্রেন্স ইন আর্বান মোবিলিটি নিয়ে আলোচনা করা হবে। কোভিড-১৯ মহামারীর প্রেক্ষিতে জনসাধারণকে আয়ত্ত্বের মধ্যে সহজ পরিবহন ব্যবস্থার সুযোগ করে দিতে জাতীয় ও আন্তর্জাতিক স্তরে বিভিন্ন উদ্ভাবন নিয়ে এই সম্মেলনে মতবিনিময় করা হবে। কেন্দ্রীয় আবাসন ও নগরোন্নয়ন মন্ত্রী শ্রী হরদীপ সিং পুরি সম্মেলনের উদ্বোধন করবেন। মেসার্স গেল আর্কিটেক্ট-এর প্রতিষ্ঠাতা প্রফেসর জন গেল সম্মেলনের মূল ভাষণ দেবেন। ফ্রান্সের পরিবহন মন্ত্রী মিঃ জ্যাঁ- ব্যাপ্টিস্টে জেবারি, জার্মানীর অর্থনৈতিক সহযোগিতা ও উন্নয়ন মন্ত্রী ডঃ ক্লাউদিয়া ভারনিং সম্মেলনে ভাষণ দেবেন। পূর্ণাঙ্গ অধিবেশনে আবাসন ও নগরোন্নয়ন সচিব শ্রী দুর্গা শঙ্কর মিশ্র পৌরহিত্য করবেন।

আরও পড়ুন -  'মোহরা' ছবির পুনম ঝাওয়া-কে মনে পড়ে? এখন দেখুন পুরো চেহারা পাল্টে গেছে

দ্বাদশ ইউআইএম সম্মেলন ২০১৯এর ১৫-১৭ই নভেম্বর লক্ষ্মৌয় অনুষ্ঠিত হয়েছিল। ১০টি দেশের ১ হাজার প্রতিনিধি এবং ৩০টি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলের গবেষক, নগরোন্নয়ন বিশেষজ্ঞ এবং সরকারি আধিকারিকরা ওই সম্মেলনে উপস্থিত ছিলেন।

আরও পড়ুন -  Anjali Arora: নতুন ভিডিও শেয়ার করলেন অঞ্জলি আরোরা, কিলার পোজ, ইন্টারনেটে নিন্দার ঝড়

একবিংশ শতাব্দীতে ভারতের উন্নয়নের ফলে শহরের দ্রুত বিকাশ হচ্ছে। পরিবহন ক্ষেত্র শহরের অর্থনীতির একটি গুরুত্বপূর্ণ বিষয়। দ্রুত এক স্থান থেকে অন্য স্থানে যাওয়ার প্রয়োজনীয়তা, প্রযুক্তির কারণে যানবাহনের মালিকানা, একটি গাড়ি অনেকে মিলে ব্যবহার করা, গণ-পরিবহন ব্যবস্থা সহ বিভিন্ন বিষয় এখন মূল আলোচনার বিষয়ে পরিণত হচ্ছে। যাত্রী পরিবহণের ক্ষেত্রে আমাদের শহরগুলির চাহিদা ক্রমশ পরিবর্তিত হচ্ছে। আর এর ওপর ভিত্তি করে ২০০৬ সালে জাতীয় শহর পরিবহন নীতি ঘোষণা করা হয়েছিল, যার মূল উদ্দেশ্য ছিল নিরাপদ, ব্যয় সাশ্রয়ী, দ্রুত, আরামপ্রদ এবং স্থিতিশীল ব্যবস্থাপনার সাহায্যে শহরের নাগরিকরা যাতে কর্মক্ষেত্রে, শিক্ষা প্রতিষ্ঠানে অথবা বিনোদনের জন্য এক জায়গা থেকে অন্য জায়গায় সহজেই যেতে পারেন।

আরও পড়ুন -  Edit Button: এডিট বাটন চালু করতে যাচ্ছেন টুইটার

জাতীয় শহর পরিবহন নীতির অঙ্গ হিসেবে মন্ত্রক ইউএমআই-এর আয়োজন করে থাকে। এই সম্মেলনে দেশ-বিদেশের পেশাদার ও পরিষেবা প্রদানকারীরা বিভিন্ন বিষয় নিয়ে মত-বিনিময় করে থাকেন। এর সাহায্যে তারা নিজ নিজ শহরের পরিবহণ ব্যবস্থার উন্নতির ক্ষেত্রে প্রয়োজনীয় প্রযুক্তি, নীতি গ্রহণ করতে পারেন । সূত্র – পিআইবি।

Latest News

Muskan Baby Dance: টাইট পোশাকে দুরন্ত নাচ দেখালেন মুসকান বেবি, ফিদা দর্শকরা

Muskan Baby Dance: টাইট পোশাকে দুরন্ত নাচ দেখালেন মুসকান বেবি, ফিদা দর্শকরা। সোশ্যাল মিডিয়া বর্তমান সময়ে হচ্ছে জাদুকাঠি। যার সহযোগিতায়...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img